পশ্চিমবঙ্গ

west bengal

মুর্শিদাবাদ রেঞ্জের নতুন ডিআইজি হলেন সৈয়দ ওয়াকার রেজা - Lok Sabha Election 2024

By ETV Bharat Bangla Team

Published : Apr 16, 2024, 5:02 PM IST

DIG OF MURSHIDABAD: মুর্শিদাবাদ রেঞ্জের নয়া ডিআইজি হলেন সৈয়দ ওয়াকার রেজা । আজই নির্বাচন কমিশনের পক্ষ থেকে এই মর্মে চিঠি পাঠানো হয়েছে । সোমবার কমিশনের পক্ষ থেকে রাজ্য নবান্নে তিনটি নামের প্রস্তাব পাঠানো হয় ৷ সেই তিনটি নামের মধ্যে থেকে অবশেষে সৈয়দ ওয়াকার রেজার নাম চূড়ান্ত করা হয়েছে ।

DIG Syed Waqar Reza
মুর্শিদাবাদ রেঞ্জের নতুন ডিআইজি হলেন সৈয়দ ওয়াকার রেজা

মুর্শিদাবাদ, 16 এপ্রিল:মুর্শিদাবাদ রেঞ্জের নতুন ডিআইজি হিসেবে নিযুক্ত হলেন সৈয়দ ওয়াকার রেজা। 15 এপ্রিল, সোমবার সরানো হয়েছিল মুর্শিদাবাদ রেঞ্জের পূর্বতন ডিআইজি আইপিএস শ্রী মুকেশকে। মঙ্গলবার কমিশন সেই পদে নতুন ডিআইজির নাম ঘোষণা করল।

আজই নির্বাচন কমিশনের পক্ষ থেকে এই মর্মে চিঠি পাঠানো হয়েছে। সোমবার পূর্বতন ডিআইজি শ্রী মুকেশকে সরানোর পরে জাতীয় নির্বাচন কমিশনের পক্ষ থেকে রাজ্য প্রশাসনের কাছে তিনটি নামের প্রস্তাব পাঠানো হয় ৷ সেই তিনটি নামের থেকে অবশেষে সৈয়দ ওয়াকার রেজার নাম চূড়ান্ত করা হয়েছে । সৈয়দ ওয়াকার রেজার ছাড়াও ডিআইজি পদে আরও যে দুজনের নাম পাঠানো হয়েছিল, তারা হলেন রণেন্দ্রনাথ বন্দ্যোপাধ্যায় (2006) এবং দেবস্মিতা দাস (2009)।

নির্বাচন কমিশনের চিঠিতে জানানো হয়েছে যে, আজ বিকেল 5টার মধ্যে রাজ্য সরকারকে এই বিষয়ে তাদের চূড়ান্ত সিদ্ধান্ত জানাতে হবে । সোমবারই মুর্শিদাবাদের ডিআইজি শ্রী মুকেশকে তাঁর পদ থেকে সরিয়ে দেয় নির্বাচন কমিশন। কমিশনের নির্দেশিকায় স্পষ্ট করে দেওয়া হয় যে তাঁকে রাজ্য পুলিশ হেডকোয়ার্টার অর্থাৎ লালবাজারে বদলি করা হয়েছে এবং তিনি লোকসভা নির্বাচনের কোনও কাজের সঙ্গে যুক্ত থাকতে পারবেন না । এর আগে রাজ্যের ডিজি রাজীব কুমারকে সরানোর পরেই রাজ্যের চার জেলার জেলাশাসকদের (পূর্ব বর্ধমান, পূর্ব মেদিনীপুর, ঝাড়গ্রাম এবং বীরভূম) বদলি করে দেয় নির্বাচন কমিশন ।

মুকেশের বিরুদ্ধে পক্ষপাতিত্বের অভিযোগ তুলেছিলেন বহরমপুরের বিদায়ী কংগ্রেস সাংসদ অধীর রঞ্জন চৌধুরী। তাঁর অভিযোগ ছিল, তৃণমূলের হয়ে কাজ করছেন এই আইপিএস অফিসার । মুর্শিদাবাদ রেঞ্জের পূর্বতন ডিআইজির অপসারণের প্রসঙ্গে কমিশনের বিরুদ্ধে ক্ষোভ উগড়ে দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও । তৃণমূল সুপ্রিমোর অভিযোগ, শুধু বিজেপির নির্দেশের ভিত্তিতেই মুর্শিদাবাদের ডিআইজিকে বদল করা হয়েছে । যদিও মুর্শিদাবাদের নতুন ডিআইজি হিসেবে সৈয়দ ওয়াকার রেজার নিয়োগ নবান্নের সম্মতিতেই হয়েছে বলে জানিয়েছে কমিশন ৷

আরও পড়ুন:

  1. 'তোলাবাজ' ভাইপোকে প্রতিষ্ঠিত করাই এজেন্ডা, 'এক দেশ এক ভোট' নিয়ে মমতাকে খোঁচা শুভেন্দুর
  2. মুর্শিদাবাদের ডিআইজি বদলি, আইনশৃঙ্খলা সামলাবে কে ? কমিশনকে হুঁশিয়ারি মমতার
  3. 'আমার গাড়ি দেখে চোর বলছে, জিভ টেনে ছিঁড়ে নিতাম'; ময়নাগুড়ি থেকে হুঁশিয়ারি মমতার

ABOUT THE AUTHOR

...view details