পশ্চিমবঙ্গ

west bengal

আজ শুরু কুম্ভমেলা, ত্রিবেণীতে উজ্জয়িনী মডেলের দাবি কর্তৃপক্ষের

By ETV Bharat Bangla Team

Published : Feb 12, 2024, 12:14 PM IST

Tribeni Kumbh Mela 2024: সোমবার থেকে ত্রিবেণীতে শুরু কুম্ভমেলা ৷ সেজে উঠেছে মুক্তবেণী ৷ উজ্জয়িনীর মডেল ত্রিবেণীকে সংস্কারের দাবি তুলেছে কুম্ভমেলা পরিচালনা সমিতি ৷ কেন্দ্রের কাছে ত্রিবেণীকে হেরিটেজ ঘোষণারও দাবি করেছে তারা ৷

Tribeni Kumbh Mela
ত্রিবেণী কুম্ভমেলা

ত্রিবেণীতে আজ শুরু কুম্ভমেলা

ত্রিবেণী, 12 ফেব্রুয়ারি: ঝাঁ-চকচকে ঘাট থেকে মিউজিয়াম ৷ উজ্জয়িনীর মডেলে হুগলির ত্রিবেণীকে ধর্ম নগরী হিসেবে দেখতে চায় কুম্ভমেলা পরিচালন সমিতি । আর সে কারণে কেন্দ্রীয় সরকারের কাছে আবেদন জানিয়েছে তারা ৷ পাশাপাশি ত্রিবেণীকে 'হেরিটেজ' ঘোষণার দাবি জানানো হয়েছে কুম্ভ মেলা পরিচালন সমিতির তরফে ৷

কুম্ভমেলা কমিটির চিফ পেট্রন কাঞ্চন বন্দ্যোপাধ্যায় বলেন, "এখানে শুধু কুম্ভ মেলাই নয়, আগামিদিনে ত্রিবেণীকে হেরিটেজ ঘোষণার জন্য আমরা কেন্দ্রের কাছে আবেদন জানিয়েছি । আগামিদিনে কেন্দ্রের তরফেও সহযোগিতার আশ্বাস পেয়েছি আমরা । সপ্তগ্রাম থেকে ত্রিবেণীর সাত কিমি এলাকার মধ্যে 24টি ঘাট রয়েছে । সেই ঘাটগুলির সংস্কার, রিসার্চ মিউজিয়াম তৈরি করে উজ্জয়িনীর মডেলে ত্রিবেণীকেও ধর্ম নগরী তৈরি করুক কেন্দ্র সরকার ।"

মাধ্যমিক পরীক্ষার জন্য এ বছর কাটছাঁট করা হয়েছে ত্রিবেণীর কুম্ভমেলা। শর্ত সাপেক্ষে মিলেছে প্রশাসনিক ছাড়পত্র । এবার 11 ফেব্রুয়ারির পরিবর্তে সোমবার অর্থাৎ 12 ফেব্রুয়ারি বিকেল থেকে শুরু হচ্ছে মেলা ৷ চলবে 13 ফেব্রুয়ারি বিকেল পর্যন্ত ৷ লক্ষাধিক মানুষের আগমন হবে এই কুম্ভমেলায়, মনে করছেন আয়োজকরা। সেই উপলক্ষে মেলা ঘিরে আনুষ্ঠানিকভাবে একগুচ্ছ পরিকল্পনার কথা জানাল কুম্ভমেলা পরিচালনা সমিতি।

দেশের বিভিন্ন প্রান্ত-সহ বাংলাদেশ, নেপাল থেকে সাধু সন্তরা ভিড় জমাবেন ত্রিবেণীতে। দেড়দিন ব্যাপী চলবে কুম্ভমেলার অনুষ্ঠান ৷ সোমবার বিকেল থেকে শুরু হবে হোম যজ্ঞ ও ধর্ম সম্মেলন । 13 ফেব্রুয়ারি সকালে নগরকীর্তনের পর হবে শাহি স্নান । মঙ্গলবার ভান্ডারাও দেওয়া হবে সাধুদের উদ্দেশে। এরপরেই বিকেলে শেষ হবে অনুষ্ঠান ৷

স্থানীয় ইতিহাসবিদ অশোক গঙ্গোপাধ্যায় বলেন, "ভারতে চারটি জায়গায় কুম্ভ হয় । প্রয়াগরাজে যেমন গঙ্গার যুক্তবেণী । বাঁশবেড়িয়ার ত্রিবেণী অর্থাৎ এখানে মুক্তবেণী। আমরা কানাডিয়ান লেখক ও ফিল্ম মেকার এলান মরিনিসের একটি বই থেকে ত্রিবেণী কুম্ভের কথা জানতে পাড়ি। এছাড়াও পুরাণে ত্রিবেণীর নাম পাওয়া গিয়েছে । সপ্তগ্রাম বাণিজ্য বন্দর থাকাকালীন এই স্থানের জনপ্রিয়তা বাড়ে। যদিও পরবর্তীকালে বিদেশী আক্রমণে এর মাহাত্ম্য কমে যায় । কিন্তু মাঘ সংক্রান্তিতে বহু মানুষ ত্রিবেণীতে স্নান করেন। সেই সূত্র ধরে ত্রিবেণী অনুকুম্ভের জন্ম হয়েছে । ভান্ডারা দেওয়া হবে সাধু-সন্তদের ।"

উল্লেখ্য, গবেষক ও সাধুসন্তের তথ্য আনুযায়ী, 704 বছর আগে এই কুম্ভের সূচনা হয়েছিল বাঁশবেড়িয়ার ত্রিবেণীতে। গঙ্গার ঘাটে মাঘ সংক্রান্তি উপলক্ষে বহু পুণ্যার্থী হাজির হত এখানে । প্রয়াগরাজের পর গঙ্গা যমুনা সরস্বতী নদী মুক্ত বেণী হচ্ছে হুগলির বাঁশবেড়িয়ার ত্রিবেণীতে । নানা ইতিহাস খুঁজে মহানির্মানী আখড়ার সাধুসন্তরা কুম্ভের সন্ধান পেয়েছেন । তারই জন্য দু'বছর ধরে সেজে উঠছে ত্রিবেণীর কুম্ভমেলা । কিন্তু এ বছর মাধ্যমিকের জন্য মেলায় বাধ সেজেছে । এছাড়াও ফের প্রশ্ন উঠেছে কুম্ভের ইতিহাস নিয়েও । বাংলা সাহিত্য ও কাব্যের মধ্যেও মিলেছে কুম্ভের কথা ।

1979 সালে বিদেশি এলান মরিনিসের একটি তথ্য অক্সফোর্ডে জমা দেওয়া হয়েছিল । ত্রিবেণী কুম্ভ পরিচালনা সমিতি, সাধুসন্তদের পক্ষ থেকে এই তথ্য অনুসন্ধান করা হয়েছে ও সংরক্ষিত করা রয়েছে । এ বছর প্রশাসনের পক্ষ থেকে কুম্ভের উপর নিষেধাজ্ঞা জারি করা হয়। জেলা প্রশাসন সম্মতি না-পেলেও কুম্ভ পরিচালনা সমিতি বিশেষ শর্তে অনুমতি আদায় করেছে । তাই মেলা কমিটির নির্ধারিত দিনের বদলে তার থেকে একদিন পরে শুরু হচ্ছে মেলা । বাঁশবেড়িয়া শিবপুর মাঠের পরিবর্তে শিবপুর ক্যাম্পে কুম্ভমেলার ব্যবস্থা করা হয়েছে । ব্যবহার করা যাবে না লাউড স্পিকার । 36 ডেসিবেল পর্যন্ত বেঁধে দেওয়া হয়েছে শব্দমাত্রা ।

আরও পড়ুন:

  1. 703 বছর পর কুম্ভমেলা বসল বাংলার ত্রিবেণীতে, সোমে শাহি স্নান
  2. 703 বছর পর ত্রিবেণীতে কুম্ভমেলা, সেজে উঠছে মুক্তবেণী
  3. কুম্ভমেলা সবরকম সাহায্য পেলেও কেন্দ্রীয় বঞ্চনার শিকার গঙ্গাসাগর, আক্ষেপ মুখ্যমন্ত্রীর

ABOUT THE AUTHOR

...view details