পশ্চিমবঙ্গ

west bengal

জমি দখল করে রাস্তা, কাজ বন্ধ করে দিল চাষিরা

By

Published : Nov 3, 2020, 11:10 PM IST

জমি দখল করে জোর করে রাস্তা তৈরির অভিযোগ বালিঘাট মালিকদের বিরুদ্ধে । আর এই অভিযোগে কাজ বন্ধ করে দিল চাষিরা । এই নিয়ে বর্ধমান জেলার গলসি 1 নম্বর ব্লকের লোয়া কৃষ্ণরামপুর পঞ্চায়েতের লোয়াপুর এলাকায় চাঞ্চল্য ছড়িয়েছে ।

galsi road
কাজ বন্ধ করে দিল চাষিরা

গলসি,3 নভেম্বর : চাষিদের জমি দখল করে জোর করে রাস্তা তৈরির অভিযোগ উঠল বেশ কিছু বালিঘাট মালিকদের বিরুদ্ধে। ঘটনায় বর্ধমান জেলার গলসি 1 নম্বর ব্লকের লোয়া কৃষ্ণরামপুর পঞ্চায়েতের লোয়াপুর এলাকায় চাঞ্চল্য ছড়িয়েছে । বিষয়টি নিয়ে প্রশাসনের কাছে অভিযোগ দায়ের করা হলেও প্রশাসন কোন ব্যবস্থা নেয়নি। ফলে মঙ্গলবার সেই রাস্তা তৈরির কাজ বন্ধ করে দেয় চাষিরা।

চাষিদের অভিযোগ, গলসি 1 ব্লকে কুনুই নদীর ঘাট থেকে সোদপুর মানা পর্যন্ত দেড় কিলোমিটার রাস্তা আছে, যে রাস্তা চাষিরা মূলত ফসল তোলার জন্য ব্যবহার করে থাকে। কিন্তু ওই রাস্তা দিয়ে এখন বালি ঘাটের মালিকেরা বালি তোলার কাজ করছে। ওই রাস্তায় গাড়ি চলাচলের জন্য কালো ছাই ও পাথর ব্যবহার করছে। যার জেরে সেই ছাই জমিতে গিয়ে পড়ায় ফসলের ক্ষতি হচ্ছে। এই কাজের জন্য তারা চাষের জমি দখল করে পাথর ও ছাই ফেলে রাস্তা তৈরি করছে। ওই কাজের জন্য জোর করে চাষিদের জমি পাঁচ সাত ফুট করে নিয়ে জমি মাটি দিয়ে বুজিয়ে দিচ্ছে। এবং জোর করে JCB দিয়ে মাটি ফেলে দেওয়া হচ্ছে।বেআইনিভাবে জোর করে জমি দখলের প্রতিবাদ করে চাষিরা। বিষয়টি BLRO- কে জানানো হলেও কোন ব্যবস্থা নেওয়া হয়নি।

স্থানীয় পঞ্চায়েত সদস্য গজানন আঁকুড়ে জানান, "জোর করে চাষিদের কোন জমি দখল করা হচ্ছেনা। জায়গা মাপযোগ করে ওই রাস্তা নির্মাণ করা হচ্ছে।"

ABOUT THE AUTHOR

...view details