পশ্চিমবঙ্গ

west bengal

Raiganj Village Library : দু'বছর ধরে বন্ধ ঐতিহ্যবাহী পাঠাগার অবিলম্বে চালুর দাবি রায়গঞ্জবাসীর

By

Published : Jan 21, 2022, 7:57 PM IST

উত্তর দিনাজপুরের রায়গঞ্জ ব্লকের বাহিন বন্দেমাতরম পল্লি পাঠাগার ৷ করোনা আবহের শুরু থেকেই বন্ধ রয়েছে ৷ মাঝে স্কুল খুললেও গ্রামের এই পাঠাগারটি একবারের জন্যেও খোলেনি (Raiganj Village Library) ৷ দু‘বছর ধরে বন্ধ থাকার ছাপ স্পষ্ট তাতে ৷ জং এসেছে তালায় ৷ বাইরে থেকে ভিতরের যতটুকু অংশ দেখা যাচ্ছে তাতেই ধরা পড়ল সিঁড়ি থেকে শুরু করে চেয়ার, নোটিস বোর্ড সর্বত্র ধুলো জমেছে ৷

raiganj
দু'বছর ধরে বন্ধ পাঠাগার চালুর দাবি রায়গঞ্জবাসীর

রায়গঞ্জ, 21 জানুয়ারি :করোনা আবহে প্রায় দু'বছর ধরে বন্ধ হয়ে রয়েছে রায়গঞ্জ ব্লকের সরকার পোষিত প্রাচীন বাহিন বন্দেমাতরম পল্লি পাঠাগার । যার ফলে এলাকার ছাত্রছাত্রী থেকে পাঠকরা বঞ্চিত হচ্ছেন বই পড়া থেকে । পাশেই থাকা ঐতিহ্যবাহী বাহিন জমিদার বাড়ি দেখতে আসা পর্যটকরাও সময় কাটাতে ও পড়াশুনা করতে আসতেন এই গ্রামীণ পাঠাগারটিতে (Raiganj Village Library) । কিন্তু বন্ধ হয়ে থাকার ফলে গ্রামীণ শিক্ষার পরিবেশও থমকে গিয়েছে রায়গঞ্জ (raiganj news) ব্লকের বাহিন গ্রাম পঞ্চায়েতের বিস্তীর্ণ এলাকায় ।

রায়গঞ্জ ব্লকের বাহিন গ্রাম পঞ্চায়েতের বাহিন জমিদার বাড়ি সংলগ্ন এলাকায় 1951 সালে নির্মিত হয় বাহিন বন্দেমাতরম পল্লি পাঠাগার । ফলে অঞ্চলের সাধারণ মানুষ থেকে শুরু করে এলাকার ছাত্র-ছাত্রীরা সকলেই এই পাঠাগার থেকে বহু প্রয়োজনীয় বই সংগ্রহ করে পড়াশুনা করে থাকেন । এলাকায় একটি গ্রন্থাগার থাকায় সামাজিক ও শিক্ষার উন্নয়নও ঘটে । গ্রামের লোকেরাও এই গ্রন্থাগারেই এসে খবরের কাগজ পড়া থেকে শুরু করে বিভিন্ন তথ্য নিয়ে আলাপ-আলোচনা করতেন ।

আরও পড়ুন :library problem: করোনাকালে উইপোকায় খেয়েছে 10 কোটি টাকার বই, বিপাকে গ্রন্থাগার দফতর

কিন্তু করোনা সংক্রমণের কারণে 2020 সালের এপ্রিল মাস থেকে বন্ধ করে দেওয়া হয় এই গ্রন্থাগার । মাঝে পরিস্থিতি স্বাভাবিক হয়ে স্কুল-কলেজ খুললেও খোলেনি পাঠাগার । ফলে সমস্যায় পড়েছেন বাহিন গ্রাম পঞ্চায়েতের সাধারণ বইপ্রেমী মানুষ থেকে ছাত্র-ছাত্রী ও শিক্ষানুরাগী মানুষজন ।

দু'বছর ধরে বন্ধ পাঠাগার চালুর দাবি রায়গঞ্জবাসীর

ছাত্রছাত্রী থেকে শুরু করে গ্রামের বাসিন্দাদের দাবি, অবিলম্বে বাহিন বন্দেমাতরম পল্লী পাঠাগার খুলে দেওয়া হোক ৷ এই বিষয়ে বাহিন বন্দেমাতরম পল্লি পাঠাগারের প্রাক্তন সম্পাদক শ্যামল চৌধুরী বলেন, "বহুবার গ্রন্থাগারিককে বলার পাশাপাশি উর্দ্ধতন কর্তৃপক্ষের কাছে আবেদন করা হলেও পাঠাগারটি পুনরায় চালুর ব্যাপারে কেউই কোনও উদ্যোগ নিচ্ছে না । আমরা চাই গ্রামীণ গ্রন্থাগার পরিষেবা দিতে দ্রুত খুলে দেওয়া হোক পাঠাগার ।"

যদিও এই বিষয় নিয়ে বাহিন বন্দেমাতরম পল্লি পাঠাগারের গ্রন্থাগারিক বীরেন্দ্র নাথ সরকার জানান, করোনার কারণে কিছুদিন সবকিছুই বন্ধ ছিল । কিন্তু গ্রন্থাগারগুলো খোলার পর আমার দু‘-তিনটে গ্রন্থাগারের অতিরিক্ত চার্জ দিয়ে দেওয়ায় বাহিন বন্দেমাতরম পল্লি পাঠাগার খোলার সমস্যা হচ্ছে । গ্রামবাসীদের অসুবিধা স্বীকার করে নেওয়ার পাশাপাশি দ্রুত পাঠাগার খোলার জন্য কর্মী নিয়োগের কথাও বলেন তিনি ৷

আরও পড়ুন :Human Library : শারীরিক বিধির গেরোয় বন্ধ আড্ডা, অনিশ্চিত ‘মানব গ্রন্থাগার’

ABOUT THE AUTHOR

...view details