পশ্চিমবঙ্গ

west bengal

বারোয়ারি দুর্গাপুজোয় সাধারণের প্রবেশ বন্ধের দাবিতে হাইকোর্টে মামলা

By

Published : Oct 14, 2020, 3:42 PM IST

মামলাকারী অজয় দের দাবি, কেরালার থেকে শিক্ষা নিয়ে বারোয়ারি দুর্গাপুজোয় সাধারণ মানুষের প্রবেশ বন্ধ রাখা হোক ।

Petition lodged against pandal hopping during durga puja in kolkata highcourt
দুর্গাপুজোয় প্যান্ডেল দর্শনে আপত্তি জানিয়ে মামলা দায়ের কলকাতা হাইকোর্টে

কলকাতা, 14 অক্টোবর : ইতিমধ্যেই সমস্ত সুরক্ষাবিধি মেনে মণ্ডপগুলোতে প্রবেশের অনুমতি দিয়েছে রাজ্য সরকার । আর এর মাঝেই কোরোনার সংক্রমণ ছড়িয়ে পড়ার আশঙ্কায় বারোয়ারি পুজোয় সাধারণের প্রবেশ বন্ধের দাবিতে কলকাতা হাইকোর্টে মামলা দায়ের করলেন অজয় কুমার দে নামে একজন ।

মামলাকারীর বক্তব্য, ওনাম উৎসবের পর কেরালায় কোরোনার সংক্রমণ বেড়েছে । সংক্রমণ ছড়িয়ে পড়ার ভয়ে গণেশ উৎসবের অনুমতি দেওয়া হয়নি মহারাষ্ট্রে । শুধুমাত্র ছোটো পুজোর অনুমতি দেওয়া হয় । তাই এই রাজ্যেও বারোয়ারি দুর্গাপুজো বন্ধ রাখার আবেদন জানিয়েছেন মামলাকারী । ক্লাবগুলো যদি একান্তই পুজো করতে চায় তাহলে ছোটো করে করা হোক । সেখানে সাধারণ মানুষ যেন প্রবেশ না করে তার দাবি জানিয়েছেন তিনি ।

বারোয়ারি পুজোয় সাধারণের প্রবেশ বন্ধ নিয়ে অজয় দের আইনজীবী সব্যসাচী চট্টোপাধ্যায় বলেন, “বারোয়ারি পুজো বন্ধ রাখতে পারলে ভালো । যদি তা না হয় তাহলে অত্যন্ত ছোটো করে পুজো করা হোক । সাধারণ মানুষের প্রবেশে নিষেধাজ্ঞা আরোপ করা হোক । কারণ যে মুহূর্তে মণ্ডপে সাধারণ মানুষ প্রবেশ করবে সেই মুহূর্তে সংক্রমণ ছড়িয়ে পড়ার সম্ভাবনা অনেক বেড়ে যাবে ।”

এদিকে পুজোর অনুদান হিসেবে ক্লাবগুলিকে পাঁচ হাজার টাকা এবং পুরোহিত ভাতা কেন দেওয়া হচ্ছে সেই প্রশ্ন তুলে ইতিমধ্যেই হাইকোর্টে একটি জনস্বার্থ মামলা দায়ের হয়েছে । মামলা দায়ের করেন CPI(M) নেতা সৌরভ দত্ত । ভারত ধর্মনিরপেক্ষ দেশ । তাই ধর্মের নামে এভাবে অনুদান দেওয়া সংবিধান বিরোধী বলে দাবি করেন তিনি । আজ সেই মামলার শুনানি ছিল । কিন্তু রাজ্যের অ্যাডভোকেট জেনেরাল কিশোর দত্ত অসুস্থ থাকায় আদালতে হাজির হতে পারেননি । সেকারণে আগামীকাল ওই মামলার শুনানি হবে ।

ABOUT THE AUTHOR

...view details