পশ্চিমবঙ্গ

west bengal

অ্যামেরিকায় প্রেসিডেন্ট নির্বাচনের আগে আঁটসাট নিরাপত্তা

By

Published : Nov 2, 2020, 10:11 PM IST

অ্যামেরিকায় প্রেসিডেন্ট নির্বাচনের আগে দেশজুড়ে নিরাপত্তা আঁটসাট করা হল । হোয়াইট হাউজ়কে ঘিরে নিরাপত্তার বলয় তৈরি করা হয়েছে । এমনকী বিভিন্ন দোকান মালিকরাও দোকানের সামনের জানালাগুলি পাতলা পাতলা কাঠ দিয়ে ঢেকে দিয়েছে ।

মার্কিন রাষ্ট্রপতি নির্বাচন
US tightens security

ওয়াশিংটন, 2 নভেম্বর : রাত পেরোলেই অ্যামেরিকার প্রেসিডেন্ট নির্বাচন । নির্বাচন-সংক্রান্ত হিংস্রতা রুখতে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। এই পরিপ্রেক্ষিতে সারাদেশে সুরক্ষা ব্যবস্থাকে ঢেলে সাজানো হয়েছে। ওয়াশিংটন ডিসি-তে, বিভিন্ন দোকানের সামনের জানালাগুলি পাতলা পাতলা কাঠ দিয়ে বা অন্যান্য জিনিস দিয়ে ঢেকে দেওয়া হয়েছে । কয়েকটি দোকানতো প্রায় পুরোপুরি ভাবে ব্লক করা হয়েছে । সিনহুয়া সংবাদ সংস্থা এই খবর জানিয়েছে ।

ওয়াশিংটন ডিসির পরিকল্পনা ও অর্থনৈতিক উন্নয়নের ডেপুটি মেয়র জন ফ্যালসিচিও রবিবার এক বিবৃতিতে বলেন, " নিরাপত্তার কারণে আমরা দোকানগুলিকে এভাবে ঢাকবার কথা বলিনি । আমাদের গোয়েন্দা বিভাগ থেকেও এধরণের কোনও সতর্ক থাকার কথা বলা হয়নি । এবং আমরাও এরকম কোনও পরিকল্পনা করিনি ।" তিনি আরও বলেন, "আমরা বুঝতে পারি যে বিল্ডিংয়ের মালিকরা এবং অপারেটিং ব্যবসায়ের সঙ্গে থাকা মানুয়েরা জটিল অবস্থায় আছেন । আমরা সকলকে হিংস্রতার নিন্দা জানাতে বলেছি । এই ধরনের ঘটনা ঘটলেই সঙ্গে সঙ্গেই তা রিপোর্ট করার জন্য সবাইকে বলা হয়েছে।"

হোয়াইট হাউজ়কে ঘিরে নিরাপত্তার বলয় তৈরি করা হয়েছে । শনিবার রাতে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে প্রতিবাদ করতে বিক্ষোভকারীরা সেখানে জড়ো হয়। ট্রাম্পের বিরুদ্ধে শ্লোগান দেয় বিক্ষোভকারীরা । লস অ্যাঞ্জেলেস, নিউ ইয়র্ক এবং শিকাগোতেও তাদের সম্পত্তি রক্ষায় ব্যবসায়ীরা একইভাবে সক্রিয় হয়েছে। শিকাগোর মেয়র লরি লাইটফুট বাসিন্দাদের নিরাপদ উপায়ে তাদের রাজনৈতিক মতামত প্রকাশ করতে বলেন। তিনি সংবাদ মাধ্যমকে বলেন, "আমি মানুষকে যা করতে উৎসাহিত করছি তা হ'ল নিজেকে প্রকাশ করা ... তবে এটি এমনভাবে করুন যাতে আমাদের এতিহ্যের সম্মান রক্ষা হয়।" তিনি আরও বলেন, "আমাদের হতাশা, রাগ কখনই অন্য কারও উপর চাপিয়ে দেওয়ার অধিকার আমাদের নেই।" ন্যাশনাল এমারজেন্সি ম্যানেজমেন্ট অ্যান্ড কমিউনিকেশনসের নির্বাহী পরিচালক রিচ গুইডিস এই মাসে এক সাংবাদিক সম্মেলনে বলেন, শিকাগো "নির্বাচনের দিন সুরক্ষা ব্যবস্থাপনার পরিকল্পনার লক্ষ্যে আমরা সর্বাত্মক সিদ্ধান্ত গ্রহণ করছি।"

নিরাপত্তার দায়িত্বে থাকা কর্মকর্তারা জানান, মঙ্গলবার নির্বাচনের দিন বা তার পরে কোনও সহিংসতার বিশ্বাসযোগ্য হুমকি নেই । তবে তাঁরা এই বিষয়ে সজাগ থাকার বিষয়ে বেশি জোর দিতে আগ্রহী । তবে গত সপ্তাহে নির্বাচনের সুরক্ষা পরিকল্পনার রূপরেখা তৈরির সময় নিউইয়র্ক পুলিশ বিভাগের প্রধান টেরেন্স মোহনাহান বলেন," এ বিষয়টি গোপনীয় নয় যে এই নির্বাচন অতীতের সব নির্বাচনের চেয়ে বেশি বিতর্কিত।" ওয়াশিংটন ডিসি পুলিশ পর্যাপ্ত পুলিশ রাখার বিষয় নিশ্চিত করার জন্য সবার জন্য ছুটি বাতিল করে দিয়েছে । হোয়াইট হাউজ় সংলগ্ন রাস্তাগুলির আলোর হালকা খুঁটির উপর পুলিশ পরামর্শমূলক বার্তা টাঙিয়ে রেখেছে । এবং নির্বাচনের পাঁচ দিন পর পর্যন্ত আগ্নেয়াস্ত্রের ব্যবহার নিষিদ্ধ করা হয়েছে।

ABOUT THE AUTHOR

...view details