ETV Bharat / state

পড়াশোনায় অন্তরায় পরিবারের অস্বচ্ছলতা, ভিডিয়ো নজরে আসতে পাশে দাঁড়ালেন বিপ্লব দেব

author img

By

Published : Jun 5, 2021, 7:18 AM IST

Updated : Jun 5, 2021, 11:56 AM IST

পরিবারের অস্বচ্ছলতা ক্রমেই পড়াশোনার মাঝে অন্তরায় হয়ে উঠছিল আগরতলার বর্ষা দাসের কাছে । চারিদিকের দেওয়ালগুলো ক্রমেই ছোট হয়ে আসছিল । ঘুরে দাঁড়াতে মরিয়া বর্ষা তাই ত্রিপুরার মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেবের (Biplab Kumar Deb) কাছে সাহায্য চাইল ফেসবুকে ।

বিপ্লব কুমার দেব
বিপ্লব কুমার দেব

আগরতলা, 5 জুন : ছোট্ট একচিলতে ঘর । টিনের চাল । সেখানেই চার জনের সংসার । পরিবারে হাজারো অভাব-অনটন । তার মধ্যেই একটু একটু করে বড় হচ্ছে আগরতলা বর্ষা দাস । পড়াশোনা করছে । স্কুলে যাচ্ছে । এখন ক্লাস এইট । দু'বছর পরেই জীবনের প্রথম বড় পরীক্ষা । কিন্তু পরিবারের অস্বচ্ছলতা ক্রমেই পড়াশোনার মাঝে অন্তরায় হয়ে উঠছে । নিরুপায় বর্ষা । চারিদিকের দেওয়ালগুলো ক্রমেই ছোট হয়ে আসছিল । ঘুরে দাঁড়াতে মরিয়া বর্ষা তাই ত্রিপুরার মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেবের (Biplab Kumar Deb) কাছে সাহায্য চাইল ফেসবুকে । আর সেই ভিডিয়ো নজরে আসা মাত্র বর্ষার পাশে দাঁড়ালেন মুখ্যমন্ত্রী ।

আগরতলা সংলগ্ন মহেশখলায় ছোট্ট একচিলতে ঘর উত্তম দাসের । এক বেসরকারি সংস্থায় সামান্য বেতনে কাজ করেন । স্ত্রী-ছেলে-মেয়ে নিয়ে চারজনের সংসার । এমনি সময়েই সংসার চালাতে রীতিমতো হিমশিম খান উত্তমবাবু । এখন করোনাকালে তা আরও কঠিন হয়ে উঠেছে । তাও নিজের সাধ্যমতো চেষ্টা করে যাচ্ছেন । টিনের একচালা ঘরটির বদলে একটি পাকা বাড়ি তৈরির কাজে হাত দিয়েছেন । সেখানেও একটা বড় খরচ । এদিকে মেয়ে বর্ষা স্থানীয় জওহর নবোদয় বিদ্যালয়ে ক্লাস এইটে পাঠরতা । সবদিক একসঙ্গে সামলে উঠতে পারছিলেন না উত্তমবাবু । মেয়ের পড়াশোনারর জন্য একটি টেবিলও পর্যন্ত কিনে দিতে পারছেন না ।

নিরুপায় হয়ে বর্ষা ফেসবুকে একটি ভিডিয়ো আপলোড করে ত্রিপুরার মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেবের কাছে সাহায্য চেয়ে । ভিডিয়োয় সে জানায় তাদের পরিবারের কথা । মা-বাবা ও এক ভাইয়ের পরিবার একটি ছোট্ট ঘরে থাকে । তার বাবার আর্থিক অবস্থার কথা জানায় বর্ষা । পড়াশোনার জন্য একটি টেবিল পর্যন্ত যে কিনতে পারছে না, সেই কথাও বলে ।

ত্রিপুরার মুখ্যমন্ত্রী বিপ্লব দেবের কাছে সাহায্য চেয়ে ফেসবুকে ভিডিয়ো ক্লাস আইটের বর্ষার

এই বার্তা পাঠানোর কিছুদিনের মধ্যেই বর্ষার মা করোনায় আক্রান্ত হন । আরও বিপাকে পড়ে যায় উত্তমবাবুর সংসার । টান পড়ে হেঁশেলে । মায়ের ওষুধ কেনার টানা নেই । বর্ষা আবারও ফেসবুকে একটি বার্তা পাঠায় মুখ্যমন্ত্রীকে । অসুস্থ মায়ের জন্য ওষুধ চেয়ে মুখ্যমন্ত্রীর কাছে আবেদন জানায় বর্ষা ।

এবার ভিডিয়োটি নজরে আসে বিপ্লব কুমার দেবের । তিনি সঙ্গে সঙ্গে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশ দেন বর্ষাকে সাহায্য করার জন্য । মুখ্যমন্ত্রীর দফতর থেকে এই নির্দেশ পেয়েই সক্রিয় হয়ে পড়েন আধিকারিকরা । সময় না নষ্ট করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করেন তাঁরা । ভিডিয়ো বার্তাটি মুখ্যমন্ত্রীর নজরে আসার পরের দিনই বর্ষার পড়ার জন্য একটি টেবিল, বিভিন্ন খাদ্য সামগ্রী ও তার মায়ের জন্য ওষুধপত্র নিয়ে তার বাড়িতে হাজির হন দায়িত্বপ্রাপ্তরা ।

মুখ্যমন্ত্রীর তরফ থেকে এমন দ্রুত সাহায্য পেয়ে আবেগাপ্লুত হয়ে পরে বর্ষার পরিবার । তাঁদের যেমন বিশ্বাস-ই হচ্ছিল না যে ছোট্ট বর্ষার এক ভিডিয়ো বার্তায় এভাবে সারা দেবেন ত্রিপুরার মুখ্যমন্ত্রী । এই সাহায্য পেয়ে মুখ্যমন্ত্রীকে ধন্যবাদ জানায় ছোট্ট বর্ষা ও তার পরিবার ।

Last Updated : Jun 5, 2021, 11:56 AM IST
ETV Bharat Logo

Copyright © 2024 Ushodaya Enterprises Pvt. Ltd., All Rights Reserved.