পশ্চিমবঙ্গ

west bengal

৬ কোটি ব্যায়ে বর্জ্য পদার্থ থেকে প্ল্যাস্টিক পৃথকীকরণের উদ্যোগ বোলপুর পৌরসভার

By

Published : Jun 15, 2021, 9:44 AM IST

বর্জ্য পদার্থ থেজে প্ল্যাস্টিক জাতীয় বস্তুকে আলাদা করার জন্য ৬ কোটি টাকা ব্যায়ে আধুনিক যন্ত্রাংশ আনল বোলপুর পৌরসভা ৷ এই যন্ত্রাংশের সাহায্যে পচনশীল বর্জ্য পদার্থ ও অপচনশীল বর্জ্য পদার্থ থেকে প্ল্যাস্টিক জাতীয় দ্রব্য আলাদা করা হবে ৷ পচনশীল বর্জ্য পদার্থকে উদ্ভিদের সার, বিদ্যুৎ উৎপাদন প্রভৃতি কাজে ব্যবহার করার চিন্তাভাবনা রয়েছে ৷

৬ কোটি টাকা ব্যয়ে বর্জ্য পদার্থ থেকে প্ল্যাস্টিক পৃথকীকরণ যন্ত্র বসাল বোলপুর পৌরসভা
৬ কোটি টাকা ব্যয়ে বর্জ্য পদার্থ থেকে প্ল্যাস্টিক পৃথকীকরণ যন্ত্র বসাল বোলপুর পৌরসভা

বোলপুর, ১৫ জুন : বর্জ্য পদার্থ থেজে প্ল্যাস্টিক জাতীয় বস্তুকে আলাদা করার জন্য ৬ কোটি টাকা ব্যায়ে আধুনিক যন্ত্রাংশ আনল বোলপুর পৌরসভা ৷ অপচনশীল দ্রব্য পৃথকীকরণের পর পচনশীল বর্জ্য পদার্থকে কাজে লাগানো হবে । এমনই চিন্তাভাবনা রয়েছে বোলপুর পৌরসভা পৌর কর্তৃপক্ষের।

অনেক আগেই বোলপুর পৌরসভাকে মডেল পৌরসভা করার কথা ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় । সেই মত ধাপে ধাপে কাজও হচ্ছে । শহরের যাবতীয় বর্জ্য পদার্থ, জঞ্জাল ফেলা হয় বোলপুর মহকুমা হাসপাতাল যাওয়ার রাস্তায় একটি ফাঁকা মাঠে । এক সময় এই বর্জ্য পদার্থকে বিভিন্ন কাজে লাগানোর জন্য বোলপুর পৌরসভার সঙ্গে আইআইটি খড়গপুরের কথাও হয়েছিল । কিন্ত, পরবর্তীতে তা বাস্তবায়িত হয়নি ৷ উল্লেখ্য, বর্জ্য পদার্থ রাস্তার ধারে খোলা মাঠে ফেলা বন্ধ করতে উদাসীন বোলপুর পৌরসভা ৷ এবিষয়ে প্রশ্ন তুলেছিলেন পরিবেশবিদ সুভাষ দত্ত।

বোলপুরে বর্জ্য পদার্থ থেকে প্ল্যাস্টিক পৃথকীকরণ যন্ত্র


স্তুপাকৃত সেই বর্জ্য পদার্থকে এবার দুই ভাগে ভাগ করার কাজ শুরু হয়েছে । পচনশীল বর্জ্য পদার্থ ও অপচনশীল বর্জ্য পদার্থ থেকে প্ল্যাস্টিক জাতীয় দ্রব্য আলাদা করা হবে । এর জন্যে ৬ কোটি টাকা ব্যায়ে আধুনিক মেশিন আনা হয়েছে। ইতিমধ্যে সেই কাজ শুরুও হয়ে গিয়েছে । পচনশীল বর্জ্য পদার্থকে পরবর্তীতে উদ্ভিদের সার, বিদ্যুৎ উৎপাদন প্রভৃতি কাজে ব্যবহার করার চিন্তাভাবনাও রয়েছে বলে জানায় পৌর কর্তৃপক্ষ।

বোলপুর পৌরসভার প্রশাসক পর্ণা ঘোষ বলেন, "অনেক দিন ধরে স্তুপ হয়ে আবর্জনা পরে আছে। সেগুলো যন্ত্র দ্বারা দুই ভাগে ভাগ করে কাজে লাগানো হবে। করোনা পরিস্থিতির জন্য এই কাজে বেশ কিছুটা দেরি হল।"

ABOUT THE AUTHOR

...view details