পশ্চিমবঙ্গ

west bengal

Insaf Sabha: শহিদ দিবসের পাল্টা ইনসাফ সভা, আনিশ কাণ্ডে ধর্মতলামুখী এসএফআই-ডিওয়াইএফআই

By

Published : Sep 6, 2022, 2:19 PM IST

Updated : Sep 6, 2022, 3:18 PM IST

শহিদ দিবসের পালটা হিসেবে ইনসাফ সভার (Insaf Sabha) আয়োজন করল এসএফআই (SFI) এবং ডিওয়াইএফআই (DYFI) । আনিশ খান মৃত্যুকাণ্ডে ধর্মতলায় জনসভার ডাক দেওয়া হয়েছে ৷

Insaf Sabha called by SFI DYFI on 20 September in Anis Khan death protest
শহীদ দিবসের পাল্টা ইনসাফ সভা, আনিস কাণ্ডে ধর্মতলামুখী বামেরা

কলকাতা, 6 সেপ্টেম্বর: বিগত বছরের মতো এ বারও গত 21 জুলাই 'শহিদ দিবস' পালন করেছে শাসক দল তৃণমূল কংগ্রেস । বৃষ্টি উপেক্ষা করে বহু মানুষের জমায়েত হয় ধর্মতলা চত্বরে । একই জায়গায় আগামী 20 সেপ্টেম্বর পালটা জনসভার আয়োজন করেছে সিপিএম ছাত্র ও যুব সংগঠন এসএফআই (SFI) এবং ডিওয়াইএফ আই (DYFI) । যার নাম দেওয়া হয়েছে ইনসাফ সভা (Insaf Sabha)৷ হাওড়ার আমতার ছাত্রনেতা আনিশ খানের 'রহস্য মৃত্যু' মামলার সঠিক তদন্তের দাবিতে এই জনসভার ডাক দেওয়া হয়েছে ৷ এ ছাড়াও দুর্নীতি, শিক্ষার মতো নানা ইস্যু উঠে আসবে সেখানে ৷

ইনসাফ সভায় রাজ্যের বিভিন্ন প্রান্ত থেকে কর্মী ও সমর্থকদের ধর্মতলা চত্বরে হাজির হওয়ার ডাক দিয়েছে এসএফআই ও ডিওয়াইএফআই ৷ সিপিএমের দাবি, শাসক দল তৃণমূলের মতো প্রলোভন বা ভয় দেখিয়ে বাস ভর্তি করে লোক আনতে হবে না তাদের । বরং সাধারণ মানুষের স্বতঃস্ফূর্ত ঢল নামবে ধর্মতলা চত্বরে ।

সিপিএমের যুক্তি, দুর্নীতি মামলায় পার্থ চট্টোপাধ্যায়ের ঘনিষ্ঠ অর্পিতা মুখোপাধ্যায়ের একাধিক ফ্ল্যাট থেকে কোটি কোটি টাকা উদ্ধার, তৃণমূল নেতা অনুব্রত মণ্ডলের অগণিত সম্পত্তির হদিশ থেকে শুরু করে লাগাতার শাসক নেতা-মন্ত্রীদের দুর্নীতি প্রকাশ পাচ্ছে নিত্যদিন । শাসক দল তৃণমূল যে সাধারণ মানুষের টাকা লুট করেছে, তা বারে বারে প্রমাণ পাচ্ছে । মিথ্যে মামলায় ফাঁসানো থেকে শুরু করে পঞ্চায়েতের টাকা লুট, সরকারি প্রকল্পের অসৎ ব্যবহারের মতো ঘটনা ঘটেছে বলেও অভিযোগ উঠেছে । তাই সাধারণ মানুষ এখন বীতশ্রদ্ধ । ন্যায্য পাওনা আদায়ের লড়াইয়ে সাধারণ মানুষ তাঁদের সঙ্গে শামিল হবেন বলে মনে করেন ডিওয়াইএফআই নেতা ধ্রুবজ্যোতি সাহা ।

আরও পড়ুন:আনিশ খানের মৃত্যুর সিবিআই তদন্ত চেয়ে রাজ্য জুড়ে সই সংগ্রহ ডিওয়াইএফআইয়ের

এই ইনসাফ সভার পক্ষে ইতিমধ্যে জেলায় জেলায় মিটিং, মিছিল, জনসভা শুরু হয়েছে । আনিশ কাণ্ডের প্রতিবাদ করে গ্রেফতার হওয়া অন্যতম বাম যুবনেত্রী মীনাক্ষী মুখোপাধ্যায় থেকে শুরু করে সিপিএম রাজ্য সম্পাদক মহম্মদ সেলিমও এই প্রচার জনসভায় বক্তব্য রাখবেন । এই সভার সমর্থনে বিভিন্ন জায়গায়, পাড়ার মোড়ে প্রচার শুরু হয়েছে ৷ চলছে দেওয়াল লিখন । আর তাতেই সাধারণ মানুষের বিপুল সাড়া পাওয়া যাচ্ছে বলে সিপিএম সূত্রের দাবি । ডিওয়াইএফআই নেতা ধ্রুবজ্যোতি সাহা বলেন, "অন্যায়ের প্রতিবাদকারী ছাত্রনেতা আনিশ খানকে পুলিশ দিয়ে খুন করানো হল । তার সঠিক তদন্ত হল না । সঠিক তদন্তের দাবিতে প্রতিবাদ আন্দোলন করায় আমাদের কমরেডদের গ্রেফতার করা হল । আনিস খানের বাবা সালেম খান-সহ গোটা রাজ্যের মানুষ আনিশ হত্যার জবাব চায় । তারা এই পাহাড়প্রমাণ দুর্নীতির প্রতিকার চায় । তাই হাজার হাজার মানুষ আমাদের ইনসাফ সভায় স্বতঃস্ফূর্তভাবে যোগ দেবেন ।" ইনসাফ সভায় প্রধান বক্তাদের তালিকায় সিপিএম রাজ্য সম্পাদক মহাম্মদ সেলিম ছাড়াও থাকবেন প্রয়াত ছাত্রনেতা আনিশ খানের বাবা সালেম খানও ।

Last Updated : Sep 6, 2022, 3:18 PM IST

ABOUT THE AUTHOR

...view details