পশ্চিমবঙ্গ

west bengal

জন্মদিনে বাবাকে যাঁরা মালা দিতে আসেন তাঁদের 95 শতাংশকেই আমরা চিনি না: সন্দীপ রায় - Satyajit Ray Birth Anniversary

By ETV Bharat Bangla Team

Published : May 2, 2024, 8:51 AM IST

Sandip Ray on Satyajit Ray: স্বনামধন্য পরিচালক সত্যজিৎ রায়ের 103তম জন্মশতবার্ষিকীতে বহু মানুষ শ্রদ্ধা জানাতে পৌঁছে যান বিশপ লেফ্রয় রোডের বাড়িতে ৷ মৃত্যুর 32 বছর পরেও মানুষের ভালোবাসা দেখে আপ্লুত ছেলে সন্দীপ রায় ৷

Sandip Ray on Satyajit Ray
সত্যজিৎ রায়ের 103তম জন্মশতবার্ষিকী

সত্যজিৎ রায়ের 103তম জন্মশতবার্ষিকী

কলকাতা, 2 মে: গঙ্গাজলে যেমন গঙ্গাপুজো হয়ে থাকে তেমনই তাঁর জন্মদিনে বারবার উঠে আসে বাংলা সিনেমার সোনালি দিন, বাংলা সিনেমার নতুন অধ্যায়ের কথা ৷ তিনি অস্কারজয়ী পরিচালক সত্যজিৎ রায় ৷ 2 মে, তাঁর জন্মদিনের দিন 1/1, বিশপ লেফ্রয় রোডের বাড়িতে তিল ধারণের জায়গা থাকে না। অগণিত মানুষ পরিচালককে জন্মদিনের শ্রদ্ধা জানাতে আসেন ৷ টলিউডের প্রতিনিধি ছাড়াও হাজির হন পরিচালকের অগণিত গুণগ্রাহী। যা নিয়ে স্বভাবতই আপ্লুত সন্দীপ রায়। দিনটিকে ঘিরে তাঁর আবেগ আকাশছোঁয়া।

মৃত্যুর এত বছর পরেও বাবাকে ঘিরে মানুষের এত ভালোবাসা, এত শ্রদ্ধা তাঁকে আবেগতাড়িত করে। এক বই প্রকাশ অনুষ্ঠানে পরিচালক সন্দীপ রায় ইটিভি ভারতকে বলেন, "1992 সালে বাবা চলে গিয়েছেন ৷ আজ এত বছর পরেও কত মানুষ বাবার ছবিতে মালা দিতে আসেন। নানা বয়সের মানুষ আসেন। স্কুল থেকে, কলেজ থেকে আসেন। যাঁরা আসেন তাঁদের 95 শতাংশকেই আমরা চিনি না। এ এক বড় প্রাপ্তি আমাদের কাছে।"

পরিচালকের জন্মদিনের আগে ফেলুদার প্রথম তোপসে সিদ্ধার্থ চট্টোপাধ্যায়ের কলমে প্রকাশিত হল 'ফেলুদার প্রথম তোপসে' শীর্ষক একটি বই। সেখানেই উপস্থিত হয়েছিলেন পরিচালক সন্দীপ রায়। বইটি নিয়েও বেশ উচ্ছ্বসিত তিনি। 'সোনার কেল্লা' নির্মাণের নানা কাহিনি এদিন উঠে আসে তাঁর কথায় কথায়। তিনি বলেন, "ফেলুদাকে বেছে নেওয়ার জন্য বাবা যে রকম কাউকে চাইছিলেন তাঁকে খুঁজে বের করা কঠিন ছিল। খানিকটা সৌমিত্র চট্টোপাধ্যায়ের মতো, খানিকটা শুভেন্দু চট্টোপাধ্যায়ের মতো, কিছুটা ধৃতিমানের মতো, খানিকটা বরুণ চন্দের মতো। আমি বলেছিলাম, তুমি জীবনে এরকম কম্বিনেশন পাবে না। যে কোনও একটা স্থির সিদ্ধান্তে এসো। তখন সৌমিত্র চট্টোপাধ্যায়কে ঠিক করা হয়। সবার শেষে কাস্টিং করা হয় ফেলুদাকে। সবার আগে মুকুল এবং তারপরে জটায়ুকে কাস্টিং করা হয়। এরপর একে একে সব কাস্টিং হয়ে যাওয়ার পর শেষে ফেলুদা।"

সময়ের সঙ্গে তাল মেলাতে আধুনিক করা হয়েছে ফেলুদা চরিত্রকেও ৷ পরিচালক অরিন্দম শীলের মতোই ফেলুদার হাতে মোবাইল ধরিয়েছেন পরিচালক সন্দীপ ৷ তিনি বলেন, "আধুনিক প্রজন্মের কাছে কানেক্ট করা দরকার। তাই ফেলুদার হাতে মোবাইল দেওয়া হয়েছে । তবে, আগামীতে ফেলুদার হাতে মোবাইল দিতে হলেও প্রয়োজনে দিতে হবে। নচেৎ নয়।" মুক্তির অপেক্ষায় সন্দীপ রায় পরিচালিত 'নয়ন রহস্য' ৷ সত্যজিৎ রায়ের কাহিনী অবলম্বনে আরও একবার পর্দায় ফেলুদার চরিত্রে দেখা যাবে ইন্দ্রনীল সেনগুপ্তকে ৷

ABOUT THE AUTHOR

...view details