পশ্চিমবঙ্গ

west bengal

Howrah Municipal Corporation: হাওড়া পৌরনিগমের আসন পুনর্বিন্যাসের বিজ্ঞপ্তির বিরুদ্ধে বিজেপির মামলা খারিজ হাইকোর্টে

By

Published : Sep 29, 2022, 9:13 PM IST

হাওড়া জেলা পৌর নির্বাচনী আধিকারিক একটি বিজ্ঞপ্তি প্রকাশ করে জানান, হাওড়া পৌরনিগমের ওয়ার্ড সংখ্যা 50 থেকে বাড়িয়ে 66 ওয়ার্ড করা হবে । তার বিরুদ্ধে কলকাতা হাইকোর্টে (Calcutta High Court) মামলা করে বিজেপি ৷ সেই মামলা এদিন খারিজ হয়ে গেল ৷

calcutta-high-court-rejects-bjps-case-against-howrah-municipal-corporation-delimitation-notice
Howrah Municipal Corporation: হাওড়া পৌরনিগমের আসন পুনর্বিন্যাসের বিজ্ঞপ্তির বিরুদ্ধে বিজেপির মামলা খারিজ হাইকোর্টে

কলকাতা, ২৯ সেপ্টেম্বর :কলকাতা হাইকোর্টে (Calcutta High Court) বড় ধাক্কা খেল হাওড়া জেলা বিজেপি (BJP) । হাওড়া পৌরনিগম (Howrah Municipal Corporation) আসন পুনর্বিন্যাস সিদ্ধান্তের বিরুদ্ধে করা মামলা খারিজ করে দিল হাইকোর্ট । বিচারপতি অমৃতা সিনহা এই মামলা খারিজ করেছেন বৃহস্পতিবার ।

গত 19 সেপ্টেম্বর হাওড়া জেলা পৌর নির্বাচনী আধিকারিক একটি বিজ্ঞপ্তি প্রকাশ করে জানান, হাওড়া পৌরনিগমের ওয়ার্ড সংখ্যা 50 থেকে বাড়িয়ে 66 ওয়ার্ড করা হবে । এই বিজ্ঞপ্তি খারিজের আবেদন নিয়ে হাইকোর্টের দ্বারস্থ হয় বিজেপি । তাদের আইনজীবীর যুক্তি, 2015 সালের আগে হাওড়া পৌরনিগম 50টি ওয়ার্ড ছিল । পরে হাওড়া পৌরনিগমের সঙ্গে বালি পৌরসভা জুড়ে ওয়ার্ড সংখ্যা হয় 66 ।

এখন আবার রাজ্য সরকার বিধানসভায় দু'টি পৌরসভাকে আলাদা করার বিল পাস করে । তাতে রাজ্যপাল এখনও সাক্ষর করেননি । অথচ রাজ্য এখন একক ভাবে হাওড়ার ওয়ার্ড সংখ্যা বাড়িয়ে 66 করতে চাইছে । ফলে এই বিজ্ঞপ্তিটি খারিজ করা হোক ।

পাশাপাশি 2018 সাল থেকে হাওড়া পৌরনিগমে ভোট করা হয়নি । হাওড়া পৌরসভা থেকে বালিকে আলাদা করা সংক্রান্ত বিলে রাজ্যপাল সাক্ষর না করায় সেই জট কাটেনি । ফলে বিগত চার বছর ধরে সেখানে নির্বাচন হয়নি ।

কিন্তু রাজ্যের তরফে জানানো হয়, এই বিজ্ঞপ্তিটি চূড়ান্ত নয় । জেলা নির্বাচনী আধিকারিক বিজ্ঞপ্তি দিয়ে জনগণের মতামত চেয়েছেন । কারও কোনও আপত্তি থাকলে, তা তারা লিখিত ভাবে দিতে পারেন । চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার সময় বিবেচনা করা হবে । রাজ্যের এই যুক্তির পরেই মামলাটি খারিজ করে দেন বিচারপতি অমৃতা সিনহা ।

আরও পড়ুন :ইডি-এর বিরুদ্ধে মানেকার আদালত অবমাননার মামলায় শুনানি শেষ, রায়দান শুক্রে

ABOUT THE AUTHOR

...view details