পশ্চিমবঙ্গ

west bengal

Cal HC Fines State বাস ভাড়া বৃদ্ধি নিয়ে হলফনামা না দেওয়ায় রাজ্যকে 10 হাজার টাকা জরিমানা হাইকোর্টের

By

Published : Aug 24, 2022, 3:05 PM IST

প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তবের এবং বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চ এদিন এই নির্দেশ দিয়েছে (Bus Fare Jolt ) ।

Etv Bharat
Bus Fare

কলকাতা, 24 অগস্ট:বাসভাড়া বৃদ্ধি সংক্রান্ত মামলায় হলফনামা দিয়ে গড়িমসি । সময় পেরিয়ে যাওয়ার পরেও নিজেদের বক্তব্য না জানানোয় রাজ্যকে 10 হাজার টাকা জরিমানা দেওয়ার নির্দেশ হাইকোর্টের (Cal HC Fines State Government over Bus Fare Jolt) । বুধবার প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তবের এবং বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চ এই নির্দেশ দিয়েছে ।

প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ রাজ্যকে ভাড়া বাড়ানো এবং কোন রুটে কী ভাড়া হবে, সেই ব্যাপারে বিস্তারিত চার্ট হাইকোর্টে পেশ করার নির্দেশ দিয়েছিল । কিন্তু মিনিবাস ও বাসের ভাড়া বৃদ্ধি নিয়ে হলফনামা চাওয়ার পরও তা দিতে পারেনি পরিবহন দফতর । তাদের কাছে কি পর্যাপ্ত তথ্য নেই ? এদিন ঠিক এই প্রশ্নই তুলেছে আদালত (Cal HC Fines State Government Bus Fare Jolt) ।

মূলত তিনটি বিষয়ে রিপোর্ট চেয়েছিল হাইকোর্ট । প্রথমত, ভাড়ার তালিকা সমস্ত বাসে লাগানো রয়েছে কি না । দ্বিতীয়ত, সরকার নির্ধারিত ভাড়া বেসরকারি বাসগুলো নিচ্ছে কি না । পাশাপাশি, নিশ্চিত করতে হবে কোথাও অতিরিক্ত ভাড়া নেওয়া হচ্ছে না । তৃতীয়ত, যাত্রীদের অভিযোগ গ্রহণ করার জন্য কী ব্যবস্থা নেওয়া হয়েছে ।

আরও পড়ুন : অনুব্রতকে 14 দিনের জন্য জেল হেফাজতে পাঠাল আসানসোলের আদালত

পশ্চিমবঙ্গ মোটর ভেহিকেল আইনের (1989) 175 রুল অনুযায়ী, যাত্রীদের অভিযোগ নেওয়ার কথা বলা হলেও, বেশিরভাগ বাসে অভিযোগ গ্রহণ করার কোনও বাক্স রাখা হয়নি বলেও অভিযোগ উঠেছে । তা শোনার পরই এদিন রাজ্যকে ভৎর্সনা করে রাজ্যের ন্যায়ালয় ৷

ABOUT THE AUTHOR

...view details