পশ্চিমবঙ্গ

west bengal

Bank fraud : একমাস ধরে গ্রাহকের অজান্তেই চেকের মাধ্যমে কোটি টাকা গায়েব

By

Published : Aug 4, 2021, 10:00 AM IST

ভবিষ্যতের কথা ভেবে তিল তিল করে ব্যাঙ্কে টাকা জমিয়েছিলেন নিম্নবিত্তের কয়েকজন গ্রাহক । সেখানেও প্রতারণার শিকার হয়েছেন তাঁরা। কারোর 10 লক্ষ টাকা, তো কারও 8 লক্ষ টাকা, কারও আবার 7 লক্ষ টাকা চেকের মাধ্যমে তোলা হয়েছে। কিন্তু জানেন না গ্রাহকেরা। চেক ইস্যু না করা সত্যও কিভাবে টাকা তোলা হল ? প্রশ্ন তুলে ব্যাঙ্কের দ্বারস্থ প্রতারিতরা। এই ঘটনা অশোকনগরের একটি রাষ্ট্রীয় ব্যাঙ্কের শাখার।

নিজেদের অজান্তেই অ্যাকাউন্ট থেকে টাকা গায়েব হয়ে যাচ্ছে
নিজেদের অজান্তেই অ্যাকাউন্ট থেকে টাকা গায়েব হয়ে যাচ্ছে

অশোকনগর, 4 অগস্ট : রাজ্যজুড়ে একের পর এক প্রতারণার শিকার সাধারণ মানুষ। নিজেদের গচ্ছিত টাকা জমানোর জন্য ব্যাঙ্কই ভরসা তাদের। কিন্তু সেখানেও প্রতারণার স্বীকার হল সাধারণ মানুষ। নিজেদের অজান্তেই অ্যাকাউন্ট থেকে টাকা গায়েব হয়ে গেল ।

উত্তর চব্বিশ পরগনার অশোকনগর ঈশ্বরী গাছার একটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের শাখায় টাকা জমিয়ে ছিলেন অশোকনগরের বেশ কয়েকজন বাসিন্দা। গত মাসে 4 জন গ্রাহক ব্যাঙ্কে টাকা তুলতে গিয়ে জানতে পারেন তাঁদের অ্যাকাউন্টে টাকা নেই। পাস বই আপডেট করে জানতে পারেন চেকের মাধ্যমে বিভিন্ন ধাপে ধাপে কয়েক লক্ষ টাকা তোলা হয়েছে।

গ্রাহকদের দাবি, চেকবুক তাঁদের কাছে রয়েছে। তারা কোনও চেক ইস্যু করেনি। কিন্তু চেক বুক থেকে টাকা তোলা হয়েছে। চেক তাদের কাছে থাকা সত্ত্বেও কি করে এত টাকা তোলা হল তা নিয়ে চিন্তার ভাঁজ গ্রাহকদের।

আরও পড়ুন : Covid Vaccination : করোনাবিধি শিকেয় তুলে রাতভর লাইন, বারাসতে টিকাকরণের করুণ ছবি

অসহায় হয়ে অশোকনগর থানার দ্বারস্থ হন তাঁরা। কিন্তু পুলিশ পক্ষ থেকে তাদের জানানো হয়, ব্যাঙ্কের তরফ থেকে ইতিমধ্যেই এ বিষয়ে অভিযোগ দায়ের করেছেন। ফলে গ্রাহকদের অভিযোগ করতে হবে না । কিন্তু তাঁরা প্রশ্ন তুলছেন, চেক ইস্যু না করা সত্ত্বেও তাঁদের চেক দিয়ে কিভাবে টাকা তোলা হল ? এই ঘটনায় ব্যাঙ্কের ভূমিকা নিয়ে একাধিক প্রশ্ন উঠছে।

গ্রাহকের অজান্তেই চেকের মাধ্যমে কোটি টাকা গায়েব

এ বিষয়ে ব্যাঙ্ক ম্যানেজারের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি জানান, বিষয়টি নিয়ে আমাদের ঊর্ধ্বতন কর্তৃপক্ষ কর্পোরেট এবং জোনাল অফিস তদন্ত করছে । থানায় অভিযোগ করা হয়েছে।

প্রায় 30 দিন হতে চলল প্রতারিত হয়েছেন গ্রাহকেরা। কিন্তু এখন টাকা ফেরত পাননি তাঁরা। ম্যানেজার টাকা ফেরতের আশ্বাস দিয়েছেন বটে। তবে কবে নিজেদের মাথার ঘাম পায়ে ফেলা টাকা ফেরত পাবেন তাঁরা ? সে আশায় অসহায় প্রতারিত হওয়া গ্রাহকরা।

ABOUT THE AUTHOR

...view details