পশ্চিমবঙ্গ

west bengal

Migrant Workers: পরিযায়ী শ্রমিকের সুরক্ষায় দেশের মধ্যে প্রথম বঙ্গে চালু হল অ্যাপ

By

Published : Aug 18, 2023, 4:53 PM IST

App-Portal to Help Migrant Workers: পরিযায়ী শ্রমিকদের জন্য বিশেষ অ্যাপ চালু করল রাজ্য সরকার ৷ ওই অ্যাপের নাম 'কর্মসাথী পরিযায়ী শ্রমিক পোর্টাল ও অ্যাপ' ৷ পরিযায়ী শ্রমিকদের সুরক্ষা ও বিমার জন্য এই উদ্যোগ নিয়েছে বলে জানিয়েছেন রাজ্যসভার সাংসদ সামিরুল ইসলাম ৷ তিনি জানিয়েছেন, দেশের মধ্যে এই প্রথম কোনও রাজ্য এই ধরনের উদ্যোগ নিল ৷

App-Portal to Help Migrant Workers
পরিযায়ী শ্রমিকের সুরক্ষায় দেশের মধ্যে প্রথম বঙ্গে চালু হল অ্যাপ

পরিযায়ী শ্রমিকের সুরক্ষায় অ্যাপ নিয়ে পরিযায়ী শ্রমিক কল্যাণ বোর্ডের সভাপতি ও রাজ্যসভার সাংসদ সামিরুল ইসলামের বক্তব্য

বোলপুর, 18 অগস্ট: পরিযায়ী শ্রমিকদের সুরক্ষা ও বিমার জন্য 'কর্মসাথী পরিযায়ী শ্রমিক পোর্টাল ও অ্যাপ' চালু করল রাজ্য সরকার । পরিযায়ী শ্রমিকদের এই অ্যাপে নিজেদের নাম রেজিস্ট্রেশন করতে হবে । পরিযায়ী শ্রমিক কল্যাণ বোর্ডের সভাপতি সামিরুল ইসলাম জানান, দেশের মধ্যে প্রথম এই রাজ্য পরিযায়ী শ্রমিকদের জন্য এই অ্যাপ তৈরি করা হল ৷ দুয়ারে সরকার কর্মসূচির মধ্য দিয়েও শ্রমিকদের নাম নথিভুক্ত করা হবে ।

কোভিড কালে পরিযায়ী শ্রমিকদের দুর্দশা দেখেছে সারা দেশ । বাদ যায়নি এই রাজ্যও। সেই সময় পরিযায়ী শ্রমিকদের পাশে থেকে নজর কেড়েছিলেন 'বাংলা সংস্কৃতি মঞ্চ'-এর সভাপতি সামিরুল ইসলাম । তাই তাঁকে রাজ্যসভার সাংসদ করেছেন মুখ্যমন্ত্রী তথা তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায় ।

পাশাপাশি রাজ্য সরকারের তরফে 'পরিযায়ী শ্রমিক কল্যাণ বোর্ড' গঠন করা হয় । সেই বোর্ডের সভাপতি করা হয় সামিরুল ইসলামকে । রাজ্যের মুখ্যসচিব-সহ অন্যান্য সচিবদের সঙ্গে বোর্ডের প্রথম বৈঠকের পরেই পরিযায়ী শ্রমিকদের জন্য অ্যাপ নির্মাণের পরিকল্পনা করা হয় ।

সামিরুল ইসলাম জানান, দেশের মধ্যে একমাত্র এই রাজ্য পরিযায়ী শ্রমিকদের জন্য বোর্ড গঠন করা হয়েছে । এবার পরিযায়ী শ্রমিকদের জন্য তৈরি হল অ্যাপ । 'কর্মসাথী পরিযায়ী শ্রমিক পোর্টাল ও অ্যাপ' -এর মাধ্যমে বিভিন্ন সরকারি সুবিধা পাবে শ্রমিকেরা । পরিযায়ী শ্রমিকদের এই অ্যাপে নাম নথিভুক্ত করতে হবে ।

পরিযায়ী শ্রমিকের সুরক্ষায় অ্যাপ

এই অ্যাপে নাম নথিভুক্তকারী পরিযায়ী শ্রমিকেরা কী কী সুবিধা পাবেন ? জানা গিয়েছে, কোনও পরিযায়ী শ্রমিকের স্বাভাবিক মৃত্যু হলে পরিবার 50 হাজার টাকা পাবে ৷ দুর্ঘটনায় মৃত্যু হলে মৃতের পরিবারকে 2 লক্ষ টাকা দেওয়া হবে ৷ দুর্ঘটনায় অক্ষম হয়ে গেলে ওই শ্রমিককে 1 লক্ষ টাকা দেওয়া হবে ৷ ভিনরাজ্য থেকে পরিযায়ী শ্রমিকের মৃতদেহ ফিরিয়ে আনার জন্য নমিনিকে 25 হাজার টাকা ও সৎকারের জন্য 3 হাজার টাকা দেওয়া হবে ৷ আপৎকালীন পরিস্থিতিতে জরুরি সহায়তা করা হবে ৷ বিপদে পড়লে মোবাইলে রেকর্ড করে সমস্যা জানানো যাবে ৷ কাজ হারানো ও মজুরি না পাওয়া সংক্রান্ত যেকোনও অপ্রীতিকর পরিস্থিতিতে অভিযোগ করার সুবিধা থাকছে এই অ্যাপে ৷

আরও পড়ুন:ভোটে এখনও উৎসাহ নেই পরিযায়ী শ্রমিকদের, উদ্বিগ্ন প্রত্যেক রাজনৈতিক দল

এছাড়া রাজ্যের শ্রম বিভাগের অন্তর্গত এই অ্যাপ বা ওয়েবসাইট সংক্রান্ত বিস্তারিত তথ্য জানতে 18001030009, এই টোল ফ্রি নম্বরে ফোন করে জানা যাবে ।

পরিযায়ী শ্রমিক কল্যাণ বোর্ডের সভাপতি তথা রাজ্যসভায় তৃণমূল কংগ্রেসের সাংসদ সামিরুল ইসলাম বলেন, "যারা এই অ্যাপে নিজেদের নাম নথিভুক্ত করতে পারবেন না, তাদের জন্য দুয়ারে সরকার প্রকল্পের মাধ্যমে নাম নথিভুক্ত করে দেওয়া হবে ৷ দেশের মধ্যে এই রাজ্যেই মুখ্যমন্ত্রী পরিযায়ী শ্রমিকদের নিয়ে এত ভাবেন । পরিযায়ী শ্রমিকদের সমস্যা তো শুরু এই রাজ্যে নয়, সারা দেশের সমস্যা । আমাদের রাজ্যের পরিযায়ী শ্রমিকদের জন্য সরকার একাধিক আর্থিক ও কর্মসুরক্ষা দিচ্ছে ।"

ABOUT THE AUTHOR

...view details