পশ্চিমবঙ্গ

west bengal

অরুণাচলের 5 যুবককে আজ ফেরাবে চিন : রিজিজু

By

Published : Sep 12, 2020, 9:56 AM IST

কেন্দ্রীয় মন্ত্রী কিরেণ রিজিজু গতকাল ঘোষণা করেন, অরুণাচলের ওই পাঁচ যুবককে আজ চিন ফিরিয়ে দেবে ।

KIREN RIJIJU said that, abducted 5 indians will return
অরুণাচলের পাঁচ অপহৃতকে চিন ফেরাবে বলে জানালেন কিরেন রিজিজু

ইটানগর, 12 সেপ্টেম্বর : অরুণাচলের অপহৃত পাঁচ যুবককে আজ মুক্তি দেবে চিন । ভারতীয় কর্তৃপক্ষের হাতে তাঁদের তুলে দেওয়া হবে । কেন্দ্রীয় প্রতিমন্ত্রী কিরেণ রিজিজু গতকাল এই বিষয়ে ঘোষণা করেন । 2 সেপ্টেম্বর নিখোঁজ হয়েছিলেন ওই পাঁচ যুবক ।

কেন্দ্রীয় ক্রীড়া প্রতিমন্ত্রী কিরেণ রিজিজু টুইটে জানান, চিনের পিপলস লিবারেশন আর্মি ভারতীয় সেনাকে জানিয়েছে , তাদের তরফে ওই পাঁচ যুবককে হস্তান্তর করা হবে । আজ যে কোনও সময়ে নির্দিষ্ট একটি স্থানে ভারতীয় কর্তৃপক্ষের হাতে তুলে দেওয়া হবে তাঁদের ।

লাদাখে চিন-ভারত সীমান্তে তপ্ত পরিস্থিতির মধ্যেই 2 সেপ্টেম্বর অরুণাচলপ্রদেশ থেকে নিখোঁজ হন সিংকাম তচ, ডংটু এবিয়া, গারু দিরি, প্রদাদ রিংলিং, টানু বাকের । তাঁরা জঙ্গলে শিকারে গিয়েছিলেন । তাঁদের সঙ্গে আরও দুইজন ছিলেন । তাঁরা ফিরে এসে জানান, চিনা সেনার হাতে অপহৃত হয়েছে ওই পাঁচ যুবক ।

একদিকে সীমান্তে উত্তপ্ত পরিস্থিতি, একইসঙ্গে অরুণাচলের এই পাঁচ যুবকের ‘অপহরণ’ । সব মিলিয়ে উদ্বেগজনক পরিস্থিতি তৈরি হয় ভারতীয় প্রশাসনিক মহলে । বিষয়টি ভারত জানতে পেরে, অবলিম্বে ওই পাঁচ যুবকের মুক্তির দাবি জানায় । কিন্তু চিনের তরফে জানানো হয়, তাদের সেনা কাউকে ধরে নিয়ে যায়নি । মঙ্গলবার অরুণাচলের সাংসদ তথা কেন্দ্রীয় প্রতিমন্ত্রী রিজিজু জানান, "সেনার তরফে হটলাইন মেসেজ পাঠানো হয়েছে চিনকে ।" চিন দাবি করে, প্রকৃত নিয়ন্ত্রণ রেখা পার করে চিনের ভূখণ্ডে প্রবেশ করেছিল ওই পাঁচজন । তাই তাঁদের ধরে নিয়ে যাওয়া হয়েছে । দুই দেশের মধ্যে সামরিক স্তরে আলোচনা হচ্ছে । তাঁদের ভারতে ফিরিয়ে দেওয়া হবে ।

গতকাল রিজিজু ঘোষণা করেন, "চিনের তরফে নিশ্চিত করা হয়েছে 12 সেপ্টেম্বর ফেরানো হবে ওই পাঁচজনকে ।" নিখোঁজ হওয়ার প্রায় 10দিন পর তাঁরা মুক্তি পেতে চলেছেন ।

ABOUT THE AUTHOR

...view details