পশ্চিমবঙ্গ

west bengal

সন্দেশখালিকাণ্ডে মামলার দ্রুত শুনানি চেয়ে ফের আদালতে আবেদন ইডি'র

By ETV Bharat Bangla Team

Published : Feb 6, 2024, 4:25 PM IST

Sandeshkhali Case: সন্দেশখালিতে আধিকারিকদের উপর হামলার মামলার দ্রুত শুনানি চেয়ে আরও একবার আদালতের দ্বারস্থ ইডি ৷ বুধবার মামলাটির শুনানি করার আশ্বাস দিয়েছে প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানমের ডিভিশন বেঞ্চ ৷

Calcutta High Court
কলকাতা হাইকোর্ট

কলকাতা, 6 ফেব্রুয়ারি: সন্দেশখালিতে এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের আধিকারিকদের উপর হামলায় ঘটনায় কলকাতা হাইকোর্টে দায়ের হয়েছে মামলা ৷ সেই মামলার দ্রুত শুনানির আর্জি জানিয়ে ফের আদালতের দ্বারস্থ হল ইডি । আগামিকাল অর্থাৎ বুধবার মামলার শুনানি হতে পারে বলে জানালেন প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানম । প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানম ও বিচারপতি সুপ্রতিম ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চ জানিয়েছে, আগামিকাল বিশেষভাবে তালিকাভুক্ত করা হবে মামলাটিকে ।

সন্দেশখালিতে তৃণমূল নেতা শেখ শাহজাহানের বাড়িতে যাওয়ার পথে আক্রান্ত হতে হয় ইডির আধিকারিকদের ৷ এই ঘটনায় সিঙ্গল বেঞ্চ সিবিআই ও রাজ্য পুলিশকে নিয়ে সিট গঠন করে যৌথভাবে তদন্তের নির্দেশ দিয়েছিল । ওই নির্দেশের বিরুদ্ধে প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চের দ্বারস্থ হয় ইডি । তাদের বক্তব্য ছিল, রাজ্য পুলিশ এর আগে একাধিক মামলায় সিবিআইয়ের সঙ্গে অসহযোগিতা করেছে; এক্ষেত্রেও সেই আশঙ্কা রয়েছে ৷ তাই মামলার তদন্তভার দেওয়া হোক শুধুমাত্র সিবিআইয়ের হাতে । কিন্তু সেই মামলা বেশ কয়েকদিন ধরে তালিকায় থাকলেও শুনানি হচ্ছে না কলকাতা হাইকোর্টে ।

মঙ্গলবার ইডি'র তরফে আইনজীবী ফের প্রধান বিচারপতিকে জানান, 12 ফেব্রুয়ারি বিচারপতি জয় সেনগুপ্তর বেঞ্চে এই মামলার প্রাথমিক রিপোর্ট দেওয়ার কথা । কিন্তু তদন্ত থমকে রয়েছে । দ্রুত শুনানি করা হোক মামলার । প্রধান বিচারপতি আশ্বাস দিয়েছেন আগামিকাল তিনি মামলাটি শুনবেন ।

উল্লেখ্য, রেশন দুর্নীতি সংক্রান্ত মামলায় রাজ্যের প্রাক্তন খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিককে জেরা করে সন্দেশখালির জনপ্রিয় তৃণমূল নেতা শাহজাহান শেখের নাম উঠে আসে বলে দাবি করে ইডি ৷ এরপরেই তদন্তকারী আধিকারিককে শাহজাহানের বাড়িতে গিয়েছিল গত মাসে । কিন্তু তাঁর বাড়িতে যাওয়ার পথে বিপুল বাধার সম্মুখীন হতে হয় ইডি আধিকারিকরা । তাঁদের গাড়িতে ভাঙচুর করা হয় । তিনজন আধিকারিককে মারধর করা হয় বলে অভিযোগ ।

আহতদের হাসপাতালে ভরতিও করতে হয়েছিল । কিন্তু এই ঘটনায় উলটে ইডির আধিকারিকদের বিরুদ্ধেই এফআইআর দায়ের হয় পুলিশ । কিন্তু কীসের ভিত্তিতে এবং কেনও এই এফআইআর করা হল, তা জানতে চেয়ে হাইকোর্টের দ্বারস্থ হয়েছিল ইডি । সেই মামলায় বিচারপতি জয় সেনগুপ্ত সিবিআই ও সিআইডিকে যৌথভাবে তদন্তের নির্দেশ দিয়েছিলেন । কিন্তু ইডি'র তরফে এই নির্দেশের বিরুদ্ধে ডিভিশন বেঞ্চে আপিল দায়ের করা হয় ।

আরও পড়ুন:

  1. সন্দেশখালিতে হামলার ঘটনার তদন্তে সিট গঠনের নির্দেশকে চ্যালেঞ্জ, হাইকোর্টের ডিভিশন বেঞ্চে ইডি
  2. ইডি আধিকারিকদের বিরুদ্ধে এফআইআর দায়েরের তদন্তে সিট গঠন করল হাইকোর্ট
  3. সন্দেশখালি কাণ্ডে সোমবার পর্যন্ত ইডির বিরুদ্ধে কোনও কড়া পদক্ষেপ নয়, পুলিশকে নির্দেশ হাইকোর্টের

ABOUT THE AUTHOR

...view details