পর্য়াপ্ত ঘুম শরীর ও মন দু'য়ের জন্যই গুরুত্বপূর্ণ, জেনে নিন এর সুফল

author img

By ETV Bharat Bangla Desk

Published : Jan 18, 2024, 7:23 PM IST

Good Sleep News

Good Sleep: সুস্থ থাকার জন্য শুধু ভালো খাদ্যাভ্যাস এবং শারীরিক পরিশ্রম নয়, ভালো ঘুমও খুবই জরুরি । ভালো ঘুম আমাদের অনেক স্বাস্থ্য সমস্যা থেকে রক্ষা করে । এছাড়াও এটি অনেক সুবিধা প্রদান করে । যদি সেই ব্যক্তিদের মধ্যে থাকেন যারা প্রায়ই অসম্পূর্ণ ঘুমান তাহলে জেনে নিন, ভালো ঘুমের কিছু উপকারিতা ৷

হায়দরাবাদ: সুস্থ থাকার জন্য স্বাস্থ্যকর ডায়েট এবং নিয়মিত ওয়ার্কআউটের পাশাপাশি ভালো ঘুমও খুব জরুরি। আজকাল সাধারণ মানুষের জীবনযাত্রা দ্রুত পরিবর্তনশীল ৷ এর ফলে আমাদের খাদ্যাভাস এবং ঘুমের ধরনে অনেক পরিবর্তন হয়েছে। অসম্পূর্ণ বা অপর্যাপ্ত ঘুম নানাভাবে স্বাস্থ্য সমস্যার কারণ হতে পারে। এ কারণেই স্বাস্থ্য বিশেষজ্ঞরাও মানুষকে পর্যাপ্ত ঘুমের পরামর্শ দেন। ভাল ঘুম আপনার অনেক সমস্যার সমাধান করতে পারে ৷ কিন্তু জীবনযাত্রার পরিবর্তন মানুষের ঘুমের ধরনেও পরিবর্তন এনেছে (Lifestyle changes have also brought about changes in people's sleep patterns)।

অনেক সময় দেরি করে কাজ করা বা মোবাইল ব্যবহার করার কারণে মানুষ রাতে দেরি করে ঘুমোয় এবং সকালে ঘুম থেকে উঠে আবার কাজে যায় ৷ যার কারণে তাদের ঘুম অসম্পূর্ণ থেকে যায় । ঘুমের অভাব অনেক সমস্যার কারণ হয়ে দাঁড়ায় । মানুষ এটিকে গুরুত্ব সহকারে নেওয়ার পরিবর্তে এটিকে উপেক্ষা করে ৷ যা পরে ক্ষতিকারক হতে পারে। এমন পরিস্থিতিতে জেনে নিন, কেন ভালো ঘুম শরীরের জন্য গুরুত্বপূর্ণ এবং ভালো ঘুমের উপকারিতা কী ?

মেজাজ তরতাজা রাখা: একটি ভালো ঘুম আমাদের মেজাজ সতেজ রাখতে সাহায্য করে। পর্যাপ্ত ঘুম মেজাজ এবং মানসিক সুস্থতা নিয়ন্ত্রণ করে ৷ বিরক্তি, স্ট্রেস এবং মেজাজ রোগের ঝুঁকি হ্রাস করে ।

হৃদরোগের ঝুঁকি কমায়: ভালো ঘুম হার্টের সমস্যার ঝুঁকি কমায়। আপনি যদি প্রতিদিন পর্যাপ্ত পরিমাণে ঘুমোন তবে এটি রক্তচাপের ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে এবং ফোলাভাব কমায় ।

ঘনত্ব বৃদ্ধি: যদি রাতে ভালো ঘুমান তবে এটি আপনার মস্তিষ্কের স্বাস্থ্যের উপর ইতিবাচক প্রভাব ফেলে । এটি উন্নত মস্তিষ্কের কার্যকারিতা, স্মৃতিশক্তি বাড়াতে সাহায্য করে।

ওজন নিয়ন্ত্রণ করে: আমাদের ঘুম খিদে নিয়ন্ত্রণকারী হরমোনকে প্রভাবিত করে । এমন পরিস্থিতিতে ভালো ঘুম ওজন নিয়ন্ত্রণে সহায়তা করে এবং স্থূলতার সম্ভাবনা হ্রাস করে ।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ান: পর্যাপ্ত বিশ্রাম ইমিউন সিস্টেমকে শক্তিশালী করে ৷ শরীরকে আরও কার্যকরভাবে রোগ এবং সংক্রমণের বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করে ।

ডায়াবেটিসের ঝুঁকি কমায়: আপনি যদি প্রতিদিন রাতে ভালো করে ঘুমোন তবে ডায়াবেটিস, অ্যালঝেইমার্স এবং নানাবিধ ক্যানসারের মতো দীর্ঘস্থায়ী স্বাস্থ্য সমস্যার ঝুঁকি কমাতে সহায়তা করে ।

আরও পড়ুন:

  1. শুধু বেদানা নয়, এর খোসাও গুণের ভাণ্ডার! উপকারিতা জানলে অবাক হবেন
  2. গলা ব্যথা থেকে দ্রুত উপশম পেতে চান ? আস্থা রাখুন মধু-রসুনে
  3. এই ড্রাই ফ্রুটের ফেসপ্যাক মুখের দাগ ও ব্রণ দূর করে

(পরামর্শগুলি শুধুমাত্র সাধারণ তথ্যের ভিত্তিতে ৷ আপনার কোনও প্রশ্ন থাকলে ডাক্তারের সঙ্গে পরামর্শ করুন)

ETV Bharat Logo

Copyright © 2024 Ushodaya Enterprises Pvt. Ltd., All Rights Reserved.