পশ্চিমবঙ্গ

west bengal

জল খেতে এসে চৌবাচ্চায় হস্তিশাবক

By

Published : Dec 9, 2019, 6:20 PM IST

Updated : Dec 9, 2019, 8:00 PM IST

জল খেতে এসে চৌবাচ্চায় পড়ে যায় হস্তিশাবক । স্থানীয়দের সাহায্যে তাকে উদ্ধার করেন বনবিভাগের কর্মীরা । আলিপুরদুয়ারের কালচিনি ব্লকের রাজাভাতখাওয়ার ভার্ণাবাড়ি চা বাগানের ঘটনা ।

elephant cub in water at Alipurduar
হস্তিশাবক

আলিপুরদুয়ার, 9 ডিসেম্বর : জল খেতে এসে চৌবাচ্চায় পড়ে যায় হস্তিশাবক । স্থানীয়দের সাহায্যে তাকে উদ্ধার করেন বনবিভাগের কর্মীরা । আলিপুরদুয়ারের কালচিনি ব্লকের রাজাভাতখাওয়ার ভার্ণাবাড়ি চা বাগানের ঘটনা ।

আজ সকালে জঙ্গল থেকে চা বাগানে জল খেতে আসে মা হাতি ও হস্তিশাবক । কোনও কারণে জলাশয়ে পড়ে যায় হস্তিশাবকটি । স্থানীয় বাসিন্দাদের অনুমান, সকাল সাতটা থেকে সাড়ে সাতটার মধ্যে ওই চা বাগানে ঢোকে মা হাতি সহ শাবকটি । তারপর কোনও কারণে চা বাগানের জলাশয়ে পড়ে যায় শাবকটি । মা হাতির চিৎকারে ঘটনাস্থানে আসেন এলাকাবাসীরা ।

দেখুন ভিডিয়ো
খবর দেওয়া হয় রাজাভাতখাওয়া ও দমনপুর ও হ্যামিল্টনগঞ্জ রেঞ্জের বনকর্মীদের । সেই সঙ্গে আসে চা বাগান কর্তৃপক্ষ । হস্তিশাবকটিকে চৌবাচ্চা থেকে উদ্ধার করতে বুলডোজার নিয়ে আসেন বনবিভাগের কর্মীরা । কিন্তু সন্তানের ক্ষতির আশঙ্কায় প্রথমে সেখান থেকে যেতে চায়নি মা হাতি । প্রায় ঘণ্টাখানেকের চেষ্টার পর মা হাতিটিকে দূরে সরান বনকর্মীরা । হস্তিশাবকটিকে উদ্ধার করতে হাত লাগান বনকর্মী ও স্থানীয় বাসিন্দারা । প্রায় ঘণ্টাখানেকের চেষ্টার পর চৌবাচ্চা থেকে উদ্ধার করা যায় শাবকটিকে ।

হ্যামিল্টনগঞ্জ রেঞ্জের কর্মী অমলেন্দু মাঝি বলেন, মা হাতি এবং শাবকটিকে সুরক্ষিত ভাবে জঙ্গলে পাঠানো হয়েছে । কারও কোনও ক্ষতি হয়নি । অন্যদিকে ভার্ণাবাড়ি চা বাগানের ফ্যাক্টরি ম্যানেজার আর কে সিং বলেন, চা বাগানের ক্ষতি হয়েছে ৷ কিন্তু হস্তিশাবকটিকে উদ্ধার করে মা হাতির সঙ্গে পুনরায় জঙ্গলে পাঠাতে পেরে তাঁরা খুশি ।

Intro:Update copy

বুলডোজারের আঘাতে সন্তানের ক্ষতির আশঙ্কায় সরাসরি ওই ডোজারকে আক্রমণ মা হাতির।


Body:টানা তিন ঘণ্টা রুদ্ধশ্বাস লড়াইয়ের পর যন্ত্রদানবের কাছে হার মানলো মা হাতি।শেষ পর্যন্ত উদ্ধার জলাশয়ে পড়া হস্তিশাবক।শেষ পর্যন্ত শাবকটিকে নিয়ে জঙ্গলের পথে মা হাতি। সোমবার সকালে আলিপুরদুয়ার জেলার ভার্ণাবাড়ি চা বাগানের জলাশয়ে পড়ে যায় হস্তিশাক এবং মা হাতি কিছুতেই এলাকা থেকে সরছিলনা । বনদপ্তরের প্রায় তিন ঘণ্টা চেষ্টায় শেষ ওবধি উদ্ধার হয় হস্তিশাবকটি । হ‍্যামিল্টনগঞ্জ রেঞ্জার অমলেন্দু মাঝি জানান যে মা হাতি ও হস্তিশাবককে সুরক্ষিত ভাবে উদ্ধার করে জঙলে পাঠানো হয়েছে । কারো কোনো ক্ষতি হয়নি ।

Conclusion:ভার্ণাবাড়ি চ বাগানের ফ‍্যক্টরি ম‍্যানেজার আর কে সিং জানান যে বাগানের ক্ষয়ক্ষতি হয়েছে কিন্ত হস্তিশাবকক উদ্ধার হ ওয়ায় তারা খুশি
Last Updated :Dec 9, 2019, 8:00 PM IST

ABOUT THE AUTHOR

...view details