পশ্চিমবঙ্গ

west bengal

Primary Teachers Recruitment : সার্টিফিকেট না পাওয়া টেট উত্তীর্ণদের আবেদনপত্রের টাকা ফেরৎ কিনা জানতে চাইল হাইকোর্ট

By

Published : Nov 26, 2021, 8:27 PM IST

WB Primary TET Case

প্রাথমিক টেট উত্তীর্ণদের মধ্যে যাঁদের প্রশিক্ষণ নেই, তাঁদের সার্টিফেকেট দিতে চাইছে না প্রাথমিক শিক্ষা পর্ষদ । সেই প্রেক্ষিতে কলকাতা হাইকোর্ট বোর্ডের কাছে জানতে চেয়েছে, যাঁদের শংসাপত্র দেওয়া হচ্ছে না তাঁদের আবেদনপত্রের টাকা বোর্ড ফেরত দেবে কি না ? মামলার পরবর্তী শুনানি রয়েছে আগামী শুক্রবার (Primary Teachers Recruitment case) ৷

কলকাতা, 26 নভেম্বর :প্রাথমিক টেটে উত্তীর্ণদের সার্টিফিকেট না দিলে আবেদনপত্রের টাকা ফেরানোর ক্ষেত্রে বোর্ডের অবস্থান জানতে চাইল হাইকোর্ট । 2014 সালের প্রাথমিক টেট পরীক্ষায় উত্তীর্ণ হয়েছিলেন প্রায় 1 লক্ষ 30 হাজার পরীক্ষার্থী । তাঁদের মধ্যে 40 হাজার চাকরিপ্রার্থী ইতিমধ্যে বিভিন্ন স্কুলে শিক্ষক হিসেবে কর্মরত । বাকি প্রার্থীদের মধ্যে 30 হাজারেরও বেশি চাকরিপ্রার্থীকে এখনও টেট উত্তীর্ণ সার্টিফিকেট প্রদান করেনি প্রাথমিক শিক্ষা পর্ষদ । তাঁদের অবিলম্বে সার্টিফিকেট প্রদান করা হোক এই দাবিতে কলকাতা হাইকোর্টে মামলা করেছিলেন কয়েকশো চাকরিপ্রার্থী (Primary Teachers Recruitment case) ।

মামলাকারীদের বক্তব্য, টেট পাস সার্টিফিকেট না থাকার জন্য তাঁরা ইন্টারভিউতে অংশগ্রহণ করতে পাচ্ছেন না । তাঁদের বক্তব্য শোনার পর 2019 সালের এপ্রিল মাসে বিচারপতি সমাপ্তি চট্টোপাধ্যায় এক নির্দেশে প্রাথমিক শিক্ষা পর্ষদকে উত্তীর্ণদের শংসাপত্র দিয়ে দেওয়ার নির্দেশ দেন । কিন্তু সেই নির্দেশ মতো এখনও প্রাথমিক শিক্ষা পর্ষদ উত্তীর্ণ প্রার্থীদের সার্টিফিকেট প্রদান করেনি ।

এনসিইটি গাইডলাইন অনুযায়ী উত্তীর্ণের সার্টিফিকেটের মেয়াদ আগে 7 বছর ছিল । বর্তমানে তা বাড়িয়েছে কেন্দ্রীয় সরকার । কিন্তু প্রাথমিক শিক্ষা পর্ষদের বক্তব্য, টেট উত্তীর্ণদের মধ্যে অনেকেই আছেন যাঁরা প্রশিক্ষণপ্রাপ্ত নয় । তাঁদের সার্টিফিকেট দিতে চাইছে না প্রাথমিক শিক্ষা পর্ষদ ।

শুক্রবার এই সংক্রান্ত মামলার শুনানিতে বিচারপতি সৌমেন সেন ও বিচারপতি সৌগত ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চে প্রাথমিক শিক্ষা পর্ষদের আইনজীবীরা জানান, প্রাথমিক শিক্ষা পর্ষদ সিদ্ধান্ত নিয়েছে, কোনও প্রশিক্ষণহীনকে শংসাপত্র দেওয়া হবে না । মামলাকারীদের তরফে আইনজীবী বিকাশ রঞ্জন ভট্টাচার্য জানান, সার্টিফিকেট প্রদান না করায় কোন প্রার্থী কত নম্বর পেয়েছেন তা পরিষ্কার হচ্ছে না । যদিও ডিভিশন বেঞ্চ প্রাথমিক শিক্ষা পর্ষদের কাছে জানতে চায়, যাঁদের শংসাপত্র দেওয়া হচ্ছে না তাঁদের আবেদনপত্রের টাকা কি ফেরত দেওয়া হবে ? বোর্ডের কী বক্তব্য এবিষয়ে । আগামী শুক্রবার ফের শুনানি রয়েছে এই মামলার ।

আরও পড়ুন : Primary Teachers Recruitment : রাজ্যে শুরু হতে চলেছে প্রাথমিক শিক্ষক নিয়োগ

ABOUT THE AUTHOR

...view details