পশ্চিমবঙ্গ

west bengal

উত্তর দিনাজপুর থেকে মদ পাচার বিহারে, চলছে চেকিং

By

Published : Feb 16, 2020, 11:17 PM IST

জেলার জাতীয় সড়ককে ব্যবহার করে মদ পাঠানো হচ্ছে বিহারে । হরিয়ানা, উত্তরপ্রদেশ, অরুণাচলের লেভেল ব্যবহার করে জাল মদ তৈরি হচ্ছে উত্তর দিনাজপুরে । গোয়েন্দাদের দাবি, চক্রের পান্ডারা বিহার ও ঝাড়খণ্ডের দুষ্কৃতী।

alcohol-smuggled-via-north-dinajpur
উত্তর দিনাজপুর

রায়গঞ্জ, ১৬ ফেব্রুয়ারি: রাতের অন্ধকারে উত্তর দিনাজপুরে জাতীয় সড়ক দিয়ে যাতায়াত করছে ছাপোষা সাধারণ ট্রাক, কন্টেনার ৷ আর সেই ভারী যানগুলির পথ আটকাচ্ছেন আবগারি দপ্তরের আধিকারিকরা ৷ সন্দেহ গভীর হলে ট্রাক তল্লাশির পাশাপাশি জিজ্ঞাসাবাদ করা হচ্ছে ড্রাইভারকে, পরীক্ষা করে দেখা হচ্ছে ড্রাইভিং লাইসেন্স ৷ গোটা ঘটনার সাক্ষী থাকল ETV ভারত ৷ প্রশ্ন হল, হঠাৎ আবাগারি দপ্তরের এই তৎপরতা কেন ?

কারণ উত্তর দিনাজপুরের সীমান্তবর্তী রাজ্য বিহারে বেশ কয়েক বছর হল নিষিদ্ধ মদ। কিন্তু মদ্যপায়ীদের মদের জোগান দিতে ওই রাজ্যের বেশ কিছু এলাকায় সক্রিয় হয়েছে একটি চক্র ৷ হরিয়ানা, উত্তরপ্রদেশ, অরুণাচল থেকে বিপুল পরিমাণ মদ উত্তর দিনাজপুর জেলার জাতীয় সড়ককে ব্যবহার করে পৌঁছে যাচ্ছে বিহারে। সম্প্রতি ডালখোলা ও হেমতাবাদে অভিযান চালিয়ে এমন তথ্য পেয়েছেন আবগারি দপ্তরের আধিকারিকরা ।

উত্তর দিনাজপুরে তল্লাশি অভিযান আবগারি দপ্তরের

জাতীয় সড়ককে ব্যবহার করে কন্টেনার করে মদ পাঠানো হচ্ছে বিহারে । অনেক ক্ষেত্রে পাশের রাজ্যে জোগানোর জন্য হরিয়ানা, উত্তরপ্রদেশ, অরুণাচলের লেভেল ব্যবহার করে জাল মদ তৈরি হচ্ছে খোদ উত্তর দিনাজপুরে । গোয়েন্দাদের দাবি, চক্রের পান্ডারা বিহার ও ঝাড়খণ্ডের কূখ্যাত দুষ্কৃতী। এরা ডেরা পালটে সক্রিয় হয়েছে পশ্চিমবঙ্গের সীমান্তবর্তী জেলায় ৷ সম্প্রতি চক্রের হদিশ পেতে মরিয়া হয়ে উঠেছেন আবগারি দপ্তরের আধিকারিকরা । বিভিন্ন এলাকায় নাকা চেকিং ছাড়াও ট্রাক-লরিতে তল্লাশি চালানো হচ্ছে । রাতেও চলছে তল্লাশি । পাশাপাশি জাল মদের কারখানা বা সন্দেহজনক গোডাউনের খবর পেলে তৎক্ষণাৎ অভিযান চালানো হচ্ছে ৷ এভাবেই ডালখোলার জাল মদের কারখানার হদিশ পায় আবগারি দপ্তর ৷ পরে হেমতাবাদের বাঙ্গাল বাড়ি এলাকায় একটি বড় মদের গোডাউন সিল করা হয় । কারখানা ও গোডাউন থেকে প্রায় 6 হাজার লিটার জাল মদ উদ্ধার হয়েছে। বিপুল পরিমাণ মদ উদ্ধারের পর ঘটনার পূর্ণাঙ্গ তদন্তে নামে আবগারি দপ্তর । ক্রমে গোয়েন্দারা জানতে পারেন, ঝাড়খণ্ড ও বিহারের বেশ কিছু দুষ্কৃতী একটি চক্র চালাচ্ছে উত্তর দিনাজপুরে। আরও জানা যায়, বিরাট পরিমাণ শুল্ক বিহীন মদ অরুণাচল, উত্তরপ্রদেশ ও হরিয়ানা থেকে জেলার জাতীয় সড়ক পথে কন্টেনারে করে নিয়ে আসা হচ্ছে উত্তর দিনাজপুরে । তারপর কোনওভাবে তা পুলিশের নজর এড়িয়ে পৌঁছে যাচ্ছে বিহারে । তারপর সে রাজ্যে গোপনে বিক্রি হচ্ছে ওই মদ ।

ডালখোলার যে কারখানায় আবগারি দপ্তরের আধিকারিকরা হানা দেন সেখানে অরুণাচল, উত্তরপ্রদেশ, হরিয়ানার লেবেল ব্যবহার করা জাল মদ উদ্ধার হয়। যদিও হেমতাবাদের গোডাউনের মদ জাল নয় বলে মনে করছে আবগারি দপ্তরের আধিকারিকদের একাংশ। তাদের মতে শুল্কবিহীন মদ ওই গোডাউনে রাখা হয়েছিল পাচারের উদ্দেশে । এই দুটো জায়গায় হানা দিয়ে যে তথ্য পায় আবগারি দপ্তর তা থেকে বোঝা যচ্ছে যে উত্তর দিনাজপুর জেলার জাতীয় সড়ককে ব্যবহার করে মদ পাচার চলছে বিহারে ৷ এই বিষয়টি পরিষ্কার হওয়ার পর জাতীয় সড়কে লাগাতার অভিযান চালাচ্ছে আবগারি দপ্তর । ইটাহার থেকে চোপড়া অবধি চলছে তল্লাশি অভিযান । জেলায় জাল মদের কারাবার ঠেকাতে সোর্সকে কাজে লাগাচ্ছেন অধিকারিকরা ।

এই বিষয়ে উত্তর দিনাজপুর জেলার আবগারি দপ্তরের সুপারিনটেনডেন্ট তাপস কুমার মাইতি বলেন, " অরুণাচল, বিহার, হরিয়ানা থেকে বিপুল পরিমাণ শুল্কবিহীন মদ উত্তর দিনাজপুরের সড়ক ব্যবহার করে পাঠানো হচ্ছে পার্শ্ববর্তী বিহারে । আমরা অভিযান চালিয়েছি ৷ বিহারে মদ বিক্রি বন্ধ হয়ে যাওয়ার কারণে একটা দুষ্কৃতী চক্র কাজ করতে শুরু করেছে। দুষ্কৃতীদের ধরতে উদ্যোগী হয়েছি আমরা ।"

ABOUT THE AUTHOR

...view details