পশ্চিমবঙ্গ

west bengal

উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের লোগোর জায়গায় বিদ্যাসাগরের ছবি, কেন?

By

Published : Jun 1, 2019, 11:52 PM IST

উচ্চমাধ্যমিক পরীক্ষার ফলপ্রকাশের দিন সংসদ সভাপতি মহুয়া দাস সাংবাদিক বৈঠক করেন । তখন শিক্ষা সংসদের লোগোর জায়গায় বিদ্যাসাগরের ছবি ব্য়বহার করা হয় ।

সেই লোগো দেওয়া ব্যানার

কলকাতা, 1 জুন : সাংবাদিক বৈঠক করে গত সোমবার ফলপ্রকাশ করেন উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি মহুয়া দাস । পিছনে টাঙানো ছিল সংসদের ব্যানার । কিন্তু, তাতে বেশ কিছু অমিল ধরা পড়ে । সাধারণত ব্যানারের উপরে লেখা থাকে সংসদের নাম । তার নিচে থাকে সংসদের লোগো । কিন্তু, সেদিন ব্যানারে উপরে সংসদের নাম লেখা থাকলেও লোগোর স্থানে ছিল ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের ছবি । লোগোটি সংসদের পাশে ছিল । কিন্তু, কেন হঠাৎ এই স্থান পরিবর্তন ? তা নিয়ে শিক্ষামহলে প্রশ্ন উঠছে । যদিও এই বিষয়ে সংসদের বক্তব্য, এবার বিদ্যাসাগরের জন্মের দ্বিশতবর্ষ উদযাপিত হবে । সেই উপলক্ষ্যেই সংসদের লোগোর জায়গায় বিদ্যাসাগরের ছবি ব্যবহার করা হয়েছে ।

ফেব্রুয়ারি মাসে উচ্চমাধ্যমিক পরীক্ষা শুরুর আগে সাংবাদিক বৈঠকের সময়ও উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের ব্যানারে ছিল সংসদের লোগো । লোগোর জায়গায় বিদ্যাসাগরের ছবি কেন ? তা নিয়ে সংসদের স্পেশাল অফিসার অন ডিউটি তাপস মুখোপাধ্যায় বলেন, "এটা বিদ্যাসাগর ভবন । পাশাপাশি, এটা বিদ্যাসাগরের জন্মের দু'শো বছর । সেজন্যই এটা করা হয়েছে । "

আগের লোগো দেওয়া ব্য়ানার

শিক্ষকমহলের একাংশের বক্তব্য, বিদ্যাসাগরের দ্বিশত জন্মবার্ষিকী উদযাপনের জন্যই যদি লোগোর পরিবর্তে বিদ্যাসাগরের ছবি ব্যবহার করা হয় তা সবাইকে কাছে জানানো উচিত ছিল । এবিষয়ে পশ্চিমবঙ্গ সরকারি বিদ্যালয় শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক সৌগত বসু বলেন, "বিদ্যাসাগরের ছবি আগে আমরা দেখিনি, এখন দেখতে পাচ্ছি । এটা একদিকে যেমন ভালো । অন্যদিকে, এটা একটা প্রশ্ন তৈরির জায়গা করে দিয়েছে । যদি সংসদ বলে দ্বিশত জন্মবার্ষিকী উদযাপন করা হচ্ছে, তাহলে শুধু ছবিটি ওইটুকু না দিয়ে বড় করে দিয়ে দ্বি-শতবর্ষ উদযাপন হচ্ছে সেই লেখাটাও যেন থাকে । তাহলে যে প্রশ্নটা উঠছে, হঠাৎ করে লোগোর জায়গায় বিদ্যাসাগরের ছবি কেন ? সেই প্রশ্নটা আর উঠবে না । মানুষের কাছে ঠিকঠাক বার্তা পৌঁছাবে । নাহলে সেক্ষেত্রে রাজনৈতিক অভিসন্ধিমূলক প্রশ্ন উঠতে পারে ।"

ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের ছবি দেওয়া ব্যানার

একই মত মাধ্যমিক শিক্ষক ও শিক্ষাকর্মী সমিতির সাধারণ সম্পাদক বিশ্বজিৎ মিত্রের । তিনি বলেন, "এতে তো আপত্তির কিছু নেই । প্রথমত, ভবনটার নামই হচ্ছে বিদ্যাসাগর ভবন । দ্বিতীয়ত, এই বছর বিদ্যাসাগরের দ্বি-শত জন্মবর্ষ । কিন্তু, যদিও তাঁর ছবি ব্যবহার করা হয়, সেটার একটটি যুক্তিসঙ্গত ব্যাখ্যা কাউন্সিলের দেওয়া উচিত । কী কারণে দিচ্ছে ? এরকম হতেই পারে, বিতর্কের জেরে বিদ্যাসাগর সামগ্রিকভাবে এখন আলোচ্য বিষয় হয়ে গেছে । এটাকে কেন্দ্র করেও হতে পারে । কিন্তু, যাই ঘটুক না কেন উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের একটা যুক্তিসঙ্গত ব্যাখ্যা দেওয়া উচিত বলে আমার মনে হয় ।"

Intro:কলকাতা, ১ জুন: গত ২৭ মে সাংবাদিক বৈঠক করে ২০১৯ সালের উচ্চমাধ্যমিকের ফল প্রকাশ করেন উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি মমতার মহুয়া দাস। আর সেখানেই দেখা যায় একটি অন্য ছবি। দেখা যায় উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের ব্যানারে সংসদের লোগোর পরিবর্তে রয়েছে ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের ছবি। উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের গেটে ঢুকতেই একটি বিদ্যাসাগরের একটি পুর্ণাবয়ব মূর্তি রয়েছে। সংসদের অফিসের বহুতলটির নামও বিদ্যাসাগর ভবন। কিন্তু, হঠাৎ করে ব্যানারে লোগোর পরিবর্তে বিদ্যাসাগরের ছবি ব্যবহার করার কারণ কী? প্রশ্ন উঠছে সংশ্লিষ্ট মহলে। এ বিষয়ে সংসদের বক্তব্য, বিদ্যাসাগরের দ্বি-শতবর্ষ উপলক্ষেই লোগোর জায়গায় বিদ্যাসাগরের ছবি ব্যবহার করা হয়েছে।
Body:ফেব্রুয়ারি মাসে উচ্চমাধ্যমিক পরীক্ষা শুরুর আগে সাংবাদিক বৈঠকের সময়ও উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের ব্যানারে ছিল সংসদের লোগো। এখন হঠাৎ লোগোর জায়গায় বিদ্যাসাগরের ছবি কেন? প্রশ্নের উত্তরে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের স্পেশাল অফিসার অন ডিউটি তাপস মুখোপাধ্যায় বলেন, "বিদ্যাসাগরের জন্মের দু'শো বছর পূর্তি উপলক্ষে ও এটা যেহেতু বিদ্যাসাগর ভবন সব মিলিয়েই এটা করা হয়েছে। দু'শো বছর যতদিন চলবে ততদিন এটা থাকবে।"

শিক্ষক মহলের মতে, ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের দ্বি-শত জন্মবার্ষিকী উদযাপনের জন্যই যদি লোগোর পরিবর্তে বিদ্যাসাগরের ছবি ব্যবহার করা হয় সেটি সংসদের সবার কাছে জানানো উচিত। এ বিষয়ে পশ্চিমবঙ্গ সরকারি বিদ্যালয় শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক সৌগত বসু বলেন, "বিদ্যাসাগরের ছবি আগে আমরা দেখিনি, এখন দেখতে পাচ্ছি। এটা একদিকে যেমন ভালো। অন্যদিকে, বর্তমান সময়ে দাঁড়িয়ে এটা একটা প্রশ্ন তৈরির জায়গা করে দিয়েছে। যদি সংসদ বলে দ্বি-শতবর্ষ উদযাপন হচ্ছে, তাহলে শুধু ওইটুকু না দিয়ে ছবিটা বড় করে দিয়ে দ্বি-শতবর্ষ উদযাপন হচ্ছে সেই লেখাটাও যেন থাকে। তাহলে যে প্রশ্নটা উঠছে, হঠাৎ করে লোগোর জায়গায় বিদ্যাসাগর কেন? সেই প্রশ্নটা আর উঠবে না। মানুষের কাছে বার্তাটা ঠিকঠাক পৌঁছাবে। নাহলে সেক্ষেত্রে রাজনৈতিক অভিসন্ধি মূলক প্রশ্ন উঠতে পারে।"

মাধ্যমিক শিক্ষক ও শিক্ষাকর্মী সমিতির সাধারণ সম্পাদক বিশ্বজিৎ মিত্র বলেন, "এটাতে তো আপত্তির কিছু নেই। প্রথমত, ভবনটার নামই হচ্ছে বিদ্যাসাগর ভবন। দ্বিতীয়ত, এই বছর বিদ্যাসাগরের দ্বি-শত জন্মবর্ষ। কিন্তু, যদিও ছবি লাগায় তার যুক্তিসঙ্গত ব্যাখ্যা একটা কাউন্সিলের দেওয়া উচিত। কী কারণে দিচ্ছে? এরকম হতেই পারে, এই বছর বিদ্যাসাগরের দ্বি-শত জন্মবর্ষ, যেহেতু, বিদ্যাসাগরকে নিয়ে বিতর্ক ঘটেছে সামগ্রিকভাবে বিদ্যাসাগর এখন আলোচ্য বিষয় হয়ে গেছে। এটাকে কেন্দ্র করেও হতে পারে। কিন্তু, যাই ঘটুক না কেন উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের এটার একটা যুক্তিসঙ্গত ব্যাখ্যা দেওয়া উচিত বলে আমার মনে হয়।"


Conclusion:

ABOUT THE AUTHOR

...view details