পশ্চিমবঙ্গ

west bengal

Iman and Sreelekha in Holi Awareness: দোলে সারমেয়দের গায়ে রং না-দেওয়ার আর্জি ইমনের, অন্য প্রতিবাদে সরব শ্রীলেখারাও

By

Published : Mar 6, 2023, 8:23 AM IST

Updated : Mar 6, 2023, 9:20 AM IST

দোল বা হোলির দিনে 'সফট টার্গেট' অবলা পশুরা। কখনও কুকুর, বিড়াল আবার কখনও গরু। তাদের গায়ে রং দিতে পারলেই যেন শান্তি! কিন্তু দোলের দিনে রং মাখামাখিতে ওদের কোনও আনন্দ নেই। বরং গায়ে রং লাগলে এক কোণে চুপ হয়ে বসে থাকতে দেখা যায় ওদের। তাই দোলের দিনে কোনও অবলার গায়ে যাতে রং না-লাগানো হয় তার জন্য আর্জি জানালেন গায়িকা ইমন চক্রবর্তী (Animals Awareness in Holi)।

Iman and Sreelekha in Holi Awareness
দোলে সারমেয়দের গায়ে রং না দেওয়ার আর্জি ইমনের

কলকাতা, 6 মার্চ: রং একটা নেশার মতো। মাখার আর মাখানোর সুযোগ পেলে মানুষ স্থান, কাল, পাত্র সবের ঊর্ধ্বে উঠে যায়। একইভাবে কুকুর, বিড়ালদের গায়েও রং দিতে ছাড়েন না-অনেকে। কখনও তাদের গায়ে রং দিয়ে দেওয়া হয়, কখনওবা গায়ে রং দিতে গেলে চোখে লেগে যায় তাদের। ওরা অবলা। তাই বলতে পারে না নিজেদের কষ্টের জায়গাটা। অথচ এই দোলের দিনে রং মাখামাখিতে ওদের কোনও আনন্দ নেই। বরং গায়ে রং লাগলে এক কোণে চুপ হয়ে বসে থাকতে দেখা যায় ওদের। তাই এই দোলের দিনে ওদের গায়ে যাতে রং না-লাগানো হয় তার জন্য আর্জি জানিয়েছেন জাতীয় পুরস্কারপ্রাপ্ত সঙ্গীতশিল্পী ইমন চক্রবর্তী (Iman Chakraborty)।

ইমন সোশাল মিডিয়া হ্যান্ডেলে লিখেছেন, "ওদের রং খেলায় কোনও আনন্দ নেই ৷ দয়া করে কেউ ওদের রং দেবেন না..... ধন্যবাদ।" বেশিরভাগ ক্ষেত্রে দেখা যায়, একসঙ্গে একাধিক পথ কুকুরের উপর ঢেলে দেওয়া হয় বালতি ভরতি রং। সেই রং মাথা থেকে চুঁইয়ে এসে পড়ে তাদের চোখে। এতে তাদের চোখ ক্ষতিগ্রস্ত হয়। শরীরের যেখানে রং লাগে, সেখানে অস্বস্তি শুরু হলে কুকুর সেই জায়গাটি চাটতে শুরু করে। কুকুরের মুখে সেই বিষাক্ত রং চলে যায়। কুকুরের গায়ে রংজল ভরতি বেলুন মারলেও তারা বিরক্ত হয়।

আরও পড়ুন:দোলের আগে বিট-গাজর দিয়ে তৈরি হচ্ছে ভেষজ আবির ! তাক লাগাচ্ছেন শিলিগুড়ির একদল মহিলা

অন্যদিকে, সারমেয়দের প্রতি অন্যায় অত্যাচারের বিরুদ্ধে ফের সোচ্চার হয়েছেন অভিনেত্রী শ্রীলেখা মিত্র (Sreelekha Mitra), দেবলীনা দত্ত (Debolina Dutta)। ঘটনাক্রমে জানা যায়, জেনেক্স ভ্যালির কাছের একটি আবাসনে একাধিক কুকুরের একসঙ্গে মৃত্যু ঘটেছে। সূত্রের খবর, বিষ খাইয়ে মেরে ফেলা হয়েছে তাদের। এই ঘটনার তীব্র প্রতিবাদ জানিয়েছেন শ্রীলেখা এবং দেবলীনা। শ্রীলেখা লিখেছেন, "এনআরএস এবং ডায়মন্ড সিটির কাণ্ডের পর জেনেক্স ভ্যালি মাল মার্ডার কেস ৷ না না মানুষের বাচ্চা নয় রাস্তার নেড়ি কুত্তার বাচ্চা ৷ প্রত্যেকটা বাচ্চার মৃত্যুর হিসেব আমরা নেব তৈরি থেকো ৷"

দেবলীনা দত্ত শ্রীলেখা মিত্রর পোস্ট শেয়ার করে কড়া ভাষায় নিজের মতামত ব্যক্ত করেছেন। উল্লেখ্য, কুকুরদের প্রতি সহানুভূতি, ভালোবাসাকে কেন্দ্র করেই অন্য ঘরানার ভালোবাসার গল্প বুনছেন পরিচালক তথাগত মুখোপাধ্যায়। ছবির নাম 'পারিয়া'। এই ছবিতে জুটি বাঁধছেন অঙ্গনা রায় এবং বিক্রম চট্টোপাধ্যায়।

Last Updated : Mar 6, 2023, 9:20 AM IST

ABOUT THE AUTHOR

...view details