পশ্চিমবঙ্গ

west bengal

বদলে গেল মৃতদেহ, গাফিলতির অভিযোগে হাসপাতালের সামনে বিক্ষোভ আত্মীয়দের

By ETV Bharat Bangla Team

Published : Feb 15, 2024, 2:00 PM IST

Updated : Feb 15, 2024, 3:23 PM IST

Dead body exchanged: হাসপাতালের চূড়ান্ত গাফলতিতে বদলে গেল মৃতদেহ ৷ এক বৃদ্ধের বদলে এক বৃদ্ধার মৃতদেহ তুলে দেওয়া হল পরিবারের হাতে ৷

ETV BHARAT
ETV BHARAT

দুর্গাপুর, 15 ফেব্রুয়ারি: ফুলের মালা দিয়ে জানানো হল শেষ শ্রদ্ধা । দাহ করতে নিয়ে যাওয়ার চূড়ান্ত প্রস্তুতিও শুরু হয়ে গিয়েছিল । তখনই বৃদ্ধের মৃতদেহের বদলে এক অচেনা বৃদ্ধার মৃতদেহ দেখে চমকে উঠলেন পরিবার-পরিজন ও এলাকাবাসী । অভিযোগ, হাসপাতালের গাফিলতিতে বদলে গিয়েছে মৃতদেহ ৷ তারই প্রতিবাদে সেই দেহ নিয়ে গিয়েই হাসপাতালের সামনে বিক্ষোভে ফেটে পড়লেন মানুষজন ৷

অভিযোগ, কয়েকদিন আগে দুর্গাপুরের বেনাচিতির 71 বছরের এক বৃদ্ধ নৃপেন্দ্রনাথ শ্যাম ভর্তি হয়েছিলেন দুর্গাপুরের বিধাননগর পুলিশ ফাঁড়ি সংলগ্ন একটি বেসরকারি হাসপাতালে । দু'দিন আগে দুর্গাপুরের সগড়ভাঙার দেশবন্ধু নগরের এক বৃদ্ধা কনক মজুমদারও ভর্তি হন ওই বেসরকারি হাসপাতালে । বুধবার রাতে ওই হাসপাতালেই মৃত্যু হয় দু'জনের । বৃহস্পতিবার সকালে বেনাচিতির বাসিন্দা মৃত নৃপেন্দ্রনাথ শ্যামের দেহ নিয়ে যান পরিবার-পরিজনেরা । পাড়ার ক্লাবে তাঁর মরদেহে শেষ শ্রদ্ধা জানানোর পর বাড়িতে নিয়ে যাওয়া হয় মৃতদেহ । তখনই মৃতদেহের মুখ ভালো করে দেখতে গিয়ে চোখ কপালে ওঠে পরিবার-পরিজন ও এলাকাবাসীর । তাঁরা দেখতে পান নৃপেন্দ্রনাথের দেহের বদলে তাঁদের দেওয়া হয়েছে এক বৃদ্ধার মৃতদেহ ।

বদলে গেল মৃতদেহ

এরপর শববাহী যানে করেই সেই মৃতদেহ নিয়ে হাসপাতালে গিয়ে ক্ষোভে ফেটে পড়েন আত্মীয়-পরিজনেরা । অন্যদিকে, মৃত বৃদ্ধা কনক মজুমদারের পরিবারের লোকজন সেই কথা জানতে পেরে তাঁরাও হাসপাতালের সামনে দাঁড়িয়ে তীব্র ক্ষোভ প্রকাশ করেন ৷ মৃতার আত্মীয়া রানু পান অভিযোগ করেন, তাঁর পিসি বুধবার রাতে এই হাসপাতালে মারা যান । বৃহস্পতিবার সকাল থেকে দেহ নেওয়ার জন্য তাঁরা দাঁড়িয়ে আছেন । তারই মধ্যে খবর পান, তাঁর পিসির দেহ বদলে গিয়েছে । এক বৃদ্ধের মৃতদেহের জায়গায় তাঁর পিসির মৃতদেহ চলে গিয়েছে । হাসপাতালে চূড়ান্ত গাফিলতি ছাড়া এই ধরনের ঘটনা ঘটতে পারে না বলে অভিযোগ করেন তিনি ।

হাসপাতাল কর্তৃপক্ষের বিরুদ্ধে প্রতিবাদ করতে গেলে আবার উলটে হুমকি দেওয়া হয় বলে অভিযোগ । অভিযোগ স্বীকার করে নিয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ ৷ হাসপাতালের কর্ণধার পঙ্কজ মুখোপাধ্যায় বলেন, মৃতদেহ সনাক্ত করতে ভুল হয়েছিল । মর্গের দায়িত্বে থাকা কর্মীদের বরখাস্ত করা হয়েছে বলেও জানান তিনি । ভবিষ্যতে এই ধরনের ঘটনা যাতে না ঘটে, সেদিকেও নজরদারি বাড়াবেন বলে জানান তিনি ।

আরও পড়ুন:

  1. প্রসবের সময় চিকিৎসার গাফিলতিতেই শিশুর শরীর থেকে মাথা আলাদা হয়ে যায়, রায় স্বাস্থ্য পরীক্ষকের
  2. চিকিৎসার গাফিলতিতে সদ্যোজাতর মৃত্যুর অভিযোগ, উত্তেজনা জলপাইগুড়ি মেডিক্যাল কলেজে
  3. জোড়া অস্ত্রোপচারের পরও বাঁচল না মেয়ে, চিকিৎসার গাফিলতির অভিযোগ তুলে ক্ষোভ পরিবারের সদস্যদের
Last Updated : Feb 15, 2024, 3:23 PM IST

ABOUT THE AUTHOR

...view details