পশ্চিমবঙ্গ

west bengal

Micro Heart Surgery: আর ওপেন হার্ট সার্জারি নয়, হার্ট ব্লকেজ থেকে রেহাই দিতে নয়া ব্যবস্থা বেসরকারি হাসপাতালের

By

Published : Sep 20, 2022, 8:49 PM IST

kolkata-private-hospital-conduct-micro-heart-surgery-successfully
Micro Heart Surgery: আর ওপেন হার্ট সার্জারি নয়, হার্ট ব্লকেজ থেকে রেহাই দিতে নয়া ব্যবস্থা বেসরকারি হাসপাতালের ()

সম্প্রতি কলকাতার একটি বেসরকারি হাসপাতালে মাইক্রো হার্ট সার্জারি (Micro Heart Surgery) করে সম্পূর্ণ সুস্থ হলেন 87 বছরের বৃদ্ধ ।

কলকাতা, 20 সেপ্টেম্বর : বর্তমানে হার্টের সমস্যায় ভুগছেন অনেকেই । পরীক্ষার পরই ধরা পড়ছে হার্ট ব্লক (Heart Block) । উপায় একমাত্র ওপেন হার্ট সার্জারি (Open Heart Surgery) । তবে সেখানে বাধা হয়ে দাঁড়াচ্ছে বয়স । তাই এবার আর ওপেন হার্ট না করে একেবারে কম সময়ে সুস্থ হয়ে ওঠার পথ দেখাল বাইপাস সংলগ্ন বেসরকারি হাসপাতাল অ্যাপোলো । মাইক্রো হার্ট সার্জারি (Micro Heart Surgery) করে সম্পূর্ণ সুস্থ হলেন 87 বছরের বৃদ্ধ ।

হলদিয়ার বাসিন্দা অশ্বিনীকুমার ভুঁইয়া । বয়স প্রায় 87 । তাঁর জুলাই মাস নাগাদ শুরু হয় বুকে অসহ্য যন্ত্রণা । ক্রমেই বন্ধ হয়ে যাচ্ছিল তাঁর কথা বলার শক্তি । তারপর তিনি শহরে এসি হাসপাতালে যোগাযোগ করেন । সেখানে দেখা যায় তাঁর হার্ট ব্লক ।

তিনি বলেন, "চিকিৎসকরা প্রথমে আমার হার্টের একটা ভালভ খুলে দেয় । তবে সেখানেও স্বস্তি পাচ্ছিলাম না । তারপর তাঁরা জানান, আমার হার্টে আরও ব্লকেজ রয়েছে । তখন তাঁরা ওপেন হার্ট না করে মাইক্রো সার্জারির মাধ্যমে আমার অপারেশন করেন । মোট এক সপ্তাহের মধ্যেই আমি সুস্থ হয়ে যাই । অগস্টের 17 তারিখ ভর্তি হয়েছিলাম । এখন আমি অনেকটাই সুস্থ ।"

কার্ডিও থোরাসিক অ্যান্ড ভাস্কুলার সার্জেন চিকিৎসক সুষণ মুখোপাধ্যায় এই মাইক্রো সার্জারি করেন । তিনি বলেন, "এখন ওপেন হার্ট সার্জারি নয়, মাইক্রো হার্ট সার্জারিটাই বেশি সুবিধাজনক । এতে অনেক সুবিধা আছে ৷ কোনও হাড় কাটা হয় না । রক্তপাতের পরিমাণ অগ্রাহ্য করার মতো, ফলে রক্ত দেওয়ার প্রয়োজন হয় না । রক্তবাহিত রোগ হওয়ার সম্ভাবনাও থাকে না ।’’

তিনি আরও বলেন, ‘‘আঘাত বা অস্ত্রোপচারের পরে ফুসফুসে সংক্রমণের পরিমাণ কমে যায় । তাই এই সার্জারি ডায়বেটিসের রোগী বা সংক্রমণ প্রতিরোধের ক্ষমতা দুর্বল এমন রোগীদের জন্য আদর্শ । যে ছিদ্রটা করা হয়, তা একেবারেই ছোট, মাত্র 2-3 ইঞ্চির । ফলে হৃদপিণ্ডে অস্ত্রোপচার হয়েছে, এটা বোঝা অসম্ভব হয়ে পড়ে । সুতরাং ক্ষত থেকে যাওয়ার সম্ভাবনাও কমে যায় ।’’

তাঁর আরও বক্তব্য, ‘‘হাসপাতালে থাকার এবং সেরে ওঠার সময় এই কেসে ন্যূনতম এবং স্বাভাবিক অবস্থায় সাধারণত অস্ত্রোপচারের 7 দিনের মধ্যে রোগী পুরোপুরি সেরে ওঠেন । ভবিষ্যতের অস্ত্রোপচারগুলোতে ঝুঁকির দিক উল্লেখযোগ্যভাবে কমে যায় ।" তবে শুধু এই ভদ্রলোকই নয় । একজন 85 বছরের বৃদ্ধাও সম্পূর্ণভাবে সুস্থ হয়েছেন এই সার্জারির মাধ্যমে ।

আরও পড়ুন :কাটাছেঁড়া ছাড়াই 104 বছরের বৃদ্ধের হৃৎপিণ্ডের ভালভ প্রতিস্থাপন

ABOUT THE AUTHOR

...view details