পশ্চিমবঙ্গ

west bengal

NBSTC Bus Service: জেলার প্রবীণ নাগরিকদের রাসমেলা ঘোরানোর বন্দোবস্ত এনবিএসটিসি'র

By

Published : Nov 3, 2022, 4:32 PM IST

প্রবীণ নাগরিকদের 200 বছরের প্রাচীন কোচবিহারের রাসমেলা ঘোরাতে উদ্যোগী হল উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ সংস্থা (North Bengal State Transport Corporation) ৷ বাসে চাপিয়ে তাদের মদনমোহন দর্শন শেষে রাস মেলায় ঘোরানো হবে ৷ যাত্রী পিছু খরচ হবে মাত্র 100 টাকা ।

NBSTC new service for senior citizen in Cooch Behar
NBSTC new service for senior citizen in Cooch Behar

কোচবিহার, 3 নভেম্বর:কোচবিহার (Cooch Behar) জেলার বিভিন্ন এলাকার প্রবীণ বাসিন্দাদের রাসমেলা ঘোরাতে বিশেষ উদ্যোগ নিল উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ সংস্থা (North Bengal State Transport Corporation) । জেলার বিভিন্ন মহকুমা থেকে এনবিএসটিসি'র (NBSTC) বাসে চাপিয়ে ওই বাসিন্দাদের কোচবিহারে নিয়ে এসে রাস মেলায় ঘোরানো হবে । তারপর আবার তাদের নিজ নিজ মহকুমায় ছেড়ে দেওয়া হবে ।

200 বছরের প্রাচীন কোচবিহারের রাসমেলা ৷ উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ সংস্থা প্রথম এই উদ্যোগ নিতে চলেছে ৷ সংস্থার চেয়ারম্যান পার্থপ্রতিম রায় বলেন, "কোচবিহার রাসমেলাকে ঘিরে মানুষের একটা আবেগ রয়েছে । বহু প্রবীণ বাসিন্দা রয়েছেন যারা রাসমেলায় ঘুরতে আসতে চান ৷ কিন্তু সঙ্গীর অভাবে তারা ঘুরতে পারে না ৷ তাই তাদের জন্য এই উদ্যোগ নেওয়া হয়েছে ।"

আগামী 7 নভেম্বর মদনমোহনের বাড়িতে রাস উৎসবের সূচনা করবেন কোচবিহারের জেলাশাসক পবন কাদিয়ান (Pawan Kadian) । আগে রাজারা রাসচক্র ঘুরিয়ে রাস উৎসবের সূচনা করলেও বর্তমানে কোচবিহার দেবত্র ত্রাস্ট বোর্ডের সভাপতি তথা জেলাশাসক পবন কাদিয়ান এই রাস উৎসবের সূচনা করেন ৷ পরদিন অর্থাৎ, 8 নভেম্বর ঐতিহ্যবাহী রাসমেলার সূচনা হবে। তা চলবে 20 দিন ।

এই রাসমেলা উত্তর-পূর্ব ভারতের বৃহত্তম মেলা । কয়েক হাজার দোকানদার দেশের বিভিন্ন প্রান্ত থেকে পসরা নিয়ে হাজির হয় এখানে । এই মেলাকে ঘিরে উত্তরবঙ্গ তথা অসমের বহু মানুষ আসে এখানে । কিন্তু জেলার বিভিন্ন প্রান্তে প্রবীণ বাসিন্দাদের এই মেলার আসার ইচ্ছে থাকলেও সঙ্গীর অভাবে সেই মেলা ঘুরতে পারে না তারা । তাই জেলার দিনহাটা, মাথাভাঙ্গা ও তুফানগঞ্জ মহকুমা থেকে সেই মেলা ঘোরানোর উদ্যোগ নিয়েছে এনবিএসটিসি (NBSTC Bus Service) ।

জেলার প্রবীণ নাগরিকদের রাসমেলা ঘোরানোর বন্দোবস্ত এনবিএসটিসি'র

প্রথমে বাসে চাপিয়ে তাদের কোচবিহারের মদনমোহন বাড়িতে নিয়ে আসা হবে । তারপর মদনমোহন দর্শন শেষে রাস মেলায় ঘোরানো হবে । এরপর বিকেল চারটে নাগাদ তাদের আবার বাসে করে নিয়ে নিজ নিজ এলাকায় ছেড়ে দেওয়া হবে । মেলা পরিদর্শন শেষে বিশেষ টিফিনের ব্যবস্থা রাখা হয়েছে উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ সংস্থার তরফে । এর জন্য যাত্রী পিছু খরচ হবে মাত্র 100 টাকা ।

আরও পড়ুন:ফের এসি বাস পরিষেবা চালু করছে এনবিএসটিসি

এনবিএসটিসি'র এই উদ্যোগে খুশি এলাকার প্রবীণ বাসিন্দারা । পাশাপাশি রাসমেলার দিনগুলোতে গভীর রাত পর্যন্ত মেলায় আসা দর্শনার্থীদের বাড়ি ফিরতে কোচবিহার থেকে বিভিন্ন ডিপোতে বাস চালাবে উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ সংস্থা ।

ABOUT THE AUTHOR

...view details