পশ্চিমবঙ্গ

west bengal

রবিবার থেকে রাজ্যে ভারী বৃষ্টির পূর্বাভাস

By

Published : Sep 18, 2020, 11:02 PM IST

নিম্নচাপের হাত ধরে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে । এই নিম্নচাপ সরে গিয়ে গাঙ্গেয় পশ্চিমবঙ্গের ওপর অবস্থান করবে । এর প্রভাবে আগামী 20 তারিখ থেকে 23 তারিখ পর্যন্ত অর্থাৎ রবিবার থেকে বুধবার পর্যন্ত দক্ষিণবঙ্গের সব জেলাতেই বৃষ্টি হবে

Weather forecast
ফাইল ছবি

কলকাতা, 18 সেপ্টেম্বর : আগামী 20 তারিখ উত্তর-পূর্ব বঙ্গোপসাগরের উপর তৈরি হতে চলেছে নিম্নচাপ । এই নিম্নচাপের হাত ধরে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে । এই নিম্নচাপ সরে গিয়ে গাঙ্গেয় পশ্চিমবঙ্গের ওপর অবস্থান করবে । এর প্রভাবে আগামী 20 তারিখ থেকে 23 তারিখ পর্যন্ত অর্থাৎ রবিবার থেকে বুধবার পর্যন্ত দক্ষিণবঙ্গের সব জেলাতেই বৃষ্টি হবে এবং কিছু কিছু এলাকায় ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে । ইতিমধ্যেই আলিপুর আবহাওয়া দপ্তর বেশকিছু সর্তকতা জারি করেছে । 20 তারিখ রবিবার মূলত উপকূলীয় জেলাগুলিতে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে । ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে পূর্ব মেদিনীপুর, উত্তর 24 পরগনা, দক্ষিণ 24 পরগনা, হাওড়া, হুগলি ও কলকাতায় । দক্ষিণবঙ্গের বাকি জেলায় বিক্ষিপ্তভাবে বৃষ্টি হবে । উত্তরবঙ্গের আগামী 21, 22 ও 23 তারিখ ভারী থেকে অতি ভারী বৃষ্টির সর্তকতা দিয়েছে আলিপুর আবহাওয়া দপ্তর।

21 তারিখ (সোমবার) বীরভূম, বাঁকুড়া, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, পুরুলিয়া, ঝাড়গ্রাম ও পশ্চিম মেদিনীপুরে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা আছে । দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলিতে ভারী বৃষ্টির সম্ভাবনার কথা জানিয়েছে আলিপুর আবহাওয়া দপ্তর। দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলোতে হালকা থেকে মাঝারি বৃষ্টি চলবে ।

22 তারিখ (মঙ্গলবার) পশ্চিমের জেলাগুলোতে বৃষ্টির পরিমাণ বৃদ্ধি পাবে । বীরভূম, পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম বর্ধমানে ভারী থেকে অতি ভারী বৃষ্টি সর্তকতা দেওয়া হয়েছে । গাঙ্গেয় পশ্চিমবঙ্গের বাঁকুড়ায় হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দপ্তর।

উত্তরবঙ্গের পাঁচ জেলায় 21 তারিখ বৃষ্টির সর্তকতা দিয়েছে আলিপুর আবহাওয়া দপ্তর । দার্জিলিং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কালিম্পং-এ ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে । 22 তারিখ এবং 23 তারিখ দার্জিলিং ও আলিপুরদুয়ারে বিক্ষিপ্তভাবে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে । পাশাপাশি, জলপাইগুড়ি, কোচবিহার, কালিম্পং-এ ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে । মালদা ও দুই দিনাজপুরে আগামী 22 ও 23 তারিখে দু'এক জায়গায় ভারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

আগামী রবিবার থেকে উত্তরবঙ্গ ও দক্ষিণবঙ্গের জেলাগুলিতে ভারী বৃষ্টি সর্তকতা থাকছে । আলিপুর আবহাওয়া দপ্তর অধিকর্তা সঞ্জীব বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন "যেহেতু 20 তারিখ নিম্নচাপটি তৈরি হচ্ছে তাই 20 তারিখ থেকে বৃষ্টি শুরু হয়ে যাবে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে । বেশকিছু সতর্কতাও দেয়া হয়েছে । 22 তারিখ থেকে 22 তারিখ সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে মৎস্যজীবীদের । সমুদ্র উত্তাল থাকবে । তাই যারা সমুদ্র চলে গেছেন তাদের ফিরে আসার জন্য বলা হয়েছে ।" উত্তরবঙ্গের বৃষ্টি গত সপ্তাহ থেকেই চলছে বৃষ্টির পরিমাণ আরও বৃদ্ধি পাবে বলেও জানিয়েছেন আলিপুর আবহাওয়া দপ্তর অধিকর্তা সঞ্জীব বন্দ্যোপাধ্যায় । সেই সঙ্গেই নদীগুলির জলস্তর বৃদ্ধির সম্ভাবনা রয়েছে । দার্জিলিং, কালিম্পং-এ ধসের আশঙ্কা রয়েছে বলে জানিয়েছেন তিনি।

ABOUT THE AUTHOR

...view details