পশ্চিমবঙ্গ

west bengal

SFI on Kolkata Port: শ্যামাপ্রসাদের বদলে কলকাতা বন্দর হোক নেতাজির নামে, দাবি এসএফআইয়ের

By

Published : Aug 31, 2022, 8:45 PM IST

নেতাজি সুভাষ চন্দ্র বসুর নামে কলকাতা বন্দরের নামকরণের দাবিতে সরব হল এসএফআই (SFI on Kolkata Port)৷ এই দাবিতে একটি ফলকও টাঙিয়ে দিয়েছে তারা ৷

Kolkata port should be named after Netaji, demands SFI
শ্যামাপ্রসাদের বদলে কলকাতা বন্দর হোক নেতাজির নামে, দাবি এসএফআইয়ের

কলকাতা, 31 অগস্ট:কলকাতা বন্দরের নাম বদল করে শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের নামে রাখা হয়েছে । তার আনুষ্ঠানিক উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি । এ বার সেই নাম বদলের দাবিতে সরব হল রাজ্য এসএফআই (SFI on Kolkata Port)। তাদের দাবি, শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায় নয়, নেতাজি সুভাষচন্দ্র বসুর (Subhas Chandra Bose) নামে কলকাতা বন্দরের নামকরণ করতে হবে ।

বুধবার 40 সিজিআর রোডে বন্দরের প্রধান ভবনের সামনের গেটে নেতাজি সুভাষচন্দ্র বসুর নাম ফলক বসায় এসএফআই । এসএফআই রাজ্য কমিটির সম্পাদক সৃজন ভট্টাচার্য, কলকাতা জেলার নেতৃত্ব-সহ বন্দর এলাকার বাম ছাত্রছাত্রীরা সেখানে উপস্থিত ছিলেন ৷ ছিলেন কলকাতা পৌরসভার প্রাক্তন মেয়র পারিষদ ফৈয়াজ আহমেদ খান, ত্রিপুরা সিপিএমের রাজ্য সম্পাদক সন্দীপন দেব ও আরও অনেকে ।

শ্যামাপ্রসাদের বদলে কলকাতা বন্দর হোক নেতাজির নামে, দাবি এসএফআইয়ের

এসএফআই যে বোর্ডটি বন্দরে এ দিন বসিয়েছে তাতে লেখা রয়েছে, 'ব্রিটিশের দাসত্বকারী শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের নামে নয়, কলকাতা বন্দরের নাম হোক সুভাষচন্দ্র বসু বন্দর'। এসএফআই রাজ্য কমিটির অভিযোগ, আরএসএস নেতা শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায় ব্রিটিশের দালাল ছিলেন । বাংলা ভাগের অন্যতম চক্রান্তকারী ছিলেন তিনি । তাঁর নামে বন্দরের নামকরণ করে বাংলাকে কলুষিত করেছে বিজেপি । বন্দরের ঐতিহ্যকে কলুষিত করা হয়েছে ।

শ্যামাপ্রসাদের বদলে কলকাতা বন্দর হোক নেতাজির নামে, দাবি এসএফআইয়ের

আরও পড়ুন:মতুয়া স্মরণে বাম ছাত্র সংগঠন এসএফআই

এসএফআই-এর রাজ্য সম্পাদক সৃজন ভট্টাচার্য বলেন, "বিজেপি-আরএসএস যতই সুভাষচন্দ্র বসুর নামে অনেক কথা বলুক, তারা বাংলা ভাগের চক্রান্তকারী শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের আদর্শ মেনেই চলছে । ঐতিহ্যবাহী কলকাতা বন্দরের নাম বদলে সেই শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের নামে করা হয়েছে । আমরা যখন সিএএ-এনআরসি আন্দোলন করছি, তখন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায় নামে বন্দরের নাম ফলক উদ্বোধন করেন । মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও ঘুরপথে এতেই সম্মতি জানিয়েছেন । তারা নেতাজি সুভাষচন্দ্র বসুকে নিচে রেখে উপরে শ্যামাপ্রসাদকে বসাতে চাইছে । আমরা এর বিরুদ্ধে । দিদি-মোদির হাত থেকে বাংলাকে বাঁচাতে হবে ৷"

ABOUT THE AUTHOR

...view details