পশ্চিমবঙ্গ

west bengal

Dengue at Durgapur: সিটি সেন্টার লাগোয়া একই ওয়ার্ডে ডেঙ্গি আক্রান্ত 50, আতঙ্ক দুর্গাপুরে

By

Published : Jul 24, 2023, 4:06 PM IST

ডেঙ্গি আতঙ্কে দুর্গাপুর নগর নিগম ৷ এখনও পর্যন্ত 32 নম্বর ওয়ার্ডে ডেঙ্গি আক্রান্তের সংখ্যা 50 জন ৷ তাতেই চিন্তার ভাঁজ পড়েছে প্রশাসনের কপালে ৷

Etv Bharat
মশা

পলাশডিহাতে একই ওয়ার্ডে 50 জন ডেঙ্গি আক্রান্ত হওয়ায় জেলা স্বাস্থ্য আধিকারিকের বক্তব্য

দুর্গাপুর, 24 জুলাই: দুর্গাপুরের সিটি সেন্টার লাগোয়া পলাশডিহাতে লাফিয়ে লাফিয়ে বাড়ছে ডেঙ্গি আক্রান্তের সংখ্যা। সোমবার সকাল পর্যন্ত শুধুমাত্র 32 নম্বর ওয়ার্ডে ডেঙ্গি আক্রান্তের সংখ্যা 50 জন, জানালেন জেলা স্বাস্থ্য দফতরের অতিরিক্ত স্বাস্থ্য আধিকারিক ডা: কেকা মুখোপাধ্যায়। নগর নিগম-সহ দুর্গাপুর মহকুমা হাসপাতালের আধিকারিকদের সঙ্গে সোমবার সকালে জরুরি বৈঠক হয় স্বাস্থ্য দফতরে। এলাকার মানুষকে সচেতন করতে গিয়ে ঘুম উড়েছে দুর্গাপুর নগর নিগমের। 32 নম্বর ওয়ার্ডের পলাশডিহা এলাকায় প্রথমে একজন পুরুলিয়া থেকে আসা ব্যক্তি জ্বরে আক্রান্ত হন ।

তার রক্ত পরীক্ষা করতে গিয়ে জানা যায় তিনি ডেঙ্গিতে আক্রান্ত। এরপর পলাশডিহা আদিবাসী পাড়ায় বাড়িতে বাড়িতে বহু মানুষ জ্বরে আক্রান্তের খবর মিলেছে। তাদের রক্ত পরীক্ষা করতে গিয়ে জানা যায় মোট 16 জনের ডেঙ্গি হয়েছে ৷ এরপরেই দুর্গাপুর নগর নিগমের পলাশডিহাতে অবস্থিত স্থায়ী স্বাস্থ্যকেন্দ্রে তবে আক্রান্তদের রক্তের নমুনা পরীক্ষা করানো হয়। ফের 12 জন ডেঙ্গি আক্রান্তের সন্ধান পাওয়া যায় । শুধুমাত্র এই 32 নম্বর ওয়ার্ডেই মোট 50 জনের রক্তের নমুনায় ডেঙ্গির জীবাণু মিলল। এমনটাই জানিয়েছেন দুর্গাপুর নগর নিগমের পৌর প্রশাসক বোর্ডের সদস্য রাখি তিওয়ারি ।

শনিবার ওই এলাকাবাসীর রক্তের নমুনা পরীক্ষা করে আরও 12 জনের শরীরে নতুন করে ডেঙ্গির জীবাণু মেলে। কয়েকদিন আগে প্রথমে দু'জনের শরীরে মিলেছিল ডেঙ্গির জীবাণু পরে আরও 14 জনের শরীরে মিলেছিল ডেঙ্গির জীবাণু । তাদের মধ্যে অনেকে সুস্থ হয়েছে । ফের শনিবার 12 জন ডেঙ্গি আক্রান্ত হয় নতুন করে । রবিবার আরও 22 জনের রক্তের নমুনাতে ডেঙ্গুর জীবাণু পাওয়া গিয়েছে । বেশ কয়েকজনকে ইতিমধ্যেই দুর্গাপুরের বিভিন্ন হাসপাতালে ভর্তি করা হয়েছে এবং বেশ কয়েকজন বাড়িতেই রয়েছেন মশারির ভিতর ।

আরও পড়ুন : ডেঙ্গি আক্রান্ত হলে ডায়েটে এই খাবারগুলি রাখুন, প্লেটলেট বাড়বে দ্রুত

দুর্গাপুর নগর নিগমের স্বাস্থ্য দফতরের প্রতিনিধি দল নজরদারি চালাচ্ছে এলাকাজুড়ে। ইতিমধ্যেই রাজ্য স্বাস্থ্য দফতরের তরফ থেকে একাধিক নির্দেশিকা দেওয়া হয়েছে । ওই এলাকা সাফাইয়ে জোর দেওয়া হয়েছে । দুর্গাপুরের 32 নম্বর ওয়ার্ডে দ্রুত ছড়াচ্ছে ডেঙ্গি । এলাকার মানুষকে সচেতন করতে দুর্গাপুর নগর নিগমের প্রশাসক মণ্ডলীর চেয়ারপার্সন অনিন্দিতা মুখোপাধ্যায় ওই ওয়ার্ডে যান । তবে দুর্গাপুর নগর নিগম সূত্রে যেমনটা জানানো হচ্ছে যে, 32 নম্বর ওয়ার্ডের যে পাড়ায় মূলত ডেঙ্গি রোগের প্রকোপ দেখা দিয়েছে সেই এলাকার বাসিন্দাদের কিছুতেই সচেতন করা যাচ্ছে না । দুর্গাপুর নগর নিগম কর্তৃপক্ষ যুদ্ধকালীন তৎপরতায় 32 নম্বর ওয়ার্ডে ডেঙ্গির প্রকোপ বন্ধ করতে নেমে পড়েছেন । এখন আশঙ্কার বিষয়ে অন্যান্য ওয়ার্ডে যদি এইভাবে ডেঙ্গির প্রকোপ বাড়তে থাকে তাহলে দুর্গাপুর নগর নিগমের পক্ষে তা প্রতিরোধ করা এক করা চ্যালেঞ্জ হয়ে দাঁড়াবে ।

তাই দুর্গাপুর নগর নিগমের পক্ষ থেকে বিভিন্ন ওয়ার্ডে ডেঙ্গি মোকাবিলার জন্য স্বাস্থ্যকর্মীরা সচেতনতামূলক বার্তা নিয়ে বাড়ি বাড়ি যাচ্ছেন । দুর্গাপুরের 32 নম্বর ওয়ার্ডে লাফে লাফিয়ে বাড়ছে ডেঙ্গি আক্রান্তের সংখ্যা । সোমবার জেলা স্বাস্থ্য দফতরের পক্ষ থেকে জরুরি বৈঠকের পর অতিরিক্ত স্বাস্থ্য আধিকারিক ডাক্তার কেকা মুখোপাধ্যায় সাংবাদিকদের জানান, এই একটি মাত্র ওয়ার্ড থেকেই এখনও পর্যন্ত 50 জন ডেঙ্গুতে আক্রান্ত ৷

ABOUT THE AUTHOR

...view details