পশ্চিমবঙ্গ

west bengal

Curd Price Hike: ছানার দাম বৃদ্ধির আশঙ্কা, চিন্তায় মেদিনীপুরের মিষ্টি ব্যবসায়ীরা

By

Published : Sep 24, 2022, 6:11 PM IST

Curd price rise keeps Midnapore sweet traders on tenterhooks
Curd price rise keeps Midnapore sweet traders on tenterhooks ()

ছানার দাম 182 টাকা থেকে বেড়ে হতে চলেছে 260 (Curd Price Hike) ৷ আর তাতেই পুজোর সময় ছানার মিষ্টি ও দই থেকে বঞ্চিত হতে পারেন বলে আশঙ্কা মেদিনীপুর ৷ আর যার প্রতিবাদ জানিয়েছেন মেদিনীপুরের মিষ্টান্ন ব্যবসায়ীরা । এর জেরে পুজোর সময় ছানার মিষ্টির আকালে ভুগবে মেদিনীপুরবাসী বলে দাবি ব্যবসায়ীদের ।

মেদিনীপুর, 24 সেপ্টেম্বর: এবার পুজোয় হয়তো ছানার মিষ্টি ও দই উঠবে না মেদিনীপুরবাসীর মুখে ৷ কেননা ছানার দাম অবৈধভাবে দ্বিগুণ করতে চাইছেন ছানা ব্যবসায়ীরা বলে অভিযোগ মিষ্টির ব্যবসায়ীদের (Curd Price Hike) । আর তাতেই ছানার মিষ্টি তৈরি থেকে বিরত থাকতে চাইছেন মেদিনীপুরের মিষ্টান্ন ব্যবসায়ীরা । এর ফলেই আশঙ্কা করা হচ্ছে মেদিনীপুরের মানুষ ছানার মিষ্টি থেকে বঞ্চিত হতে পারে ।

যদিও অন্যান্য জায়গা থেকে মেদিনীপুরে তুলনামূলক কম দামে স্বাদে এবং গন্ধে সুস্বাদু মিষ্টি পাওয়া যায় । সেই মিষ্টির দাম পাঁচ টাকা থেকে 12 ও 15 টাকার ভেতরেই সীমাবদ্ধ রয়েছে । যাতে জঙ্গলমহল অধ্যুষিত মেদিনীপুরের খেটে খাওয়া গরিব মানুষেরাও এই ছানার মিষ্টি এবং সঙ্গে দই কিনতে পারেন । কিন্তু সম্প্রতি মেদিনীপুরের মিষ্টান্ন ব্যবসায়ীদেরকে দেওয়া ছানার ব্যবসায়ীরা ছানার সঙ্গে দুধের দাম বাড়াতে চলেছেন প্রায় দ্বিগুণ (Curd price rise keeps Midnapore sweet traders on tenterhooks) ৷ আর তাতেই ক্ষোভের সঞ্চার হয়েছে মিষ্টি ব্যবসায়ীদের মধ্যে ।

ছানার দাম ইতিমধ্যে কেজিতে 182 টাকা ৷ এর পরিবর্তে দাম দাবি করা হচ্ছে 260 টাকা ৷ দুধের দাম 49 টাকা থেকে বাড়াতে চাওয়া হয়েছে 65 তে । আর তাতেই বেঁকে বসেছে মেদিনীপুরের মিষ্টান্ন ব্যবসায়ীরা । কারণ একেই জিনিসপত্রের দাম আগুন ৷ সেখানে যতটা পরিমাণে কম দামে মিষ্টি দেওয়া যায় সেইটাই তাঁরা চেষ্টা করছেন ৷ কিন্তু এইভাবে যদি দ্বিগুণ দাম বাড়িয়ে দেওয়া হয় সেক্ষেত্রে পাঁচ টাকার মিষ্টি গিয়ে দাঁড়াবে 15 অথবা কুড়ি টাকাতে । তাতে হয়তো আর ছানার মিষ্টি দেওয়া যাবে না জঙ্গলমহলের মানুষকে ।

আর এর ফলে পুজোর সময় সমস্যায় পড়তে হবে সাধারণ মানুষকে । কারণ সামনে বাংলা আর বাঙালির শ্রেষ্ঠ উৎসব দুর্গাপুজো ৷ তারপরেই লক্ষ্মী, জগদ্ধাত্রী এবং শেষ পর্যন্ত সরস্বতী পুজোতে শেষ হবে পুজোর মরশুম । আর প্রতি পুজোতেই মিষ্টি এক অপরিহার্য হিসেবে ব্যবহৃত হয় । কিন্তু বর্তমানে মেদিনীপুরের দোকান থেকে উধাও হতে যেতে বসেছে ছানার মিষ্টি, রসগোল্লা, রাজভোগ, পান্তুয়া, চমচম, রসমালাই সঙ্গে দইও (Sweet Lovers) ।

ব্যবসায়ীদের দাবি, অনেকবারই তাঁরা বসার চেষ্টা করেছেন ছানা ব্যবসায়ীদের সঙ্গে ৷ কিন্তু ছানা ব্যবসায়ীরা তাদের দাবিতে অনড় রয়েছেন । যার ফলে সমস্যায় ভুগতে হচ্ছে মিষ্টি ব্যবসায়ীদের ।

এদিন মেদিনীপুরের মিষ্টান্ন ব্যাবসায়ী গণেশচন্দ্র মাইতি ও শশধর রায় বলেন, "গত 21 সালের নভেম্বর মাসে ছানার দাম বাড়ানো হয়েছে প্রায় চার টাকারও বেশি । কিন্তু তারপর আবার 2022-এ এই সেপ্টেম্বর মাসেই দাম বাড়ানো কোনওপক্ষেই সম্ভব নয় । তাই আমরা ছানার মিষ্টির বদলে বেসন,ময়দা ও গুড়ের মিষ্টি বিক্রি করছি । তাতে লস যেমন হচ্ছে তার সঙ্গে ক্রেতাদের ক্ষোভ বাড়ছে ।"

ছানার মিষ্টি ও দই থেকে বঞ্চিত হতে পারে মেদিনীপুরবাসী

আরও পড়ুন:শরিকি বিবাদে আর্থিক সংকটে ধুঁকছে 409 বছরের প্রাচীন পুজো

যদিও এ বিষয়ে মেদিনীপুর মিষ্টান্ন ব্যবসায়ী সমিতির সম্পাদক সুকুমার দে বলেন, "গত 2021 সালেই ছানার দাম বাড়ানো হয়েছে । তারপর এই বর্ধিত হারে তারা যদি ছানার দাম দাবি করে, তা কোনওমতে মেনে নেওয়া সম্ভব নয় । যেখানে খোদ কলকাতাতে মিষ্টির দাম বাড়ছে না, ছানা একই দামে পাওয়া যাচ্ছে ৷ সেখানে জঙ্গলমহল অধ্যুষিত মেদিনীপুরে এত দাম কেন । এই দাবি আমি তুলেছি এবং বারবার আলোচনা বসার চেষ্টা করা হলেও কিছুতেই তা মানা হচ্ছে না ৷"

ABOUT THE AUTHOR

...view details