পশ্চিমবঙ্গ

west bengal

কোরোনার নতুন ভ্যারিয়েন্টেও কার্যকর হবে ভ্যাকসিন, দাবি বায়োএনটেকের

By

Published : Dec 22, 2020, 7:14 PM IST

ইউরোপীয় ইউনিয়ন সম্প্রতি এই সংস্থার ভ্যাকসিনকে ছাড়পত্র দিয়েছে। তার পর সংস্থার তরফে জানানো হয় যে ভ্যাকসিন নতুন ভ্যারিয়েন্টের উপর কাজ করবে কি না এই বিষয়ে স্পষ্ট কোনও তথ্য নেই। তবে বৈজ্ঞানিক ভাবে বলা যায় যে নতুন কোরোনা ভ্যারিয়েন্টের উপরও কাজ করবে এই ভ্যাকসিন। কারণ, নতুন ভ্যারিয়েন্টে প্রোটিন আগের ভ্যারিয়েন্টের সঙ্গে 99 শতাংশ মিলে যাচ্ছে।

BioNTech CEO confident vaccine will work on UK variant
কোরোনার নতুন ভ্যারিয়েন্টেও কার্যকরী হবে ভ্যাকসিন, দাবি বায়োএনটেকের

বার্লিন, 22 ডিসেম্বর : ব্রিটেনে সন্ধান পাওয়া কোরোনা ভাইরাসের নতুন ভ্য়ারিয়েন্ট নিয়ে চিন্তায় গোটা বিশ্ব। এই পরিস্থিতিতে মঙ্গলবার জার্মান ওষুধ প্রস্তুতকারক সংস্থা বায়োএনটেক জানাল, তাদের তৈরি কোরোনা ভ্যাকসিন নতুন এই ভ্যারিয়েন্টের উপরও কার্যকর হবে। তবে এর জন্য আরও গবেষণা প্রয়োজন।

ইউরোপীয় ইউনিয়ন সম্প্রতি এই সংস্থার ভ্যাকসিনকে ছাড়পত্র দিয়েছে। তার পর সংস্থার তরফে জানানো হয়, ভ্যাকসিন নতুন ভ্যারিয়েন্টের উপর কাজ করবে কি না এই বিষয়ে স্পষ্ট কোনও তথ্য নেই। তবে বৈজ্ঞানিক ভাবে বলা যায় যে নতুন কোরোনা ভ্যারিয়েন্টের উপরও কাজ করবে এই ভ্যাকসিন। কারণ, নতুন ভ্যারিয়েন্টে প্রোটিন আগের ভ্যারিয়েন্টের সঙ্গে 99 শতাংশ মিলে যাচ্ছে ।

এই বিষয়ে নিশ্চিত হওয়ার জন্য আরও পরীক্ষা দরকার বলে ওই সংস্থার তরফে জানানো হয়েছে। এর জন্য তাঁদের দুই সপ্তাহ সময় লাগবে বলে বায়োএনটেকের সিইও উগোর সাহিন জানিয়েছেন।

কোরোনার এই নতুন ভ্যারিয়েন্ট লন্ডন ও ইল্যান্ডের দক্ষিণ-পূর্ব অংশে পাওয়া গিয়েছে। তার পর একে অনেক দেশই ব্রিটেনের সঙ্গে বিমান যোগাযোগ বন্ধ করে দিচ্ছে। কারণ, এই ভ্যারিয়েন্টে সংক্রমণ দ্রুত ছড়াচ্ছে। কিন্তু এর প্রভাব এতটা মারাত্মক নয় বলেই মনে করা হচ্ছে ।

উল্লেখ্য, বায়োএনটেক যে ভ্যাকসিনটি তৈরি করেছে, তা তৈরি হয়েছে মার্কিন ওষুধ প্রস্তুতকারক সংস্থা ফাইজারের সঙ্গে। ব্রিটেন, মার্কিন যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়ন-সহ 45টি দেশে এই ভ্যাকসিন ব্যবহারের অনুমতি পেয়েছে। এই ভ্যাকসিন কোভিড সংক্রমণ আটকাতে 95 শতাংশ কার্যকর হবে।

আরও পড়ুন:এবার ইট্যালিতে কোরোনার নতুন স্ট্রেনের হদিশ

ইউরোপীয় ইউনিয়নের দেশগুলি রবিবার থেকেই ভ্যাকসিন দেওয়ার কাজ শুরু করবে। জার্মানির স্বাস্থ্যমন্ত্রী জেনস স্প্যান জানান, এই বছরের শেষের মধ্যে তাঁদের দেশ 1.3 মিলিয়ন ভ্যাকসিন পাবেন।

ABOUT THE AUTHOR

...view details