পশ্চিমবঙ্গ

west bengal

শিক্ষামন্ত্রীর বাড়ির সামনে বিক্ষোভে চাকরি প্রার্থীরা

By

Published : Jan 21, 2021, 7:17 PM IST

2019 সালে প্রেস ক্লাবের কাছে টানা 29 দিনের অবস্থান অনশনে বসেছিলেন শারীরশিক্ষা ও কর্মশিক্ষা শিক্ষক নিয়োগের ওয়েটিং লিস্টে থাকা প্রার্থীরা। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় 28 দিনের মাথায় এসে প্রতিশ্রুতি দিলেও, তার ফল শারীরশিক্ষা ও কর্মশিক্ষার প্রার্থীরা পাননি বলেই অভিযোগ। তাঁদের দাবি শূন্যপদগুলির তালিকা তৈরি করে সব প্রার্থীদের চাকরি দিতে হবে।

agitation_in_front_of_education_minister_home
শিক্ষামন্ত্রীর বাড়ির সামনে বিক্ষোভ শরীরশিক্ষা-কর্মশিক্ষার চাকরি প্রার্থীরা

কলকাতা, 21 জানুয়ারি : নাকতলায় শিক্ষামন্ত্রীর বাড়ির সামনে বিক্ষোভ শারীরশিক্ষা ও কর্মশিক্ষায় ওয়েটিং লিস্টে থাকা চাকরি প্রার্থীদের । আজ সকাল থেকে বিকেল পর্যন্ত পার্থ চট্টোপাধ্য়ায়ের বাড়ির সামনে বিক্ষোভ দেখান তাঁরা ৷ তাঁদের অভিযোগ, বহুবার আন্দোলন করেও মেটেনি দাবি। তাই আজ সরাসরি শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের বাড়ির সামনে প্রায় 6 ঘণ্টা ধরে বিক্ষোভ দেখালেন তাঁরা।

2019 সালে প্রেস ক্লাবের কাছে টানা 29 দিনের অবস্থান অনশনে বসেছিলেন শারীরশিক্ষা ও কর্মশিক্ষা শিক্ষক নিয়োগের ওয়েটিং লিস্টে থাকা প্রার্থীরা। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় 28 দিনের মাথায় এসে প্রতিশ্রুতি দিলেও, তার ফল শারীরশিক্ষা ও কর্মশিক্ষার প্রার্থীরা পাননি বলেই অভিযোগ। তাঁদের দাবি শূন্যপদগুলির তালিকা তৈরি করে সব প্রার্থীদের চাকরি দিতে হবে। অভিযোগ, হাইকোর্টের স্থগিতাদেশ 2019 সালের শেষে উঠে যাওয়ার পর, ঘোষিত শূন্যপদে বহু প্রার্থীর চাকরি হলেও, শূন্যপদ আপডেট করা হয়নি। ফলে, এখনও দুটি বিষয় মিলিয়ে প্রায় 1700 প্রার্থী ওয়েটিং লিস্টে রয়েছেন।


আজকের বিক্ষোভ কর্মসূচি নিয়ে ওয়েটিং লিস্টে থাকা এক প্রার্থী জানান, "28 দিনের মাথায় মুখ্যমন্ত্রী এসে প্রতিশ্রুতি দিয়েছিলেন। সেই প্রতিশ্রুতির ফল নবম-দশম ও একাদশ-দ্বাদশের ওয়েটিং লিস্টে থাকা প্রার্থীরা পেয়েছিলেন। কিন্তু, আমরা পাইনি। বহুদিন অপেক্ষার পর, আমরা বারবার মুখ্যমন্ত্রীর দারস্থ হই। তিনি আমাদের বিষয়টি দেখার জন্য আশ্বাসও দেন। শিক্ষামন্ত্রীর সঙ্গেও দেখা করি। কিন্তু, শেষ পর্যন্ত কিছু হয়নি। তাই আমরা রাস্তায় নামতে বাধ্য হয়েছি। এর মধ্যে আমরা দু’বার হাজরা থেকে মুখ্যমন্ত্রীর বাড়ি পর্যন্ত মিছিল করার চেষ্টা করি। আজকে আমরা শিক্ষামন্ত্রীর কাছে এসেছিলাম।"

আরও পড়ুন : আজ থেকে কাফন আন্দোলন শুরু করলেন মাদ্রাসা শিক্ষকরা

শর্মিলা জানাচ্ছেন, সকাল 9টার সময় নাকতলায় পৌঁছান তাঁরা। তারপরে 11টা নাগাদ শিক্ষামন্ত্রীর বাড়ির সামনে পৌঁছালে, তাঁরা জানতে পারেন শিক্ষামন্ত্রী বেরিয়ে গেছেন বৈঠকের জন্য। তারপরে পুলিশ তাঁদের সেখান থেকে সরিয়ে নিয়ে যান শক্তি সংঘ ক্লাবের মাঠে। সেখানেই শিক্ষামন্ত্রীর সঙ্গে দেখা করার দাবিতে বিক্ষোভ শুরু করে দেন চাকরি প্রার্থীরা । এদিন দুপুর 3টে পর্যন্ত ওই মাঠেই অবস্থান-বিক্ষোভ চলে তাঁদের। পরে পুলিশের তরফে জানানো হয়, শিক্ষামন্ত্রী আগামী সোমবার শিক্ষা দপ্তরে তাঁর আপ্ত সহায়ক সুকান্ত আচার্যের সঙ্গে দেখা করে কথা বলতে বলেছেন। যদি সেখানে আলোচনায় সমস্যা না মেটে, তাহলে ওখান থেকেই শিক্ষামন্ত্রীর সঙ্গে দেখা করার জন্য় সময় নিতে বলা হয় বিক্ষোভকারীদের। আলোচনার রাস্তা খুলে যাওয়ায় এদিনের মতো কর্মসূচি শেষ করে চলে যান বিক্ষোভকারী চাকরিপ্রার্থীরা।

ABOUT THE AUTHOR

...view details