পশ্চিমবঙ্গ

west bengal

I-PAC : ত্রিপুরায় আইপ্যাকের কর্মীদের ছাড়াতে প্রতিনিধি দল পাঠাচ্ছে তৃণমূল

By

Published : Jul 27, 2021, 8:34 PM IST

ত্রিপুরায় আইপ্যাকের কর্মীদের 'ছাড়াতে' প্রতিনিধি দল পাঠাচ্ছে তৃণমূল
ত্রিপুরায় আইপ্যাকের কর্মীদের 'ছাড়াতে' প্রতিনিধি দল পাঠাচ্ছে তৃণমূল

ত্রিপুরায় একটি হোটেলে কোয়ারেন্টাইনে রাখার নামে আটকে রাখা হয়েছে প্রশান্ত কিশোরের সংস্থা আইপ্যাকের কর্মীদের ৷ তাঁদের মুক্ত করতেই পশ্চিমবঙ্গ থেকে যাচ্ছেন তিন তৃণমূল নেতা ৷ তাঁরা বুধবার সকালে ত্রিপুরার উদ্দেশে রওনা দেবেন ৷

কলকাতা, 27 জুলাই : লড়াইয়ে বিজেপিকে পর্যুদস্তু করতে ত্রিপুরাকেই হটস্পট হিসাবে বেছে নিয়েছে মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) দল । উত্তর-পূর্বের বাঙালি অধ্যুষিত রাজ্যে সংগঠন মজবুত করতে তাই সর্বশক্তি দিয়ে ঝাঁপাচ্ছে ঘাসফুল শিবির । আর ঠিক সেই সময় দলের ভোটকৌশলী সংস্থা আইপ্যাকের (I-PAC) কর্মীদের 'আটকে' রাখার অভিযোগ উঠেছে আগরতলায় । এই অবস্থায় রাজ্যের তিন নেতাকে ত্রিপুরা পাঠাচ্ছেন তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় । বুধবার সকালেই আগরতলার উদ্দেশে রওনা দেওয়ার কথা ব্রাত্য বসু, মলয় ঘটক এবং ঋতব্রত বন্দ্যোপাধ্যায়ের ।

গত এক সপ্তাহ ধরে আগরতলা-সহ গোটা রাজ্যে ভোটকৌশলী প্রশান্ত কিশোরের (Prashant Kishor) সংস্থা আইপ্যাকের টিম তৃণমূলের হয়ে জনমত সমীক্ষা চালাচ্ছে । অভিযোগ, রবিবার রাত একটা থেকে ত্রিপুরার একটি হোটেলে আটক করে রাখা হয়েছে 23 জন আইপ্যাক কর্মীকে । পরিচয় জানার নামে হয়রানি করা হচ্ছে বলেও অভিযোগ উঠেছে । যদিও ত্রিপুরার পুলিশের দাবি, করোনার সময় রাজ্যের হোটেলে বহিরাগতরা থাকছিলেন । তাঁরা কোভিড বিধি ভাঙছেন কিনা তা খতিয়ে দেখা হচ্ছে । তাই কোয়ারেন্টাইনে রাখা হয়েছে ওঁদের ।

তৃণমূল সূত্রে খবর, বুধবার সকাল 9টা 20 মিনিট নাগাদ কলকাতা বিমানবন্দর থেকে রওনা দেবেন ব্রাত্য বসু, মলয় ঘটক এবং ঋতব্রত বন্দ্যোপাধ্যায়রা । আগরতলা পৌঁছে আইপ্যাকের 23 জন কর্মীকে মুক্ত করার বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার কথা তাঁদের । আইপ্যাকের কর্মীদের মুক্ত করার পাশাপাশি দলীয় সংগঠনকে চাঙ্গা করতে রাজ্য নেতৃত্বের সঙ্গেও কথা বলবেন তাঁরা । কথা হতে পারে তৃণমূলের নেতা-কর্মীদের সঙ্গেও ।

ত্রিপুরা পুলিশের তরফে যে কোয়ারেন্টাইনের যুক্তি দেওয়া হয়েছে তা মানতে নারাজ তৃণমূল । ত্রিপুরার তৃণমূলের রাজ্য সভাপতি আশিসলাল সিং বলেন, "রুটিন জিজ্ঞাসাবাদের নামে পিকের টিমের সদস্যদের আটকে রাখা হয়েছে । এটা গণতান্ত্রিক কাঠামোয় কুঠারাঘাত । একজন ত্রিপুরাবাসী হিসাবে আমি লজ্জিত ।" প্রতিবাদে এদিন রাজ্যজুড়ে বিক্ষোভ মিছিল করেন তৃণমূল কর্মীরা । তারপরই সে রাজ্যে তিন সদস্যের দল পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে তৃণমূল ।

ত্রিপুরা তৃণমূল নেতৃত্বের আরও অভিযোগ, এর আগে পুলিশ নামিয়ে তাঁদের শহিদ দিবসের কর্মসূচিও বানচাল করে দেওয়ার চেষ্টা করে বিপ্লব দেবের সরকারের পুলিশ । তাঁদের দাবি, 2023-এর বিধানসভা নির্বাচনে ত্রিপুরায় তৃণমূল খুঁটি পোঁতার চেষ্টা করাতেই, তা ঠেকাতে নেমেছে বিজেপি । সে কারণেই তৃণমূলের হয়ে সমীক্ষা করতে আসা আইপ্যাক কর্মীদের আটক করে রাখা হয়েছে বলে অভিযোগ ।

আরও পড়ুন : TMC 21 July : পিকে-অভিষেকের প্রশংসায় পঞ্চমুখ মমতা দিলেন আগামীর তৃণমূল গড়ার আহ্বান

ABOUT THE AUTHOR

...view details