পশ্চিমবঙ্গ

west bengal

CMERI স্যানিটাইজার গাড়ি তৈরি করল

By

Published : Apr 12, 2020, 5:45 PM IST

কোরোনা সংক্রমণের জেরে রাজ্যের বিভিন্ন জেলায় পৌরসভা ও পঞ্চায়েত গুলির পক্ষ থেকে বাজারহাট সহ জনবহুল এলাকা গুলিকে জীবাণুমুক্ত করা হচ্ছে । এজন্য দমকল দপ্তরের গাড়ি নিয়ে সোডিয়াম হাইপোক্লোরাইড মিশ্রিত রাসায়নিক তরল স্প্রে করা হচ্ছে । কিন্তু দমকল দপ্তরের পক্ষ থেকে ঘোষণা করা হয়েছে যে তারা শুধুমাত্র সরকারি আবাসন এলাকা, হাসপাতাল, দপ্তরগুলোতে এই জীবাণুমুক্ত করার কাজ করবে। তাই এবার দুর্গাপুরের CMERI এর বিজ্ঞানীরা ট্রাক্টরের ইঞ্জিন এবং জলের ট্যাঙ্কার ব্যবহার করে স্যানিটাইজড গাড়ি তৈরি করেছে ।

CMERI
স্যানিটাইজার গাড়ি

দুর্গাপুর, 12 এপ্রিল : দুর্গাপুরের CMERI-র বিজ্ঞানীরা স্যানিটাইজার গাড়ি্ তৈরি করলেন ।এর দ্বারা পৌরসভা বা পঞ্চায়েতগুলি নিজের নিজের এলাকার জনবহুল অঞ্চলগুলিকে জীবাণুমুক্ত করার কাজ করতে পারবে সহজে । আসানসোল পৌরনিগম এই সংস্থার কাছ থেকে চারটি স্যানিটাইজার গাড়ি নিল। দুর্গাপুর পৌরসভার প্রতিনিধিরাও এই স্যানিটাইজার গাড়ি নেওয়ার আগে প্রতিনিধিদল পাঠান ।


কোরোনা সংক্রমণের জেরে রাজ্যের বিভিন্ন জেলায় পৌরসভা ও পঞ্চায়েত গুলির পক্ষ থেকে বাজারহাট সহ জনবহুল এলাকা গুলিকে জীবাণুমুক্ত করা হচ্ছে । এজন্য দমকল দপ্তরের গাড়ি নিয়ে সোডিয়াম হাইপোক্লোরাইড মিশ্রিত রাসায়নিক তরল স্প্রে করা হচ্ছে । কিন্তু দমকল দপ্তরের পক্ষ থেকে ঘোষণা করা হয়েছে যে তারা শুধুমাত্র সরকারি আবাসন এলাকা, হাসপাতাল, দপ্তরগুলোতে এই জীবানুমুক্ত করার কাজ করবে। তাই এবার দুর্গাপুরের CMERI এর বিজ্ঞানীরা ট্রাক্টরের ইঞ্জিন এবং জলের ট্যাঙ্কার ব্যবহার করে স্যানিটাইজড গাড়ি তৈরি করেছে ।জলের ট্যাঙ্কারের দু'পাশে নজেল লাগিয়ে এবং তার মধ্যে 15 ফুট লম্বা দূরত্বের দুটি লম্বা পাইপ দিয়ে স্যানিটাইজড গাড়ি তৈরি করা হয়েছে। আসানসোল পৌরনিগমের এই ধরনের চারটি ভিকেল এই সংস্থার কাছ থেকে নিয়েছে। দুর্গাপুর নগরনিগমের পক্ষ থেকে এই গাড়ি নেওয়ার জন্য প্রতিনিধিদল দেখে আসেন এমন কথাই জানান সংস্থার ডিরেক্টর ডা: হরিশ হিরানি


জনবহুল এলাকা গুলিকে জীবাণুমুক্ত করতে কাজে লাগবে এই গাড়ি। পঞ্চায়েত এবং পৌরসভাগুলি অনায়াসে প্রতিনিয়ত সোডিয়াম হাইপোক্লোরাইড এই তরল রাসায়নিক মিশ্রণ দিয়ে জীবাণুমুক্ত রাখতে পারবেন নিজেদের এলাকাকে।


ABOUT THE AUTHOR

...view details