পশ্চিমবঙ্গ

west bengal

Adani Group Crisis: আদানি গোষ্ঠী কি 'ভারতের এনরন' ? প্রশ্ন প্রাক্তন মার্কিন সচিবের

By

Published : Feb 26, 2023, 9:37 PM IST

আদানি গোষ্ঠীর পতনে 2001 সালের ঘটনা মনে পড়ে যাচ্ছে প্রাক্তন মার্কিন কোষাগার সচিব এবং হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন সভাপতি ল্য়ারি সামার্সের (Larry Summers on Adani Group Crisis) ৷ এ নিয়ে কী আশঙ্কা প্রকাশ করেছেন তিনি ?

Larry Summers says Adani Group Crisis can be Enron Moment of India
ফাইল ছবি

কলকাতা, 26 ফেব্রুয়ারি:একমাস আগেও বিশ্বের তৃতীয় ধনীতম ব্যক্তি ছিলেন ভারতের শিল্পপতি গৌতম আদানি (Gautam Adani) ৷ আর এশিয়া মহাদেশে তিনিই ছিলেন ধনীতম ৷ কিন্তু, হিন্ডেনবার্গ কাণ্ডের (Hindenburg Research Report) জেরে আজ সেই তিনিই বিশ্বের ধনী ব্যক্তিদের তালিকার 30 নম্বরে নেমে গিয়েছেন ! তথ্য বলছে, গত একমাসে আদানি গোষ্ঠীর বিভিন্ন সংস্থার স্টকের দাম কমেছে 12 লক্ষ কোটি টাকা ! আর গৌতম আদানির ব্যক্তিগত সম্পদহানি হয়েছে 80.6 বিলিয়ন মার্কিন ডলারের ! তবে, এই পরিমাণ পরে পদল হতে পারে ৷ প্রাথমিকভাবে প্রকাশ্যে আসা তথ্য বলছে, হিন্ডেনবার্গ কাণ্ডের আগে 60 বছরের গৌতম আদানির সম্পদের আর্থিক মূল্য ছিল 120 বিলিয়ন মার্কিন ডলার ৷ কিন্তু, এখন তাঁর হাতে রয়েছে 40 বিলিয়ন মার্কিন ডলারের সম্পদ !

সম্প্রতি আদানি গোষ্ঠীর এই পতনের সঙ্গে মার্কিন শক্তি উৎপাদক সংস্থা এনরনের তুলনা (Enron Moment of India) করা হয় ৷ 2001 সালে প্রকাশ্যে আসে এক বিপুল আর্থিক কেলেঙ্কারি ৷ তার জেরে এনরন সংস্থা ধসে পড়ে ৷ আদানি গোষ্ঠীর হাল দেখে 22 বছর আগের সেই দিনগুলিকে স্মরণ করছেন প্রাক্তন মার্কিন কোষাগার সচিব এবং হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন সভাপতি ল্য়ারি সামার্স (Larry Summers on Adani Group Crisis) ৷

আরও পড়ুন:সরকার-মিডিয়া চুপ, একার স্বর আরও তীব্র হবে, টুইটে দাবি মহুয়ার

একটি জনপ্রিয় সাপ্তাহিক পত্রিকাকে দেওয়া সাক্ষাৎকারে আদানি গোষ্ঠীর বর্তমান পরিস্থিতি নিয়ে মুখ খুলেছেন ল্যারি ৷ সেখানে তিনি বলেছেন, "আমরা এখনও পর্যন্ত এই বিষয়টি নিয়ে কথা বলিনি ৷ তবে, এমনটা হতেই পারে যে এই ঘটনা আসলে ভারতের এনরন মুহূর্ত ! আমি বিষয়টি অনুমান করতে পারছি ৷ ভারত ক্রমশ বিশ্বের সবথেকে বড় দেশ হয়ে উঠছে ৷ সেখানে (জি20) বৈঠক হচ্ছে ৷ সেই বৈঠকে নানা দিক দিয়ে নানা কৌতূহলের রসদ থাকবে ৷ আমি ভাবছি, এই বিষয়গুলি একসঙ্গে কীভাবে কাজ করবে ? আর যদি আরও বড় কোনও ঘটনা ঘটে যায়, তখন কী হবে ?"

প্রসঙ্গত, হালের হিন্ডেনবার্গ রিসার্চের রিপোর্টের মতোই 2001 সালেও একটি তথ্যভাণ্ডার প্রকাশ্যে এসেছিল ৷ তা থেকে জানা যায়, ব্যবসায়িক লোকসান আড়াল করতে এনরন কর্পোরেশন তাদের মুনাফার অঙ্ক ফুলিয়ে-ফাঁপিয়ে দেখিয়েছে ! এরপরই এনরনের শেয়ারের দাম হুড়মুড়িয়ে পড়তে শুরু করে ৷ শেষমেশ 2007 সালে এই মার্কিন সংস্থায় তালা পড়ে যায় ! উল্লেখ্য, ঠিক একইভাবে আদানি গোষ্ঠীর বিরুদ্ধেও তাদের শেয়ারের দরে কারচুপির অভিযোগ করেছে হিন্ডেনবার্গ রিসার্চ ৷

ABOUT THE AUTHOR

...view details