পশ্চিমবঙ্গ

west bengal

Letter for Ration Dealers: রেশন ডিলারদের দাবি দাওয়া নিয়ে প্রধানমন্ত্রীকে চিঠি সৌগত রায়ের

By ETV Bharat Bangla Team

Published : Sep 12, 2023, 10:15 PM IST

রেশন ডিলারদের নিয়ে আগেও প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনা করেছিলেন সৌগত রায় ৷ এবার প্রধানমন্ত্রীকে চিঠি দিলেন তৃণমূল সাংসদ ৷

Etv Bharat
মোদি ও সৌগত

কলকাতা, 12 সেপ্টেম্বর: রেশন ডিলারদের সুবিধা ও অসুবিধা নিয়ে বারংবার প্রধানমন্ত্রীর সঙ্গে দরবার করেছেন দমদমের তৃণমূল কংগ্রেস সাংসদ সৌগত রায় । মঙ্গলবার আরও একবার এই নিয়ে প্রধানমন্ত্রীকে চিঠি দিলেন এই বর্ষীয়ান সাংসদ । চিঠিতে রেশন ডিলারদের আয় বৃদ্ধির পক্ষে জোরালো সওয়াল করেছেন তিনি।

এদিনের চিঠিতে স্পষ্ট ভাষায় তিনি জানিয়েছেন, অল ইন্ডিয়া শেয়ার প্রাইস অফ ফেডারেশনের তরফ থেকে বারংবার তাদের জন্য বরাদ্দ বৃদ্ধির কথা বলা হলেও এই প্রস্তাবকে একরকম উপেক্ষা করছে কেন্দ্রীয় সরকার । বরং এই সমস্যা নিয়ে তাদের রাজ্যের সরকারের সঙ্গে দরবার করতে বলা হচ্ছে । অথবা কেন্দ্রীয় খাদ্য ও সরবরাহ মন্ত্রকের সঙ্গে আলোচনার কথা বলা হচ্ছে ।

বর্ষীয়ান তৃণমূল সাংসদ মনে করিয়ে দিয়েছেন, রেশন ডিলাররা নিযুক্ত হয়েছেন জাতীয় খাদ্য সুরক্ষা আইনের আওতায় । তাদের কাজ করতে হয় ওই নির্দিষ্ট আইন মেনেই । এই অবস্থায় তাদের যদি রাজ্যের মুখাপেক্ষী হয়ে থাকতে হয়, তা সঠিক হবে না । বিষয়টি নিয়ে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের প্রসঙ্গ টেনে এনেছেন সৌগত রায় । তিনি লিখেছেন, "দেশজুড়ে কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা ছড়িয়ে ছিটিয়ে রয়েছে । বিভিন্ন রাজ্যে তাদের দাবি-দাওয়া পাওনা নিয়ে দরবার করতে কি রাজ্য সরকার গুলির দ্বারস্থ হবে তারা ?"

প্রধানমন্ত্রীকে দেওয়া তৃণমূল সাংসদ সৌগত রায়ের চিঠি

এখানেই শেষ নয়, দমদমের সাংসদ মনে করছেন রেশন ডিলারদের দাবি অত্যন্ত ন্যায্য । কারণ বিশ্ব খাদ্য কর্মসূচির রিভিউ অনুযায়ী রেশন ডিলারদের পক্ষে যে সুপারিশ জমা পড়েছিল তা এখনও পর্যন্ত কার্যকর করা হয়নি । আর সে কারণেই এই প্রসঙ্গ তুলে এদিন সৌগত রায় প্রশ্ন তুলেছেন, এই বিষয় নিয়ে কি কেন্দ্রীয় সরকার ঘুমোচ্ছে ? ডিলারস ফেডারেশন ন্যায্যমূল্যের দোকানগুলির মাধ্যমে ভোক্তা-বান্ধব হারে ভোজ্যতেল, ডাল এবং চিনি সরবরাহ করার জন্য আবেদন করেছিল যা এখনও বিবেচনা করা হয়নি।

আরও পড়ুন : 11 দফা দাবিতে রাজ্যপাল মারফত প্রধানমন্ত্রীকে চিঠি রেশন ডিলার ফেডারেশনের

ABOUT THE AUTHOR

...view details