পশ্চিমবঙ্গ

west bengal

সীমান্তে ফের প্রচুর গাঁজা ও কাফ সিরাপ উদ্ধার BSF এর

By

Published : Jun 12, 2020, 10:27 AM IST

আবারও সীমান্ত থেকে পাচারের সময় উদ্ধার প্রচুর ফেনসিডিলের বোতল ও গাঁজা । যার বাজার দর প্রায় দেড় লাখ টাকা।

ছবি
ছবি

কলকাতা, 12 জুন: ফের বাংলাদেশে কাফ সিরাপ ফেনসিডিল এবং গাঁজা পাচারের চেষ্টা । সেই চেষ্টা রুখে দিল বর্ডার সিকিউরিটি ফোর্স । গত রাত থেকে তিনটি পৃথক ঘটনায় উদ্ধার হয়েছে প্রচুর ফেনসিডিলের বোতল। যার বাজার দর প্রায় দেড় লাখ টাকা। একইসঙ্গে উদ্ধার হয়েছে প্রচুর গাঁজা।

বুধবার রাতে অন্ধকারের সুযোগ নিয়ে কলকাতা সেক্টরের তেতুলবেড়িয়া বর্ডার আউটপোস্টের কাছে কয়েকজন সন্দেহজনক ব্যক্তিকে সীমান্তের দিকে যেতে দেখে BSF জওয়ানরা । তাদের থামতে বলাতেই আক্রমণাত্মক হয়ে ওঠে তারা । BSF জওয়ানদের চোখ লক্ষ্য করে হাই বিম টর্চের আলো ফেলতে শুরু করে। সঙ্গে শূন্যে গুলি চালায় । তখন BSF-র তরফেও দু'রাউন্ড পাম্প একশন গানের গুলি চালানো হয়। সেই গুলির শব্দ শুনে চম্পট দেয় দুষ্কৃতীরা । তাদের কাছে উদ্ধার হয় 325 বোতল ফেনসিডিল। নওয়াদা বর্ডার আউট পোস্টের কাছে। সেখানে আম বাগানের মধ্য দিয়ে কয়েকজন দুষ্কৃতীকে সীমান্তের দিকে যেতে দেখে জওয়ানরা। দূর থেকেই তাদের থামতে বলা হয়। কিন্তু অন্ধকারের সুযোগ নিয়ে স্মাগলাররা পালিয়ে যায়। উদ্ধার হয় 250 বোতল ফেনসিডিল। সঙ্গে উদ্ধার হয় 2 কেজি গাঁজা। পাশাপাশি দক্ষিণবঙ্গের বিভিন্ন সীমান্তে তল্লাশি চালিয়ে BSF উদ্ধার করেছে আরও 239 বোতল ফেনসিডিল। সঙ্গে উদ্ধার হয়েছে 1.2 কেজি গাঁজা। সব মিলিয়ে এক দিনে 814 বোতল ফেনসিডিল উদ্ধার করল BSF । যার ভারতীয় বাজারে মূল্য 1 লাখ 34 হাজার 798 টাকা।

বাংলাদেশের ফেনসিডিলের চাহিদা ব্যপক। যুব সমাজের অনেকেই এই নেশায় আসক্ত। ইন্টেলিজেন্সের দাবি, বাংলাদেশে যেভাবে মায়ানমার থেকে ইয়াবা পাচার হয়, সেভাবেই ভারত থেকে পাচার হয় ফেনসিডিল। আর বাংলাদেশ থেকে ভারতে পাচার হয় জাল নোট। ভারতীয় গোয়েন্দাদের দাবি ফেনসিডিলের এই চক্র ছড়িয়ে রয়েছে গোটা। উত্তর ভারত থেকে শুরু করে দক্ষিণ ভারত সর্বত্রই রয়েছে স্মাগলিং চক্রের লোকজন। আসলে বাংলাদেশে এক এক বোতল ফেনসিডিল ভারতীয় দামের থেকে পাঁচ গুণ দামে বিক্রি হয়। সেই কারণেই এই চক্র স্মাগলার রা চালিয়ে যাচ্ছে দীর্ঘদিন ধরেই। এই বছর এখনও পর্যন্ত সীমান্তে তল্লাশি চালিয়ে 1,23,185 বোতল ফেনসিডিল এবং 1041 কেজি গাঁজা উদ্ধার করল সীমান্তরক্ষী বাহিনী।

ABOUT THE AUTHOR

...view details