পশ্চিমবঙ্গ

west bengal

West Bengal Weather Update: নবমী-দশমীতে ভিজতে পারে দক্ষিণবঙ্গ, উত্তর খটখটেই

By ETV Bharat Bangla Team

Published : Oct 19, 2023, 7:12 AM IST

আজ মহাপঞ্চমী ৷ বঙ্গের আকাশ আজ আংশিক মেঘলা থাকবে ৷ বৃষ্টির কোনও পূর্বাভাস নেই বলেই জানিয়েছে হাওয়া অফিস ৷ তবে নবমী-দশমীতে দক্ষিণবঙ্গে বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে এখন থেকেই জানিয়ে দেওয়া হয়েছে।

Etv Bharat
পুজোয় কেমন থাকবে আবহাওয়া

কলকাতা, 19 অক্টোবর: বৃহস্পতি থেকে রবিবার পর্যন্ত রাজ্যের উপর দিয়ে উত্তর-পশ্চিম মৌসুমী বায়ু বইবে। উত্তরবঙ্গে শুক্রবার পর্যন্ত উপরের দুটো জেলায় হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে । বাকি জেলার আবহাওয়া মূলত শুষ্ক থাকবে। শনি থেকে মঙ্গলবার পর্যন্ত উত্তরবঙ্গে বৃষ্টির কোনও সম্ভাবনা নেই বলে পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।

তবে দক্ষিণবঙ্গের ক্ষেত্রে ছবিটা কিছুটা হলেও ভিন্ন। রবিবার পর্যন্ত আবহাওয়া শুষ্ক থাকবে। শুক্রবার অর্থাৎ আগামিকাল মধ্য বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ তৈরি হওয়ার সম্ভাবনা রয়েছে। ফলে সোম ও মঙ্গল অর্থাৎ, নবমী ও দশমীতে বৃষ্টির সম্ভাবনা রয়েছে । নবমীতে উপকূলবর্তী অঞ্চলের আকাশ মেঘলা থাকার পাশাপাশি হালকা বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে হাওয়া অফিস ৷ তবে এদিন উপকূলবর্তী ছাড়া বাকি জেলাগুলিতে তেমনভাবে বৃষ্টির পূর্বাভাস নেই ৷

পূর্ব মেদিনীপুর, দুই 24 পরগনা, কলকাতা, হাওড়া ও হুগলিতে হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে । দশমীতে হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে 70 থেকে 80 শতাংশ পর্যন্ত। বাকি জেলাগুলোয় দশমীতে হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে ৷ হাওয়া অফিসের পূর্বাভাস বলছে, উত্তরবঙ্গ পুরো পুজোতে শুষ্ক আবহাওয়া পেলেও দক্ষিণবঙ্গ অষ্টমী পর্যন্ত শুকনো থাকবে ৷ তারপর নবমী দশমীতে বৃষ্টির সম্ভাবনা থেকেই যাচ্ছে । আজ বৃহস্পতিবার আকাশ আংশিক মেঘলা থাকবে । সর্বোচ্চ এবং সর্বনিম্ন তাপমাত্রা যথাক্রমে 32 এবং 26 ডিগ্রির আশেপাশে থাকতে পারে।

বুধবার কলকাতা এবং তার পার্শ্ববর্তী অঞ্চলের সর্বোচ্চ তাপমাত্রা ছিল 32.6 ডিগ্রি সেলসিয়াস । সর্বনিম্ন তাপমাত্রা ছিল 25.6 ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের চেয়ে 1 ডিগ্রি বেশি । বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ছিল 89 শতাংশ। এবার দুর্গাপুজো দেরিতে হওয়ায় আবহাওয়ায় গরমের তীব্রতা অনেকটাই কমে গিয়েছে ৷ রাত ও ভোরের দিকে হালকা ঠান্ডার আমেজ অনুভূত হচ্ছে ৷

আরও পড়ুন : সৌভাগ্য়র শুভ যোগ, পঞ্চমীতে কপাল খুলছে এই রাশির জাতক-জাতিকাদের

ABOUT THE AUTHOR

...view details