পশ্চিমবঙ্গ

west bengal

শহরে ফের অঙ্গদান, প্রতিস্থাপন করা হচ্ছে হার্ট-লিভার-কিডনি

By

Published : Jan 20, 2020, 6:04 PM IST

Updated : Jan 20, 2020, 8:48 PM IST

ব্রেন ডেথ ঘোষিত যুবকের হার্ট, লিভার এবং দুই কিডনি প্রতিস্থাপন করা হচ্ছে ৷ সোমবার দুটি পৃথক গ্রিন করিডর তৈরি করে হার্ট এবং লিভার পৌঁছে দেওয়া হয় দুটি হাসপাতালে ।

Brain Death
অঙ্গ প্রতিস্থাপন

কলকাতা, 20 জানুয়ারি : এক সপ্তাহের মাথায় কলকাতায় ফের ব্রেন ডেথ ঘোষিত এক রোগীর অঙ্গ প্রতিস্থাপন করা হচ্ছে অন্য চার রোগীর শরীরে । ব্রেন ডেথ ঘোষিত সুজয় কর্মকার নামে ওই যুবকের হার্ট প্রতিস্থাপন করা হচ্ছে কলকাতা মেডিকেল কলেজ ও হাসপাতালের এক রোগীর শরীরে । উলটোডাঙার কাছে EM বাইপাসের ধারে অবস্থিত বেসরকারি একটি হাসপাতালের এক রোগীর শরীরে তাঁর লিভার প্রতিস্থাপন করা হচ্ছে । দুটি কিডনি প্রতিস্থাপন করা হচ্ছে SSKM হাসপাতালের দুই রোগীর শরীরে ।

রবিবার রাতে SSKM হাসপাতালে ব্রেন ডেথ হয় সুজয় কর্মকারের ৷ মৃত্যুর পর সুজয়ের অঙ্গদানের সিদ্ধান্ত নেয় তাঁর পরিবার ৷ কাঁচরাপাড়া কলেজের সেকেন্ড ইয়ারের পড়ুয়া ছিলেন সুজয় কর্মকার । সাত জানুয়ারি বন্ধুর মোটরবাইকে চেপে হরিণঘাটা কলেজে তিনি পরীক্ষা দিতে যাচ্ছিলেন । মোহনপুরের কাছে পথদুর্ঘটনায় তাঁর বন্ধু পাপন ঘোষের মৃত্যু হয় । মারাত্মক জখম হন সুজয় কর্মকার । তাঁকে নিয়ে যাওয়া হয় হরিণঘাটার হাসপাতালে । সেখান থেকে নিয়ে যাওয়া হয় কল্যাণীর হাসপাতালে । এরপর সেখান থেকে সুজয় কর্মকারকে নিয়ে আসা হয় SSKM হাসপাতালে । শেষ পর্যন্ত তাঁকে আর বাঁচানো সম্ভব হয়নি । তাঁর ব্রেন ডেথ ঘোষণা করা ছাড়া অন্য আর কোনও উপায় ছিল না চিকিৎসকদের কাছে । এরপর সুজয় কর্মকারের অঙ্গদানের সিদ্ধান্ত নেন পরিজনরা ।

সোমবার দুটি পৃথক গ্রিন করিডর তৈরি করা হয় ৷ সেই করিডর দিয়ে সুজয়ের হার্ট এবং লিভার পৌঁছে দেওয়া হয় কলকাতা মেডিকেল কলেজ ও হাসপাতাল এবং EM বাইপাসের ধারে অবস্থিত বেসরকারি ওই হাসপাতালে । দুপুর একটা নাগাদ কলকাতা মেডিকেল কলেজ ও হাসপাতালে পৌঁছে যায় হার্ট । সেখানে বাগুইআটির বাসিন্দা অমল হালদার (47)-এর শরীরে হার্টটি প্রতিস্থাপন করা হচ্ছে । পাশাপাশি লিভার পৌঁছে যায় বাইপাসের বেসরকারি ওই হাসপাতালে । সেখানে দক্ষিণ 24 পরগনার বাসিন্দা 53 বছর বয়সি এক ব্যক্তির শরীরে লিভার প্রতিস্থাপন করা হচ্ছে । সুজয়ের দুটি কিডনি প্রতিস্থাপন করা হচ্ছে SSKM হাসপাতালে ।

দিন সাতেক আগে ব্রেন ডেথ ঘোষিত পূর্ব মেদিনীপুরের স্বপন হাজরার (45) দুই কিডনি এবং হার্ট SSKM হাসপাতালে তিন রোগীর শরীরে প্রতিস্থাপন সম্পন্ন হয়েছিল ।

Last Updated : Jan 20, 2020, 8:48 PM IST

ABOUT THE AUTHOR

...view details