পশ্চিমবঙ্গ

west bengal

মন্ত্রিসভার বৈঠকে একাধিক গুরুত্বপূর্ণ সিদ্ধান্তে সিলমোহর নরেন্দ্র মোদি সরকারের

By ETV Bharat Bangla Team

Published : Feb 29, 2024, 6:59 PM IST

Modi Cabinet Meeting: নয়াদিল্লিতে মন্ত্রিসভার বৈঠকে একাধিক গুরুত্বপূর্ণ সিদ্ধান্তে সিলমোহর দিয়েছে নরেন্দ্র মোদি সরকার। মূল সিদ্ধান্তগুলির মধ্যে রয়েছে আন্তর্জাতিক বিগ ক্যাট অ্যালায়েন্স এবং পিএম-সূর্য ঘর: বিনামূল্যে বিদ্যুৎ যোজনা প্রতিষ্ঠা।

Etv Bharat
Etv Bharat

নয়াদিল্লি/হায়দরাবাদ, 29 ফেব্রুয়ারি: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বে কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিয়েছে। গৃহীত সিদ্ধান্তগুলির মধ্যে ছিল ইন্টারন্যাশনাল বিগ ক্যাট অ্যালায়েন্স (আইবিসিএ) প্রতিষ্ঠা এবং 12টি গুরুত্বপূর্ণ এবং কৌশলগত খনিজগুলির ক্ষেত্রে রয়্যালটির হার নির্দিষ্ট করার জন্য খনি ও খনিজ (উন্নয়ন ও নিয়ন্ত্রণ) আইন, 1957-এর দ্বিতীয় তফসিলের সংশোধন। মন্ত্রিসভার বৈঠকে গৃহীত সিদ্ধান্তগুলি দেখে নেওয়া যাক-

1. মন্ত্রিসভা 2023-24 থেকে 2027-28 পর্যন্ত পাঁচ বছরের জন্য 150 কোটি টাকার এককালীন বাজেট সহায়তা-সহ ভারতে সদর দফতর-সহ আন্তর্জাতিক বিগ ক্যাট অ্যালায়েন্স প্রতিষ্ঠার অনুমোদন দিয়েছে ৷

2. আইবিসিএ ভারত সরকারের প্রাথমিক সহায়তা পেয়েছে পাঁচ বছরের জন্য (2023-24 এবং 2027-28) 150 কোটি টাকা। বর্ধিত কর্পাসের জন্য, দ্বিপাক্ষিক, একাধিক সংস্থাগুলির অবদান; অন্যান্য উপযুক্ত প্রতিষ্ঠান এবং পাবলিক সেক্টর, জাতীয় ও আন্তর্জাতিক আর্থিক প্রতিষ্ঠান এবং দাতা সংস্থাগুলির কাছ থেকে আর্থিক সহায়তা জোগাড় করার ক্ষেত্রে আরও অন্বেষণ করা হবে।

3. মন্ত্রিসভা 12টি গুরুত্বপূর্ণ এবং কৌশলগত খনিজ- বেরিলিয়াম, ক্যাডমিয়াম, কোবাল্ট-এর ক্ষেত্রে রয়্যালটির হার নির্দিষ্ট করার জন্য খনি ও খনিজ (উন্নয়ন ও নিয়ন্ত্রণ) আইন, 1957 ('এমএমডিআর আইন')-এর দ্বিতীয় তফসিলের সংশোধনী অনুমোদন করেছে। গ্যালিয়াম, ইন্ডিয়াম, রেনিয়াম, সেলেনিয়াম, ট্যানটালাম, টেলুরিয়াম, টাইটানিয়াম, টাংস্টেন এবং ভ্যানডিয়াম-এর ক্ষেত্রেও অনুমোদন মিলেছে।

4. এটি সমস্ত 24টি গুরুত্বপূর্ণ এবং কৌশলগত খনিজগুলির জন্য রয়্যালটি হারের যৌক্তিককরণের অনুশীলন সম্পূর্ণ করে ৷ সরকার 2022-এর 15 মার্চ এই চারটি গুরুত্বপূর্ণ খনিজ- গ্লুকোনাইট, পটাশ, মলিবডেনাম এবং প্ল্যাটিনাম গ্রুপ অফ মিনারেলের পাশাপাশি তিনটি গুরুত্বপূর্ণ খনিজ- লিথিয়াম, নাইওবিয়াম এবং বিরল আর্থ উপাদানগুলির 2023-এর 12 অক্টোবর রয়্যালটির হার বিজ্ঞপ্তি দিয়েছিল।

5. ফসফেটিক এবং পটাসিক (পিএন্ডকে) সারের উপর 2024 খরিফ মৌসুমের জন্য (1 এপ্রিল থেকে 30 সেপ্টেম্বর পর্যন্ত) পুষ্টি ভিত্তিক ভর্তুকি (NBS) হার নির্ধারণের জন্য সার বিভাগের প্রস্তাব এবং তিনটি নতুন সার গ্রেড অন্তর্ভুক্ত করার জন্য মন্ত্রিসভাও অনুমোদন করেছে। খরিফ মৌসুম 2024-এর জন্য অস্থায়ী বাজেটের প্রয়োজন হবে প্রায় 24 হাজার 420 কোটি টাকা।

6. কৃষকদের জন্য ভর্তুকি, সাশ্রয়ী এবং যুক্তিসঙ্গত মূল্যে সারের প্রাপ্যতা নিশ্চিত করা হবে। সার এবং ইনপুটগুলির আন্তর্জাতিক মূল্যের সাম্প্রতিক প্রবণতার পরিপ্রেক্ষিতে পি এন্ড কে সারের উপর ভর্তুকি যৌক্তিককরণ-এ তিনটি নতুন গ্রেড অন্তর্ভুক্ত করা মাটির সুষম স্বাস্থ্যের প্রচারে সহায়তা করবে এবং ফ্রেমার্সকে মাইক্রো-নিউট্রিয়েন্টস দিয়ে সুরক্ষিত সার বেছে নেওয়ার বিকল্প প্রস্তাব করবে।

7. ছাদে সোলার স্থাপন এবং এক কোটি পরিবারের জন্য প্রতি মাসে 300 ইউনিট পর্যন্ত বিনামূল্যে বিদ্যুৎ সরবরাহের জন্য মোট 75 হাজার 21 কোটি টাকা ব্যয়-সহ বিনামূল্যে বিদ্যুৎ যোজনা অনুমোদন করেছে। প্রধানমন্ত্রী 13 ফেব্রুয়ারি প্রকল্পটি চালু করেছিলেন।

8. মন্ত্রিসভা ন্যাশনাল ইনস্টিটিউট অফ ওয়ান হেলথ, নাগপুরের ডিরেক্টর হিসাবে বিজ্ঞানী এইচ স্তরে একটি পদ সৃষ্টির প্রস্তাব অনুমোদন করেছে (পে-লেভেল 15-এ) যিনি বহু-মন্ত্রক এবং মাল্টি মিশন ডিরেক্টর হিসেবেও কাজ করবেন। মানব, প্রাণী, উদ্ভিদ এবং পরিবেশগত খাতকে একত্রিত করে সমন্বিত রোগ নিয়ন্ত্রণ এবং মহামারী প্রস্তুতির জন্য সেক্টরাল জাতীয় এক স্বাস্থ্য মিশন।

আরও পড়ুন

পোশাকের জন্য কৃষককে মেট্রোতে চড়তে বাধা ! রিপোর্ট তলব জাতীয় মানবাধিকার কমিশনের

মোদি-স্তালিনের ছবিতে চিনের পতাকা জড়ানো রকেট, বিজ্ঞাপন নিয়ে বিতর্ক তামিলনাড়ুতে

ABOUT THE AUTHOR

...view details