পশ্চিমবঙ্গ

west bengal

মঙ্গলবার শুরু মাধ্যমিক, উত্তর কলকাতায় পরীক্ষার্থীরা যাবে কোন পথে?

By

Published : Feb 15, 2020, 10:22 PM IST

Updated : Feb 17, 2020, 12:33 AM IST

17 টি পরীক্ষা কেন্দ্রে যাবার পথে রাস্তায় মোতায়েন থাকবে প্রচুর ট্রাফিক পুলিশ । পরীক্ষার্থীদের সহায়তায় সর্বক্ষণ কর্মরত থাকবে ট্রাফিক পুলিশের কর্মীরা । যে কোনও ধরনের অসুবিধার ক্ষেত্রে ট্রাফিক পুলিশের আধিকারিক ও অফিসারদের সঙ্গে যোগাযোগ করতে পারেন যে কেউ । সেটা না পাওয়া গেলে জানিয়ে দেওয়া হয়েছে হেল্পলাইন নম্বর । সেগুলি হলো 9836984814, 1073, 033-2250-5096, 033-2214-3644 ।

Madhyamik Exam
Madhyamik Exam

কলকাতা, 16 ফেব্রুয়ারি : কলকাতা পুলিশের কাছে ফের আরও একটি বড় চ্যালেঞ্জ । উত্তর কলকাতা ও দক্ষিণ কলকাতার মধ্যে সংযোগের প্রধান পথ টালা ব্রিজ ৷ অথচ সেই ব্রিজ বন্ধ ৷ চলছে ব্রিজ ভাঙার কাজও ৷ টালা ব্রিজ বন্ধের জেরে মাধ্যমিক পরীক্ষার্থীদের সঠিক সময়ে পরীক্ষাকেন্দ্রে পৌঁছতে যাতে কোন সমস্যার সম্মুখীন হতে না হয় সেই দিকে বিশেষ নজর দিয়েছে লালবাজার ৷ পরীক্ষার্থীদের জন্য তৈরি করে দেওয়া হল বিশেষ রুট প্ল্যান । এই বিষয়ে লালবাজার প্রকাশ করল রুট ম্যাপ । রুটগুলিকে দুই ভাগে ভাগ করা হয়েছে । একটি উত্তর-পূর্ব দিক থেকে আসা পরীক্ষার্থীদের জন্য, অন্যটি দক্ষিণ কলকাতা থেকে আসা উত্তরমুখী পরীক্ষার্থীদের জন্য ।

মঙ্গলবার অর্থাৎ 18 ফেব্রুয়ারি থেকে শুরু হচ্ছে মাধ্যমিক পরীক্ষা । টালা ব্রিজ বন্ধ থাকার জেরে উত্তর কলকাতায় মাঝেমধ্যেই তৈরি হচ্ছে যানজট । কখনও কখনও সেটা বিরক্তির পর্যায়ে পৌঁছে না গেলেও মোটের উপর গাড়ির গতি শ্লথ । আর তা নিয়েই মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষা নিয়ে আগে থেকেই চিন্তিত ছিল লালবাজার । ওই অঞ্চলের মোট 17টি স্কুলে হবে মাধ্যমিক পরীক্ষা । তার মধ্যে রয়েছে শৈলেন্দ্র সরকার বিদ্যালয়, ডাফ হাইস্কুল ফর গার্লস এবং টাউন স্কুল । এই তিনটি স্কুলে যারা দক্ষিণমুখী আসবে তারা চিড়িয়া মোড় থেকে খগেন চ্যাটার্জি রোড হয়ে কাশিপুর রোড ধরে সরাসরি বাগবাজার থেকে সেন্ট্রাল অ্যাভিনিউ হয়ে রামধন মিত্র স্ট্রিট দিয়ে পৌঁছোবে পরীক্ষা কেন্দ্রে । এর বিকল্প রাস্তাটি হল বেলগাছিয়া রোড থেকে শ্যামবাজার পাঁচমাথার মোড় হয়ে ভূপেন বোস অ্যাভিনিউ থেকে শ্যামপুকুর স্ট্রিট । এর জন্য বাস রুটগুলিও বলে দিয়েছে লালবাজার । বেলঘরিয়া-হাওড়া রুটের 219/A, মধ্যমগ্রাম হাওড়া রুটের বাস, ব্যারাকপুর থেকে ধর্মতলাগামী 78, নাগেরবাজার হাওড়া মিনিবাসে যাওয়া যাবে পরীক্ষা কেন্দ্রে । এছাড়াও ওই পথে যাবে 222, 30B, 47 B এবং 240 নম্বর বাস ।

পরীক্ষার্থীদের শুভেচ্ছা জানিয়েছেন কলকাতার পুলিশ কমিশনার

রামকৃষ্ণ সারদা মিশন সিস্টার নিবেদিতা গার্লস হাই স্কুল, মহারাজা কাশিমবাজার পলিটেকনিক ইনস্টিটিউট, শ্যামবাজার বালিকা বিদ্যালয়ের জন্য চিড়িয়া মোড় থেকে কাশিপুর রোড হয়ে সরাসরি বাগবাজার আসা যাবে । আবার বেলগাছিয়া রোড থেকে শ্যামবাজার পাঁচমাথার মোড় হয়ে ভূপেন বোস অ্যাভিনিউ দিয়ে সরাসরি বাগবাজার কিংবা বাগবাজার বাটা হয়ে সরাসরি বাগবাজার । এক্ষেত্রে 43, 242,ডানলপ মিনি, ব্যারাকপুর হাওড়াগামী বাস ব্যবহার করতে পারে পরীক্ষার্থীরা । দা পার্ক ইনস্টিটিউশন ফর গার্লস এর জন্য চিড়িয়া মোড় থেকে পাইকপাড়া রাজা মনীন্দ্র রোড ধরে বেলগাছিয়া ব্রিজ পার করে ক্যানাল ওয়েস্ট রোড ধরা যাবে ।

শ্রী রামকৃষ্ণ সারদা সংঘ বালিকা বিদ্যালয় যাওয়ার জন্য উত্তর-পূর্ব দিক থেকে একই রুট ব্যবহার করা যাবে । পাইকপাড়া রাজা মনীন্দ্র মেমোরিয়াল স্কুল কাশিপুর অমিওবালা বালিকা বিদ্যালয়, আর্য বিকাশ বিদ্যালয় যেসব পরীক্ষার্থীরা আসবে তারা চিড়িয়া মোড় থেকে পাইকপাড়া হয়ে বিটি রোড ধরবেন । এক্ষেত্রে দমদম মেট্রো স্টেশনে ব্যবহার করা যেতে পারে ।

লালবাজারের পক্ষ থেকে জানিয়ে দেওয়া হয়েছে 17টি পরীক্ষা কেন্দ্রে যাবার পথে রাস্তায় মোতায়েন থাকবে প্রচুর ট্রাফিক পুলিশ । পরীক্ষার্থীদের সহায়তায় সর্বক্ষণ কর্মরত থাকবে ট্রাফিক পুলিশের কর্মীরা । যে কোনও ধরনের অসুবিধার ক্ষেত্রে ট্রাফিক পুলিশের আধিকারিক ও অফিসারদের সঙ্গে যোগাযোগ করতে পারেন যে কেউ । সেটা না পাওয়া গেলে জানিয়ে দেওয়া হয়েছে হেল্পলাইন নম্বর । সেগুলি হল, 9836984814, 1073, 033-2250-5096, 033-2214-3644 ।

কলকাতার পুলিশ কমিশনার অনুজ শর্মা জানিয়েছেন, পরীক্ষা চলাকালীন যে কোনও ধরনের সাহায্যের জন্য কলকাতা পুলিশের সহায়তা পাওয়া যাবে । তিনি পরীক্ষার্থীদের শুভেচ্ছা বার্তা দেওয়ার পাশাপাশি জানিয়েছেন এই সময়ের মধ্যে যদি তারস্বরে কোথাও মাইক বাজানো হয় তবে কলকাতা পুলিশের হেল্পলাইন নম্বরে সে খবর দিলে সঙ্গে সঙ্গে ব্যবস্থা নেওয়া হবে ।

Last Updated : Feb 17, 2020, 12:33 AM IST

ABOUT THE AUTHOR

...view details