পশ্চিমবঙ্গ

west bengal

উচ্চমাধ্যমিকের পর অনলাইনে নম্বর জমা দেওয়ার ব্যবস্থা চালু হচ্ছে মাধ্যমিকেও

By ETV Bharat Bangla Team

Published : Feb 18, 2024, 8:02 PM IST

Madhyamik Result: দ্রুত ও ত্রুটিহীন মাধ্যমিকের ফল প্রকাশ করতে নয়া পদক্ষেপ পর্ষদের ৷ এবার মাধ্যমিকেও অনলাইনে থাকছে নম্বর জমা দেওয়ার ব্যবস্থা ৷ এর আগে উচ্চমাধ্যমিকে অনলাইনে নম্বর জমা দেওয়ার ব্যবস্থা করা হয়েছিল ৷

Madhyamik
মাধ্যমিক

কলকাতা, 18 ফেব্রুয়ারি: এবার মাধ্যমিকেও নম্বর জমা পড়বে অনলাইনে। উচ্চমাধ্যমিকের মতো এবার মাধ্যমিকেও পরীক্ষার্থীদের নম্বর জমা পড়বে অনলাইনে। শনিবার এই বিষয়ে একটি বিজ্ঞপ্তি জারি করেছে মধ্যশিক্ষা পর্ষদ। পাশাপাশি থাকবে প্রচলিত ব্যবস্থাও। অর্থাৎ মার্কস ফয়েল, ওএমআর তথা আইসিআরের মাধ্যমেও পরীক্ষার্থীদের নম্বর জমা দেওয়া চলবে ।

তবে একই কাজ দু'বার করার জন্য উৎসাহ দিতে পর্ষদ থেকে দেওয়া হবে অতিরিক্ত ভাতাও। এককালীন 500 টাকা দেওয়া হবে প্রধান পরীক্ষকদের । ইতিমধ্যেই পরীক্ষার্থীদের মাথা পিছু 10 টাকা উৎসাহ ভাতা হিসাবে স্কুলগুলিকে দেওয়ার কথা ঘোষণা করেছে মধ্যশিক্ষা পর্ষদ । মধ্যশিক্ষা পর্ষদের তরফে বলা হয়েছে, এই পদ্ধতি সুচারুভাবে করার জন্য প্রধান পরীক্ষকরা চার থেকে পাঁচজন স্ক্রুটিনিয়ারের সাহায্য নিতে পারেন । কীভাবে তা করতে হবে, প্রতি ধাপ ব্যাখ্যা করে সেই ভিডিয়ো পাঠিয়ে দেওয়া হবে প্রধান পরীক্ষকদের কাছে ।

অনলাইনে নম্বর জমা দেওয়ার ব্যবস্থা মাধ্যমিকে

প্রসঙ্গত, নম্বর মূল্যায়ণের আংশিক অনলাইন ভেরিফিকেশন গত বছরেই শুরু করেছে পর্ষদ। তাতে প্রায় 20 দিন সময় বেঁচে যায় বলে পর্ষদ সূত্রে খবর । এছাড়াও এই পদ্ধতি এ বছর নির্ঝঞ্ঝাটে হলে পরের বছর থেকে স্রেফ অনলাইন ব্যবস্থাই রাখা হতে পারে। অনলাইনে নম্বর জমা পড়লে ফল প্রকাশও অনেক দ্রুত হওয়ার সম্ভাবনা দেখছে মধ্যশিক্ষা পর্ষদ । যদিও পরীক্ষা শেষের দিন পর্ষদ জানিয়েছিল, পরীক্ষা শেষের 90 দিনের মাথায় ফল প্রকাশ হবে মাধ্যমিকের । তবে 90 দিন নয়, অনলাইনে নম্বর জমা পড়লে আরও দ্রুত ফল প্রকাশের সম্ভাবনা থাকছে বলে জানা গিয়েছে । এমনকী নম্বর অনলাইনে জমা পড়লে তাতে ভুল না-হওয়ার সম্ভাবনা বেশি থাকে ।

আরও পড়ুন:

  1. আগামী বছরের মাধ্যমিক পরীক্ষার রুটিনে বদল, জানুন কারণ
  2. আগামী বছরের মাধ্যমিক পরীক্ষা কবে ? জানালেন শিক্ষামন্ত্রী
  3. মাধ্যমিকের পর উচ্চ মাধ্যমিকেও প্রশ্নফাঁস রুখতে নয়া নিয়ম, কড়া পদক্ষেপ সংসদের

ABOUT THE AUTHOR

...view details