পশ্চিমবঙ্গ

west bengal

Kunal Ghosh: আনন্দ বোসকে বাংলা ছাড়া করার হুঁশিয়ারি, বিমানের সুর কুণালের গলায়

By

Published : Jun 22, 2023, 4:58 PM IST

রাজ্য নির্বাচন কমিশনার রাজীবা সিনহার জয়েনিং রিপোর্ট ফিরিয়ে দিয়েছেন রাজ্যপাল সিভি আনন্দ বোস ৷ এই নিয়ে রাজ্যপালের বিরুদ্ধে সরব হয়েছেন তৃণমূল কংগ্রেসের কুণাল ঘোষ ৷ আনন্দ বোসকে বাংলা ছাড়া করার হুঁশিয়ারিও দিয়েছেন তিনি ৷

Kunal Ghosh
Kunal Ghosh

তৃণমূল নেতা কুণাল ঘোষের নিশানায় রাজ্যপাল সিভি আনন্দ বোস

কলকাতা, 22 জুন: রাজ্য সরকার ও রাজভবনের মধ্যে সংঘাত আবহে রাজ্যপাল সিভি আনন্দ বোসকে বাংলা ছাড়ার হুঁশিয়ারি তৃণমূল মুখপাত্র কুণাল ঘোষের । ঠিক যেমন 2004 সালে কলকাতা হাইকোর্টের বিচারপতি অমিতাভ লালার বিরুদ্ধে বামফ্রন্ট চেয়্যারম্যান বিমান বসু দিয়েছিলেন । বৃহস্পতিবার সেই কথা স্মরণ করিয়ে রাজ্যপাল সিভি আনন্দ বোসের কড়া সমালোচনা করলেন কুণাল ঘোষ । তিনি বলেন, "রাজ্যপাল যা করছেন তার সীমা ছাড়ালে 'সিভি আনন্দ বোস বাংলা থেকে দূর হঠো' বলতে হবে ।

রাজ্য নির্বাচন কমিশনার রাজীবা সিনহার জয়েনিং রিপোর্ট ফেরত পাঠিয়েছেন রাজ্যপাল সিভি আনন্দ বোস । এই বিষয়ে কুণাল ঘোষ বলেন, "রাজ্যপালকে আমরা যতই সম্মান দিইই না কেন, বাঁশ যে ঝাড় থেকে নেওয়া সেই বাঁশই হয় । বিজেপির পাঠানো লোক বিজেপিই হবে । এখন মূল সমস্যা হচ্ছে তৃণমূল অবাধ ও শান্তিপূর্ণ ভোট চাইছে । রাজ্যের 61 হাজার বুথে 6-7টি জায়গায় বিরোধীরা গন্ডগোল পাকাচ্ছে । যেখানেই তারা জিততে পারবে না ভাবছে, সেখানেই অশান্তি বাঁধানোর চেষ্টা করছে । আদালতকে প্রভাবিত করছে। কেন্দ্রীয় বাহিনীর কথা বলছে ।’’

কুণালের দাবি, ‘‘আর রাজ্যপাল সেখানে ধুনো দিচ্ছেন । তৃণমূলের কেউ মারা গেলে সেখানে যাওয়ার নাম নেই । আর বিরোধীরা কেউ মারা গেলে সেখানে যাচ্ছেন । কেন্দ্রীয় বাহিনী নিয়ে যা করছে, আমরা বলছি বাড়িতে বাড়িতে ভোটার পিছু একজন করে কেন্দ্রীয় বাহিনী দেওয়া হোক । তারপরও বলছি মমতা বন্দ্যোপাধ্যায়ের উন্নয়নের জন্য তৃণমূলকেই ভোট দেবে । গো হারা হারবে । সেটা বুঝতে পেরে নাটক শুরু করেছে । ভোট নয় ভোট নয় বলে চিল্লাচ্ছে ।’’

তিনি আরও বলেন, ‘‘এখন রাজ্যপাল যদি সেইদিকে এনিয়ে কোনোভাবে ভোট পিছোতে যান, তাহলে আমরা বলতে বাধ্য হব সিভি আনন্দ বোস বাংলা থেকে দূর হঠো । তবে, অসভ্য সিপিএমের মতো বলব না, লালা বাংলা ছেড়ে পালা ।"

আরও পড়ুন:রাজীবার জয়েনিং রিপোর্ট ফেরালেন রাজ্যপাল ! ভোটের মুখে কমিশনে সাংবিধানিক সংকট

আগামী 8 জুলাই রাজ্যে পঞ্চায়েত ভোট । তার আগে জেলায় জেলায় বিভিন্ন রাজনৈতিক দলের নেতারা প্রচার শুরু করেছে । বৃহস্পতিবার শিয়ালদহ স্টেশনে ভোটের প্রচার শুরু করল তৃণমূল । নেতৃত্বে ছিলেন কুণাল ঘোষ, বিধায়ক সোহম চক্রবর্তী, দলের অন্যতম মুখপাত্র ঋজু দত্ত, অলোক দাস, শক্তিপ্রতাপ সিং প্রমুখ ।

এই ভোট প্রচারে কুণাল ঘোষ দাবি করেন, "শীত-গ্রীষ্ম-বর্ষা তৃণমূলই ভরসা সাধারণ মানুষের ।" গ্রাম তথা পঞ্চায়েত এলাকা থেকে লাখ লাখ মানুষ শহরে কাজে আসেন । তাদের টার্গেট করে মমতা বন্দ্যোপাধ্যায়ের উন্নয়নের বার্তা দিতে প্রচারে নেমেছে তৃণমূল ।

এ দিনের প্রচারে কুণাল ঘোষ নির্বাচনে কেন্দ্রীয় বাহিনী নিয়ে প্রশ্ন তোলেন । তিনি বলেন, "বাংলায় কেন্দ্রীয় বাহিনী, ত্রিপুরায় নয় কেন ? তৃণমূল কংগ্রেস চ্যালেঞ্জ করে বলছে পঞ্চায়েতে জিতবে তৃণমূল । কারণ, সাধারণ মানুষ জানেন মমতা বন্দ্যোপাধ্যায় কী উন্নয়ন করেছেন ।"

পটনার বৈঠক নিয়ে কুণাল বলেন, "2024 বিকল্প সরকার আসছে । পাটনায় বিরোধীদের জোট । এমনভাবে ভোট দিন যাতে 2024 সালের লালকেল্লা থেকে জাতীয় পতাকা উত্তোলন করে জাতির উদ্দেশ্যে ভাষণ দেবেন হাওয়াই চপ্পল পায়ে বাংলার তাঁতের শাড়ি পড়া মমতা বন্দ্যোপাধ্যায় ।"

আরও পড়ুন:অভূতপূর্ব সংকট, রাজ্যপালের সিদ্ধান্তে রাজীবার নিয়োগই প্রশ্নের মুখে: অশোককুমার গঙ্গোপাধ্যায়

ABOUT THE AUTHOR

...view details