পশ্চিমবঙ্গ

west bengal

চিকিৎসার টাকায় কিনতে হচ্ছে জল, তীব্র সংকটে ইএসআই হাসপাতাল

By ETV Bharat Bangla Team

Published : Mar 2, 2024, 9:04 PM IST

Water Crisis at Asansol ESI: একদিকে রোগী পরিষেবা, চিকিৎসা পরিষেবা, ডায়ালাইসিসের জন্য পর্যাপ্ত জল প্রয়োজন। আর তা পাওয়া যাচ্ছে না ৷ চিকিৎসা খাতে ব্যবহার করতে যে টাকা দরকার তা জল কিনতে গিয়েই খরচ হয়ে যাচ্ছে ৷

তীব্র জলসংকটে ইএসআই হাসপাতাল
Water Crisis at Asansol ESI

তীব্র সংকটে ইএসআই হাসপাতাল

আসানসোল, 2 মার্চ: জনস্বাস্থ্য কারিগরি বিভাগ কিংবা পৌরনিগম দুই দফতরেরই জলের সংযোগ রয়েছে। কিন্তু জল আসে না। আর এমনই বিভ্রাটে পড়ে জল কিনতে হচ্ছে আসানসোল ইএসআই হাসপাতালকে। একদিকে রোগী পরিষেবা, চিকিৎসা পরিষেবা, ডায়ালাইসিসের জন্য পর্যাপ্ত জল প্রয়োজন। অন্যদিকে, হাসপাতালের স্বাস্থ্য কর্মীদের আবাসনের জলের জোগান দিতে হিমশিম খাচ্ছে আসানসোল ইএসআই হাসপাতাল। আর যার ফলে পৌরনিগমের কাছে জল কিনতে হচ্ছে আসানসোল ইএসআই হাসপাতালকে।

গত 6 মাসে যার পরিমাণ ছ'লক্ষ টাকার বেশি। এই টাকা চিকিৎসা খাতে ব্যবহৃত হলে রোগীরা আরও ভালো পরিষেবা পেত বলে দাবি করছেন আসানসোল ইএসআই হাসপাতালের সুপার অতনু ভদ্র। তাঁর কথায়, "দীর্ঘ একবছর ধরে বিভিন্নভাবে জলের সমস্যা চলছে এসআই হাসপাতালে। হাসপাতাল সূত্রে জানা গিয়েছে, প্রতিদিন 12 হাজার লিটার জল লাগে ডায়ালিসিস বিভাগে। এছাড়াও হাসপাতালের অন্যান্য বিভাগ রোগীদের পানীয় জল, শৌচাগারের ব্যবহারের জন্য জল তো লাগেই।"

তিনি আরও জানান, হাসপাতাল চত্বরেই স্বাস্থ্যকর্মীদের আবাসন। সেই আবাসনগুলি তিনতলা। পানীয় জল না-আসার কারণে স্বাস্থ্য কর্মীরা পড়েছেন সমস্যায় ৷ পৌর নিগমের ট্যাঙ্কার জল দিতে এলেও তিনতলা থেকে বালতি নিয়ে জল তুলে নিয়ে যাওয়া যথেষ্ট কষ্টসাধ্য বলে জানাচ্ছেন ৷ ফলে সকাল থেকে তাঁরা জল নিয়ে এতটা ব্যস্ত হয়ে রয়েছেন অফিসে যাওয়ার সময় যথারীতি কাজে মনোযোগ দিতে পারছেন না। কারণ হিসেবে জানা গিয়েছে, ইএসআই হাসপাতালে জনস্বাস্থ্য কারিগরি দফতরের যে লাইন এসেছে সেই লাইনের প্রচুর পরিমাণে অবৈধ সংযোগ হয়েছে। যার ফলে জল এসে পৌঁছাচ্ছে না ইএসআই হাসপাতাল পর্যন্ত।

আসানসোল পৌরনিগমের চেয়ারম্যান অমরনাথ চট্টোপাধ্যায় জানিয়েছেন, খুব দ্রুত এই সমস্যার সমাধানের চেষ্টা চলছে। অন্যদিকে, জনস্বাস্থ্য কারিগরি দফতরের পক্ষ থেকে জানানো হয়েছে, নতুন করে একটি বাজেট তৈরি করে হাসপাতাল কর্তৃপক্ষের কাছে দেওয়া হয়েছে যাতে এই সমস্যার স্থায়ী সমাধান হয়। হাসপাতাল কর্তৃপক্ষ সেই বাজেট উপরমহলে পাঠিয়েছে এখন দেখার কত তাড়াতাড়ি অর্থ মঞ্জুর হয় এবং জলের সমস্যা মেটে আসানসোল ইএসআই হাসপাতালে।

আরও পড়ুন:

  1. সিকিমে বেড়াতে গিয়ে নিখোঁজ ফলতার ইএসআই হাসপাতালের চিকিৎসক-সহ 9
  2. 10 ঘণ্টার অস্ত্রোপচারে জোড়া লাগল ব্যক্তির কাটা যাওয়া হাত, সাফল্য ইএসআই হাসপাতালের
  3. চলতে হবে ডায়ালিসিসের মধ্যে দিয়েই, হাসপাতাল থেকে বাড়ি ফিরলেন প্রভাত রায়

ABOUT THE AUTHOR

...view details