পশ্চিমবঙ্গ

west bengal

দুই বন্ধুর দীর্ঘ লড়াইয়ের পর গ্রামবাসীরা পাচ্ছেন আস্ত হাসপাতাল

By

Published : Jul 9, 2021, 3:54 PM IST

apd

তুরতুরির প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রের উপর 7টি বনবস্তি নয়টি চা বাগানের বাসিন্দারা নির্ভর করেন ৷ কিন্তু প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রে নেই কোনও শয্যা । রাতবিরেতে কোনও সমস্যা হলে রোগীকে নিয়ে ছুটছে হত আলিপুরদুয়ারে ।

আলিপুরদুয়ার, 9 জুলাই : এলাকায় ছিল না হাসপাতাল ৷ সাধারণ অসুখ বিসুখ তো রয়েছেই, করোনার ভয়ঙ্কর সময়েও এলাকাবাসীকে ছুটতে হয়েছে আলপুরদুয়ার শহরে ৷ আলিপুরদুয়ারের তুরতুরিতে হাসপাতালে দাবিতে দুই বন্ধু মিলে শুরু করেছিলেন আন্দোলন ৷ তিনবছরের সেই আন্দোলন সাফল্যের মুখ দেখল ৷ বৃহস্পতিবার তুরতুরিতে শুরু হল হাসপাতাল তৈরির কাজ ৷ এলাকাবাসী খুশি ৷ যুদ্ধ জয়ের তৃপ্তিতে মুখে চওড়া হাসি দুই বন্ধু ভীম ছেত্রী ও শৈলেন্দ্রনাথ নার্জিনারী ।

বৃহস্পতিবার সরকারি আধিকারিকদের উপস্থিতিতে শুরু হল তুরতুরি হাসপাতাল তৈরির সীমানা প্রাচীরের কাজ । ফিতে কেটে হাসপাতালের কর্মী এবং গ্রামবাসীদের উপস্থিতিতে পিডব্লিউডির অ্যাসিস্ট্যান্ট ইঞ্জিনিয়ার সঞ্জীব কুমার পাল ও এলাকার দুই সমাজসেবী ভীম ছেত্রী ও শৈলেন্দ্রনাথ নার্জিনারী সীমানা প্রাচীরের কাজের শিলন্যাস করলেন । নারকেল ফাটিয়ে প্রদীপ প্রজ্জ্বলন করে 52 লাখ টাকা ব্যয়ে 365 মিটার সীমানা প্রাচীর তৈরির কাজ শুরু হয়েছে ।

স্থানীয় সূত্রে জানা গিয়েছে, তুরতুরির প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রের উপর 7টি বনবস্তি নয়টি চা বাগানের বাসিন্দারা নির্ভর করেন ৷ কিন্তু প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রে নেই কোনও শয্যা । রাতবিরেতে কোনও সমস্যা হলে রোগীকে নিয়ে ছুটছে হত আলিপুরদুয়ারে । তাই নিয়ে দীর্ঘদিন যাবৎ আন্দোলন চালাচ্ছিলেন ওই এলাকার 2 ব্যক্তি ভীম ছেত্রী ও শৈলেন্দ্রনাথ নার্জিনারী । এমনকি 2019 সালে পূর্ণাঙ্গ হাসপাতালে দাবিতে স্বাস্থ্যকেন্দ্রের সামনে টানা তিন দিন অনশন করেছিলেন এই দুই বন্ধু ।

শুরু হল তুরতুরি হাসপাতালের সীমানা প্রাচীর তৈরির কাজ

আরও পড়ুন : শহরের সৌন্দর্য্য ফেরাতে শিলিগুড়ির একাংশ এবার নো হোর্ডিং জ়োন

কখনও জেলাশাসকের কাছে কখনও জেলা মুখ্য স্বাস্থ্য আধিকারিকের কাছে এমনকি মুখ্যমন্ত্রীর কাছেও বারবার তারা লিখিত আবেদন জানিয়েছিলেন । সেই খবর প্রকাশিত হয়েছে ইটিভি ভারতে ৷ অবশেষে দীর্ঘ তিন বছরের লড়াইয়ের প্রতিদান পেতে চলেছেন এই দুই বন্ধু । লাভ হবে এলাকার মানুষ । ইতিমধ্যেই পূর্ণাঙ্গ 10 শয্যা বিশিষ্ট একটি হাসপাতালের জন্য 1 কোটি 85 লাখ টাকা মঞ্জুর করেছে রাজ্য স্বাস্থ্য দফতর । খুব শীঘ্রই তারও কাজ শুরু হয়ে যাবে ।

ABOUT THE AUTHOR

...view details