পশ্চিমবঙ্গ

west bengal

ফেসবুকে সাবধান ! বন্ধুত্বের আড়ালে হাজির হতে পারে 'শয়তান'

By

Published : Jul 21, 2019, 6:08 AM IST

Updated : Jul 21, 2019, 6:20 AM IST

ফেসবুকে ফেক অ্যাকাউন্ট খুলে কলকাতার এক যুবতির বিকৃত নগ্ন, অর্ধনগ্ন ছবি পোস্ট করার অভিযোগ । হরিয়ানা থেকে গ্রেপ্তার অভিযুক্ত মহেন্দ্র কুমার । তাকে রিমান্ডে আনার অনুমতি দিয়েছে আদালত ।

মহেন্দ্র কুমার

কলকাতা, ২১ জুলাই : ফেসবুকে কলকাতার এক যুবতিকে বন্ধুত্বের আহ্বান জানিয়েছিল হরিয়ানার মহেন্দ্র কুমার । সাত-পাঁচ না ভেবে বন্ধুত্ব গ্রহণ করে ছিলেন তিনি । তখন বুঝতেই পারেননি বন্ধুত্বের মুখোশ পরে মূর্তিমান শয়তান হাজির হয়েছে । ফেসবুকে টুকটাক কথা হত । অনুষ্ঠান, পার্বণে হত শুভেচ্ছা বিনিময় । এই পর্যন্ত সব ঠিকই ছিল । ধীরে ধীরে স্বমূর্তি ধারণ করে মহেন্দ্র । ওই যুবতির নামে ফেসবুকে একাধিক ফেক অ্যাকাউন্ট খুলে ফেলে । সেই অ্যাকাউন্টগুলো থেকে ছড়িয়ে দিতে শুরু করে বিকৃত নগ্ন, অর্ধনগ্ন ছবি ।

প্রাথমিকভাবে এই কাজ করতে মহেন্দ্রকে নিষেধ করেছিলেন ওই যুবতি । তখন মহেন্দ্র তাঁকে ব্ল্যাকমেইল করতে শুরু করে । এমন কী শারীরিক সম্পর্ক গড়ার প্রস্তাবও দেয় । বাধ্য হয়ে পুলিশের শরণাপন্ন হন ওই যুবতি । গত 10 মার্চ লালবাজারের সাইবার ক্রাইম থানায় অভিযোগ দায়ের করেন তিনি । অভিযোগ ছিল, এক ব্যক্তি তাঁর ছবি বিকৃত করে ছড়িয়ে দিচ্ছে ফেসবুকে ।

ইনফরমেশন টেকনোলজির কয়েকটি ধারা, অপরাধের ষড়যন্ত্র সহ বেশ কয়েকটি জামিন অযোগ্য ধারায় মামলা রুজু করে কলকাতা পুলিশের সাইবার ক্রাইম থানা । শুরু হয় তদন্ত । লালবাজার সূত্রে খবর, এই ঘটনার তদন্তে মূল ভূমিকা নেন সাইবার ক্রাইমের ইন্সপেক্টর শুক্লা সরকার । তদন্তে পুলিশ জানতে পারে অ্যাকাউন্টগুলো পরিচালিত হচ্ছে হরিয়ানা থেকে । সাইবার ক্রাইম শাখার একটি টিম যায় সেখানে । চিহ্নিত হয় অভিযুক্ত । জানা যায়, মহেন্দ্র কুমার ফতেহাবাদের বাসিন্দা । পেশায় রংমিস্ত্রি । তাকে গ্রেপ্তার করে পুলিশ ।

সোশাল মিডিয়ায় মহেন্দ্রর হ্যাপি সিং ওরফে কমল সিং নামে একাধিক অ্যাকাউন্ট রয়েছে । ভুয়ো প্রোফাইল বানিয়ে মহিলাদের সঙ্গে বন্ধুত্ব করত সে । তারপর তাঁদের ছবি বিকৃত করে ব্ল্যাকমেইল করত । ধৃতকে গতকাল হরিয়ানার আদালতে পেশ করা হলে বিচারক তার 24 জুলাই পর্যন্ত ট্রানজ়িট রিমান্ডের অনুমতি দিয়েছেন । তাকে দ্রুত কলকাতায় নিয়ে আসার চেষ্টা চলছে বলে লালবাজার সূত্রের খবর ।

Last Updated : Jul 21, 2019, 6:20 AM IST

ABOUT THE AUTHOR

...view details