গলা ব্যথা থেকে দ্রুত উপশম পেতে চান ? আস্থা রাখুন মধু-রসুনে

author img

By ETV Bharat Bangla Desk

Published : Jan 17, 2024, 9:01 PM IST

Sore Throat News

Sore Throat: শীত এলেই প্রায়ই মানুষ কাশি, সর্দি ও গলাব্যথার শিকার হয় । গলা ব্যথা প্রায়শই আমাদের জন্য সমস্যার কারণ হয়ে দাঁড়ায়। এর কারণে আমাদের দৈনন্দিন কাজগুলিও প্রভাবিত হতে শুরু করে । এমন পরিস্থিতিতে, কিছু সহজ ঘরোয়া প্রতিকার চেষ্টা করে আপনি কোনও ওষুধ ছাড়াই তা থেকে তাত্ক্ষণিক উপশম পেতে পারেন ।

হায়দরাবাদ: তাপমাত্রা কমার সঙ্গে সঙ্গে ঠান্ডার তীব্রতা বেড়েছে । তীব্র ঠান্ডা ও ঘন কুয়াশার কারণে মানুষ ঘরের ভেতরে থাকতে বাধ্য হয়েছে । শীতের আগমনে প্রায়ই অনেকেই সর্দি-কাশির শিকার হন । এছাড়াও এই ঋতুতে কিছু জলের গলা ব্যথা হয় । এমন পরিস্থিতিতে গলাব্যথা, সর্দি-কাশি আমাদের দৈনন্দিন কাজে ব্যপকভাবে প্রভাব ফেলে যা আমাদের জন্য ঝামেলার কারণ হয়ে দাঁড়ায় ।

এই পরিস্থিতিতে এটি থেকে মুক্তি পেতে প্রায়শই ওষুধের আশ্রয় নেয় ৷ যা পরবর্তীতে অন্যান্য সমস্যার কারণ হয়ে ওঠে । এমন পরিস্থিতিতে, আপনিও যদি এই শীতে গলা ব্যথায় সমস্যায় পড়ে থাকেন এবং ওষুধ ছাড়াই দ্রুত এর থেকে মুক্তি পেতে চান, তাহলে এই ঘরোয়া প্রতিকারগুলি অবলম্বন করতে পারেন (You can try these home remedies)।

বেকিং সোডা দিয়ে গার্গেল করুন: গলা ব্যথা উপশম করার জন্য লবণ জলের গার্গেল হল সবচেয়ে কার্যকরী এবং জনপ্রিয় প্রতিকার ৷ তবে আপনি বেকিং সোডা এবং লবণ জল দিয়ে গার্গেল করেও আরাম পেতে পারেন । বেকিং সোডা এবং লবণ জল গলা ব্যথা প্রশমিত করতে সাহায্য করতে পারে । এই প্রতিকারটি ব্যাকটেরিয়া কমাতে পারে এবং ছত্রাকের বৃদ্ধি রোধ করতে পারে ।

ক্যামোমাইল চা: ক্যামোমাইল চা স্বাস্থ্যের জন্য খুবই উপকারী । এটি অনেক সমস্যার চিকিৎসা হিসেবে ব্যবহৃত হয় ৷ তার মধ্যে গলা ব্যথা অন্যতম । এটি আপনার অনাক্রম্যতা বাড়ায় ৷ যা আপনার শরীরকে ভাইরাস এবং ব্যাকটেরিয়াগুলির সঙ্গে লড়াই করতে সাহায্য করতে পারে যা গলা ব্যথা করে ।

নুন জল দিয়ে গার্গেল: গলা ব্যথা থেকে তাৎক্ষণিক উপশম পেতে চাইলে নুন জল দিয়ে গার্গেল করতে পারেন । এই সমস্যা থেকে দ্রুত উপশম পেতে এটি হল সবচেয়ে সহজ এবং কার্যকরী উপায় । এটি গলায় উপস্থিত জীবাণু কমাতেও সাহায্য করতে পারে ।

মধু: মধু তার ঔষধি গুণাবলির জন্য পরিচিত ৷ এছাড়াও গলা ব্যথা উপশম করতে সাহায্য করতে পারে । চা বা জলে মিশিয়েও পান করতে পারেন । অনেক গবেষণায় পাওয়া গিয়েছে যে মধু শিশুদের কাশি নিয়ন্ত্রণে কাশি দমনকারী ডেক্সট্রোমেথরফানের মতোই কার্যকর ।

রসুন: রসুনের প্রাকৃতিক অ্যান্টি-ব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য রয়েছে এবং এতে অ্যালিসিনও রয়েছে ৷ যা ভাইরাল সংক্রমণের বিরুদ্ধে লড়াই করার ক্ষমতার জন্য পরিচিত একটি যৌগ ।

আরও পড়ুন:

  1. ওজন বাড়ায়, সঠিক পরিমাণে খেলে মেদ ঝরাতেও কার্যকরী হতে পারে ঘি
  2. অ্যালকোহলের চেয়েও ক্ষতিকর এই খাবারগুলি, আজই সাবধান হোন
  3. এই ড্রাই ফ্রুটের ফেসপ্যাক মুখের দাগ ও ব্রণ দূর করে

(পরামর্শগুলি শুধুমাত্র সাধারণ তথ্যের ভিত্তিতে ৷ আপনার কোনও প্রশ্ন থাকলে ডাক্তারের সঙ্গে পরামর্শ করুন)

ETV Bharat Logo

Copyright © 2024 Ushodaya Enterprises Pvt. Ltd., All Rights Reserved.