পশ্চিমবঙ্গ

west bengal

School Reopening : চলবে শুধু নবম থেকে দ্বাদশ শ্রেণি ; তাই ব্যস্ততা কম পার্শ্ব শিক্ষকদের

By

Published : Nov 16, 2021, 7:56 AM IST

মঙ্গলবার থেকে নবম থেকে দ্বাদশ শ্রেণির পঠনপাঠন চালু হয়েছে রাজ্যের স্কুলগুলিতে ৷ তবে এক্ষেত্রে পার্শ্ব শিক্ষকদের স্কুলে কতটা কাজ থাকবে তা এখনও পরিষ্কার নয় ৷ কারণ তাঁরা সাধারণত অষ্টম শ্রেণি পর্যন্ত ক্লাস নেন ৷ তাই ফের স্কুল চালু হওয়ায় তাঁরা কতটা ব্যস্ত থাকবেন তা বোঝা যাবে আজকের পর ৷

School Reopening
School Reopening

কলকাতা, 16 নভেম্বর : রাজ্যে স্কুল খুলছে আজ থেকে ৷ প্রতিটি স্কুলে পড়ুয়াদের আবার স্বাগত জানাতে আগেভাগেই পরিষ্কার-পরিচ্ছন্নের কাজ মেটানো হয়েছে । শেষ হয়েছে স্যানিটাইজেশন পর্বও । উপস্থিত থাকতে হবে প্রধান শিক্ষক থেকে শুরু করে সমস্ত শিক্ষক-শিক্ষিকাদের । তবে এবার সমস্যা পড়েছেন পার্শ্ব শিক্ষকরা ।

মঙ্গলবার থেকে বিদ্যালয় চালু হলেও করোনা পরিস্থিতিতে ক্লাস হবে শুধুমাত্র নবম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত । সাধারণত পার্শ্ব শিক্ষকরা অষ্টম শ্রেণি পর্যন্ত ক্লাস নিয়ে থাকেন । তাই আগামিকাল থেকে স্কুলে এসে তাঁদের ঠিক কি দ্বায়িত্ব হবে সেই বিষয় সংশয় রয়েছে তাঁদের মনে । স্কুল খুললে পার্শ্ব শিক্ষকদের ঠিক কি কাজ করতে হবে নিয়ে কিছু স্পষ্ট জানানো হয়নি শিক্ষা দফতরের তরফেও ।

এই বিষয় পার্শ্ব শিক্ষক ঐক্য মঞ্চের আহ্বায়ক ভগীরথ ঘোষ বলেন যে, "আগামিকাল থেকে স্কুল চালু হচ্ছে । খুব ভাল কথা । তবে পার্শ্ব শিক্ষকদের ঠিক কি ভূমিকা হবে তা পরিষ্কার নয় । তাই আমাদের দ্বায়িত্ব ঠিক কি হবে তা জানতে চেয়ে স্কুলশিক্ষা সচিবকেও চিঠি দেওয়া হয়েছিল । তবে চিঠির কোনও উত্তর মেলেনি । স্কুলের প্রধান শিক্ষকদের কাছেও কোনও নির্দেশ নেই । ধোঁয়াশায় রয়েছেন তাঁরাও । তবে সবচেয়ে বেশি বেকাদায় পড়েছেন সেসব পার্শ্ব শিক্ষকরা যাঁরা বাড়ি থেকে অনেক দূরে থেকে চাকরি করেন । কারণ কাজে যোগ দিয়ে যদি দেখা যায় যে কোনও কাজ নেই, তাই আপাতত স্কুলে আসতে হবে না, সেক্ষেত্রে সমস্যায় পড়বেন তাঁরা ।"

তবে জানা গিয়েছে, স্কুলের প্রধান শিক্ষকদের উপর মূলত বিষয়টি ছেড়ে দেওয়া হয়েছে । নাম প্রকাশে অনিচ্ছুক এক প্রধান শিক্ষক বলেন, "আমি আমার স্কুলে পার্শ্ব শিক্ষকদের প্রথম দিন স্কুলে আসতে নির্দেশ দিয়েছি । প্রথম দিনের পরিস্থিতি দেখে স্থির করা যাবে পরের দিন থেকে কী হবে । তবে করোনাকালে এমনিতেই পড়ুয়াদের সংখ্যা কম । স্কুলের সময়ও অনেকটাই কমিয়ে দেওয়া হয়েছে । এই পরিস্থিতিতে বাড়তি শিক্ষক-শিক্ষিকার তেমন প্রয়োজন পড়বে না । তবে প্রথম দিন স্কুল কেমন চলল সেটা দেখেই সিদ্ধান্ত নেওয়া যাবে ।"

আরও পড়ুন : Sukanta Majumdar: স্কুল খোলার আগে বিশেষজ্ঞ কমিটির পরামর্শ নেওয়ার উচিত ছিল সরকারের: সুকান্ত

ABOUT THE AUTHOR

...view details