পশ্চিমবঙ্গ

west bengal

Ration Dealers: দুর্নীতি মুক্ত রেশন বন্টন চাই, দাবিতে 1 ডিসেম্বর থেকে লাগাতার ধর্মঘটের হুঁশিয়ারি ডিলারদের

By ETV Bharat Bangla Team

Published : Nov 9, 2023, 7:24 PM IST

Demand of Corruption-Free Ration Distribution: দুর্নীতি মুক্ত রেশন বন্টন না হলে 1 ডিসেম্বর থেকে লাগাতার ধর্মঘটের পথে হাটতে চলেছেন রেশন ডিলাররা ৷ এমনটাই হুঁশিয়ারি দিল অল ইন্ডিয়া ফেয়ার প্রাইস শপ ডিলারস ফেডারেশন ৷

Ration Dealers
ধর্মঘটের হুঁশিয়ারি রেশন ডিলারদের

কলকাতা, 9 নভেম্বর: রেশন বন্টন ব্যবস্থায় দুর্নীতির অভিযোগে গ্রেফতার হয়েছেন রাজ্যের প্রাক্তন খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক । এই দুর্নীতিতে জড়িত থাকার অভিযোগে আরও বেশ কয়েকজন তদন্তকারী সংস্থার নজরে আছে । এই অবস্থায় রাজ্যের রেশন ডিলারদের একাংশ দুর্নীতির বিরুদ্ধে প্রতিবাদ জানিয়ে লাগাতার ধর্মঘটের হুঁশিয়ারি দিলেন । এই দুর্নীতির দায় রাজ্যের প্রাক্তন খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক অস্বীকার করতে পারেন না বলে দাবি তাঁদের । রেশন ডিলারদের আরও দাবি, দুর্নীতির যে উৎসগুলো রয়েছে তার দ্রুত সমাধান করতে হবে ৷ এই দাবিগুলি নিয়েই তাই আগামী 1 ডিসেম্বর থেকে অনির্দিষ্টকালের জন্য ধর্মঘটে নামার হুঁশিয়ারি দেওয়া হয়েছে ।

আর এই হুঁশিয়ারি দিয়েছে অল ইন্ডিয়া ফেয়ার প্রাইস শপ ডিলারস ফেডারেশন । সংগঠনের সাধারণ সম্পাদক বিশ্বম্বর বসু বলেন,"ভুয়ো রেশন কার্ডের কথা নিয়ে হইচই হচ্ছে । কিন্তু, এই কার্ড কারা ইস্যু করেছে? দায় কার? অবশ্যই বর্তমান সরকারের । যদি রেশন কার্ড ইস্যু হয়ে থাকে তাহলে এর বিরুদ্ধে প্রশাসন কী ব্যবস্থা নিয়েছে, তা তো বলতে হবে । আসলে বৈধ রেশন কার্ড ব্লক করে দিয়ে ভুয়ো বলে চালানো হয়েছে । অন্যদিকে বলা হচ্ছে আঙ্গুলের ছাপ না মেলায় রেশন থেকে বঞ্চিত হচ্ছে সাধারণ মানুষ । আচ্ছা, শুধু কী গরিব মানুষের আঙুলের ছাপ মেলে না !"

রেশন বন্টন ব্যবস্থায় বা গ্রাহকদের রেশন পাওয়ার ক্ষেত্রে একাধিক সমস্যার কথা উল্লেখ করে সংগঠনের বক্তব্য, বহু ক্ষেত্রে দেখা যায় একই পরিবারের বেশ কিছু সদস্য রেশন পাচ্ছেন, আর বাকিরা পাচ্ছেন না । বরাদ্দ কম দেওয়া হচ্ছে । গ্রাহকদের বক্তব্য আবার যতগুলো কার্ড রয়েছে তত পরিমাণ রেশন দিতে হবে । তাহলে কি রেশন ডিলাররা নিজের গ্যাটের টাকা খরচ করে খাদ্য সামগ্রী কিনে সাধারণ মানুষের মধ্যে বন্টন করবেন? প্রশ্ন ছুড়ে দেন বিশ্বম্বর বসু ।

তার আরও বক্তব্য, "রেশনে বরাদ্দ সামগ্রী যাচ্ছে কোথায়? কেন এত ভুলে ভরা স্টক? সামগ্রী কম আসায় বাড়ি জমি বন্ধক দিয়ে দোকান চালানোর কথা ভাবতে হচ্ছে আমাদের । হোলসেল ডিস্ট্রিবিউটরদের হাতে ব্যাপক ক্ষমতা দেওয়া হয়েছে । তাঁদের হাতে এত ক্ষমতা চলে গেল কীভাবে? পিওএস মেশিনেরও কিছু গলদ ধরা পড়ছে । আপডেট হচ্ছে না । ফলে সাধারণ গ্রাহকরাই রেশন থেকে বঞ্চিত হচ্ছেন । বহু ক্ষেত্রে দেখা যাচ্ছে বরাদ্দের সময় স্টক একরকম দেখানো হচ্ছে ৷ আর সেই মাল ঘরে পৌঁছানোর সময় কমে যাচ্ছে । এ কারণে মারাত্মক সমস্যা পড়তে হচ্ছে রেশন ডিলারদের ।" এতগুলো সমস্যা দ্রুত সমাধানের দাবি করলেন বিশ্বম্বর বসুরা ।

আরও পড়ুন:রেশন দুর্নীতিতে ম্যারাথন জেরার পর গ্রেফতার জ্যোতিপ্রিয়, চক্রান্তের শিকার; দাবি মন্ত্রীর

ABOUT THE AUTHOR

...view details