পশ্চিমবঙ্গ

west bengal

ফ্যাটি লিভারের সমস্যা মোকাবিলায় অনেকাংশে সহায়ক এগুলি, দেখে নিন একনজরে

By ETV Bharat Bangla Team

Published : Feb 5, 2024, 1:30 PM IST

Fatty Liver Food: ফ্যাটি লিভারের সমস্যা হলে লিভারে চর্বি জমতে শুরু করে । এর অনেক কারণ থাকতে পারে যেমন স্থূলতা, ডায়াবেটিস, উচ্চ কোলেস্টেরল, খারাপ জীবনধারা ইত্যাদি । ফ্যাটি লিভারের সময়মত চিকিৎসা করা খুবই জরুরি অন্যথায় লিভার ফেইলিওর এবং লিভার ক্যানসারের মতো সমস্যা হতে পারে । ডায়েটে এই জিনিসগুলি অন্তর্ভুক্ত করে এই সমস্যার সমাধান করা যেতে পারে ।

Fatty Liver Food News
এই খাদ্য উপাদানগুলি ফ্যাটি লিভারের সমস্যা মোকাবিলায় অনেকাংশে সাহায্য করতে পারে

হায়দরাবাদ:লিভারে চর্বির পরিমাণ বেড়ে গেলে ফ্যাটি লিভারের সমস্যা হতে পারে । ফ্যাটি লিভার দুই প্রকার: অ্যালকোহলযুক্ত এবং নন-অ্যালকোহলযুক্ত । বিশেষজ্ঞদের মতে, খাদ্যাভ্যাস এবং জীবনযাত্রায় কিছু গুরুত্বপূর্ণ পরিবর্তন করে সহজেই এই সমস্যার সমাধান করা যায় । এই সমস্যার সমাধানে আপনার খাদ্যতালিকায় ফাইবার, উদ্ভিদ-ভিত্তিক প্রোটিন এবং স্বাস্থ্যকর চর্বি সমৃদ্ধ জিনিসগুলি অন্তর্ভুক্ত করুন । যা শুধু লিভারকে সুস্থ রাখে না, বরং ওজন কমাতেও সাহায্য করে । এ ছাড়া জল পান করার পরিমাণ বাড়ান ৷ যার ফলে শরীরে উপস্থিত বিষাক্ত পদার্থ প্রস্রাবের মাধ্যমে বের হয়ে যায় (The toxins present in the body are excreted through urine) ।

হলুদ (Turmeric):হলুদে রয়েছে কারকিউমিন উপাদান, যা ফ্যাটি লিভার মোকাবেলায় সাহায্য করে । আসলে, ফ্যাটি লিভারে আক্রান্ত ব্যক্তির শরীরে সিরাম অ্যালানাইন অ্যামিনো ট্রান্সফারেজ এবং অ্যাসপার্টেট অ্যামিনো ট্রান্সফারেজ এনজাইম থাকে । শরীরে এগুলির পরিমাণ কমাতে কাঁচা হলুদ খাওয়া খুবই উপকারী । এছাড়াও আপনি কাঁচা হলুদ চা বা দুধে মিশিয়ে পান করতে পারেন ।

উচ্চ ফাইবার গোটা শস্য (High fiber whole grains):মেটাবলিজম বাড়াতে ফাইবার সমৃদ্ধ খাবার খাওয়ার পরিমাণ বাড়ান । এটি ফ্যাটি লিভারের সমস্যা থেকে মুক্তি দেয় । খাদ্যতালিকায় নিয়মিত গোটা শস্য খাওয়া ট্রাইগ্লিসারাইডের মাত্রা কমাতে সাহায্য করে ।

ভিটামিন সি যুক্ত মরশুমি ফল(Seasonal fruits rich in vitamin C): অ্যান্টি-অক্সিডেন্ট সমৃদ্ধ মরশুমি ফল শুধু শরীরকে সংক্রামক রোগ থেকে দূরে রাখে না, ফ্যাটি লিভারের সমস্যা থেকেও মুক্তি দিতে পারে । তাই খাদ্যতালিকায় শীতকালে পাওয়া ফলগুলি অবশ্যই অন্তর্ভুক্ত করুন ।

আরও পড়ুন:

  1. আজ বিশ্ব ক্যানসার দিবস! কীভাবে মিলবে মুক্তি ? উত্তর দিলেন বিশেষজ্ঞ চিকিৎসক
  2. নতুন করে গলব্লাডার ক্যানসার উদ্বেগ বাড়াচ্ছে স্বাস্থ্য দফতরের
  3. শুকনো এপ্রিকট শুধু হজমের জন্যই নয়, হার্টের জন্যও উপকারী! জেনে নিন উপকারিতা

(পরামর্শগুলি শুধুমাত্র সাধারণ তথ্যের ভিত্তিতে ৷ আপনার কোনও প্রশ্ন থাকলে ডাক্তারের সঙ্গে পরামর্শ করুন)

ABOUT THE AUTHOR

...view details