পশ্চিমবঙ্গ

west bengal

যাত্রীদের কথা ভেবে উত্তরের সব রুটে চলবে অর্ধেক বেসরকারি বাস

By

Published : Jul 7, 2021, 4:43 PM IST

যাত্রী পরিষেবার কথা মাথায় রেখে উত্তরের সমস্ত রুটে চলবে অর্ধেক বেসরকারি বাস । এই সিদ্ধান্তের কথা জানিয়েছে শিলিগুড়ি ইন্টার ডিস্ট্রিক্ট বাস ওনার্স অ্যাসোসিয়েশন ও নর্থ বেঙ্গল প্যাসেঞ্জার ট্রান্সপোর্ট কো-অর্ডিনেশন কমিটি ।

50-per-cent-private-buses-will-be-started-at-north-bengal-road
যাত্রীদের কথা ভেবে উত্তরের সব রুটে চলবে অর্ধেক বেসরকারি বাস

শিলিগুড়ি, 7 জুলাই : কলকাতার পাশাপাশি শিলিগুড়িতেও সেঞ্চুরি পার করল পেট্রলের দাম । একদিকে করোনার জের, তার উপর জ্বালানির দাম বৃদ্ধি পাওয়ায় প্রবল সমস্যায় পড়েছেন বেসরকারি বাসচালক ও মালিকরা । তবুও যাত্রী পরিষেবার কথা মাথায় রেখে আজ থেকে অর্ধেক বেসরকারি বাস চালানোর সিদ্ধান্ত নিয়েছে শিলিগুড়ি ইন্টার ডিস্ট্রিক্ট বাস ওনার্স অ্যাসোসিয়েশন ও নর্থ বেঙ্গল প্যাসেঞ্জার ট্রান্সপোর্ট কো-অর্ডিনেশন কমিটি ।

আপাতত প্রতি রুটে চলাচলকারী মোট বাসের অর্ধেক সংখ্যক বাস পথে নামানো হবে বলে জানিয়েছে এই সংগঠন । তারা জানিয়েছে, স্বাভাবিক সময়ে শিলিগুড়ি থেকে মাথাভাঙা রুটে 8টি, শিলিগুড়ি থেকে আলিপুরদুয়ার রুটে 8টি, শিলিগুড়ি থেকে কোচবিহার রুটে 18টি, শিলিগুড়ি থেকে জয়গাঁ রুটে 5টি, কালিম্পং রুটে 8টি, রায়গঞ্জে 10টি, বালুরঘাটে 2টি এবং মালদা রুটে 2টি বাস চলাচল করত । তবে যাত্রী পরিষেবার কথা মাথায় রেখে এখন থেকে মাথাভাঙা, আলিপুরদুয়ার, কোচবিহার এবং কালিম্পঙে 4টি করে, রায়গঞ্জে 6টি এবং জয়গাঁ, বালুরঘাট এবং মালদায় 2টি করে বাস চালানো হবে । তবে সংগঠনের সদস্যদের বক্তব্য, এই পরিষেবাটি আপাতত ট্রায়াল বেসিসে চালানো হচ্ছে । আগামী দিনে পরিস্থিতির কথা মাথায় রেখে ফের বৈঠকে বসে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে বেসরকারি বাস চালকদের সমস্ত সংগঠন ।

আরও পড়ুন:সৌমিত্রকে মর্যাদা দেয়নি বিজেপি, তৃণমূলে দেখতে চান সুজাতা

নর্থ বেঙ্গল প্যাসেঞ্জার ট্রান্সপোর্ট ওনার্স কো-অর্ডিনেশন কমিটির সম্পাদক প্রণব মানি বলেন, "একে জ্বালানির দাম বৃদ্ধি পেয়েছে ৷ তার উপরে শুধুমাত্র 50 শতাংশ যাত্রী নিয়ে বাস চালাতে হচ্ছে । গাড়ি রাস্তায় নামালে আয়ের থেকে ব্যয় বেশি হচ্ছে । তবে কতদিন এ ভাবে আমরা পরিষেবা দিতে পারব তা নিয়ে সংশয় থেকে যাচ্ছে । রাজ্য এবং কেন্দ্রীয় সরকার দ্রুত পদক্ষেপ না-করলে আমাদের পরিষেবা বন্ধ করে দিতে হবে ।"

আরও পড়ুন:ভোট-পরবর্তী অশান্তিতে ভাঙে পানিহাটির শ্যামাপ্রসাদের মূর্তি, পুনঃস্থাপন শুভেন্দুর

শিলিগুড়ি ইন্টার ডিস্ট্রিক্ট মিনিবাস ওনার্স অ্যাসোসিয়েশনের কার্যকরী কমিটির সদস্য বিপ্লব সরকার বলেন, "এখন পরিষেবা দিতে গিয়ে আমাদের ঘরের থেকে টাকা দিতে হচ্ছে । শুধু জ্বালানি নয়, বাসের যন্ত্রাংশেরও মূল্যবৃদ্ধি হয়েছে । এই অবস্থায় আমরা কতদিন এ ভাবে পরিষেবা দিয়ে যেতে পারব জানি না ।"

ABOUT THE AUTHOR

...view details